ম্যারাডোনা-মেসির প্রতি ভালোবাসা

আর্জেন্টিনার সঙ্গে গার্মেন্টস রপ্তানি ও খাদ্যপণ্য আমদানি চুক্তি

‘বর্তমানে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা আর্জেন্টিনায় যেতে ভিসা প্রয়োজন হবে না। ভবিষ্যতে অন্যান্যদের জন্যও যাতে অন-অ্যারাইভাল ভিসা চালু করা হয়, সে লক্ষে আমরা কাজ করব।’
চুক্তি সই অনুষ্ঠানে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশিসহ অন্যান্যরা। ছবি: সংগৃহীত

ম্যারাডোনা ও মেসির প্রতি বাংলাদেশের ভক্তদের ভালোবাসাকে কাজে লাগিয়ে বাংলাদেশি গার্মেন্টস পণ্য রপ্তানি ও টিসিবি কর্তৃক সরাসরি খাদ্যপণ্য আমদানির জন্য আর্জেন্টিনার সঙ্গে সমঝোতা চুক্তি সই করা হয়েছে।

আজ মঙ্গলবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয় ও আর্জেন্টিনার মধ্যে এ চুক্তি সই হয়।

চুক্তি সই অনুষ্ঠানে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো বাংলাদেশকে মেসির একটি জার্সি উপহার দেন। আর বাংলাদেশের পক্ষ থেকে একটি চিত্রশিল্প উপহার হিসেবে দেওয়া হয়।

সান্তিয়াগো ক্যাফিয়েরো বলেন, ফুটবলকে কেন্দ্র করে আর্জেন্টিনার প্রতি বাংলাদেশের যে ভালোবাসা, সেটার মাধ্যমে কীভাবে অর্থনৈতিক সম্পর্ক দৃঢ় করা যায়, সেই লক্ষে আমরা উদ্যোগ নিচ্ছি।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশ এখন আর্জেন্টিনা থেকে ৫০০ মিলিয়ন ডলার আমদানি করে। কিন্তু বাংলাদেশি পণ্য সেখানে রপ্তানি হয় না। এই সমঝোতা চুক্তির মাধ্যমে আমরা সেখানে ধীরে ধীরে রপ্তানি বাড়াব এবং আমাদানিও বাড়বে। এ ছাড়া, টিসিবি সেখান থেকে সরাসরি বিভিন্ন খাদ্যপণ্য আমদানি করতে পারবে।

'বর্তমানে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা আর্জেন্টিনায় যেতে ভিসা প্রয়োজন হবে না। ভবিষ্যতে অন্যান্যদের জন্যও যাতে অন-অ্যারাইভাল ভিসা চালু করা হয়, সে লক্ষে আমরা কাজ করব', বলেন তিনি।

Comments