স্বপ্নের নজর এখন বিদেশে

বিদেশে বাজার সম্প্রসারণের অংশ হিসেবে হংকংয়ের পর দুবাই ও সুইডেনে সবজি-ফল রপ্তানি করেছে রিটেইল চেইন শপ স্বপ্ন।

বিদেশে বাজার সম্প্রসারণের অংশ হিসেবে হংকংয়ের পর দুবাই ও সুইডেনে সবজি-ফল রপ্তানি করেছে রিটেইল চেইন শপ স্বপ্ন।

গত ৩১ মার্চ হংকংয়ে সবজি ও ফল পাঠানোর মাধ্যমে রপ্তানির যাত্রা শুরু করে স্বপ্ন। প্রতিষ্ঠানটি এরপর দুবাই ও সুইডেনে পণ্য পাঠায়।

স্বপ্নের রপ্তানি উদ্যোগ উপদেষ্টা ও টিম লিডার সাইফুল আলম বলেন, এটা আমাদের ব্যবসার নতুন একটি চ্যানেল। বাংলাদেশের কৃষিজাত পণ্য রপ্তানি অনেক বড় ব্যবসায় পরিণত হচ্ছে। এতে কৃষকরাও লাভবান হচ্ছেন।

তিনি বলেন, স্বপ্ন যেহেতু কৃষিজাত পণ্য নিয়ে কাজ করে তাই পরীক্ষামূলক রপ্তানির কাজ শুরু করেছি। প্রথম চালানে পটল, ঢেঁড়স, কাচা আম, আলু, করলাসহ ২৬ ধরনের সবজি ও ফল হংকংয়ে রপ্তানি করা হয়। পরে ২৬ মে আবার হংকংয়ে আম, কাঁঠাল ও সবজি রপ্তানি করা হয়। এরপর ৯ জুন আবার হংকংয়ে আম ও কাঁঠাল এবং ১৫ জুন দুবাইয়ে হিমসাগর আম রপ্তানি করা হয়। গত ২ জুলাই সুইডেনে আম ও কাঁঠাল রপ্তানি করে স্বপ্ন।

সবশেষ ২১ জুলাই হংকংয়ে ১ হাজার ৯০০ কেজি সবজি, আম ও কাঁঠাল রপ্তানি করা হয়।

এসিআই লজিস্টিকস পরিচালিত এই রিটেইল চেইনটি যশোরসহ দেশের আরও বেশ কিছু এলাকা থেকে কৃষিপণ্য সংগ্রহ করে থাকে।

আলম বলেন, যুক্তরাজ্যে সবজি রপ্তানির বিষয়ে আলোচনা চলছে। স্বপ্ন এখন পর্যন্ত ১০ টন সবজি ও ফল রপ্তানি করেছে।

স্বপ্ন খুচরা পণ্য ব্যবসা শুরু করে ২০০৮ সালে। ২০২১-২২ অর্থবছরের জুলাই-মার্চ সময়ের মধ্যে এর বিক্রির পরিমাণ ছিল ৯৯৬ কোটি টাকা।

এসিআই-এর সম্প্রতি প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুসারে, করোনা মহামারির মধ্যে ২০২০-২১ অর্থবছরে স্বপ্নের বার্ষিক বিক্রির পরিমাণ আগের অর্থবছরের চেয়ে ১৯ শতাংশ বেড়ে ১ হাজার ৩৭৫ কোটি টাকা হয়। ২০১৯-২০ অর্থবছরে এটি ছিল ১ হাজার ১৫৬ কোটি টাকা।

Comments