৩ বন্দর দিয়ে ১৪৬৭ মেট্রিক টন পেঁয়াজ আমদানি

পেঁয়াজ আমদানির অনুমতির পর প্রথম দিনে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনা মসজিদ স্থলবন্দর দিয়ে ১ হাজার ৬২ মেট্রিক টন, সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ৩৩০ মেট্রিক টন এবং বেনাপোল স্থলবন্দর দিয়ে ৭৫ মেট্রিক টন পেঁয়াজ দেশে এসেছে।
বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি হচ্ছে ভারতীয় পেঁয়াজ। ছবি: সংগৃহীত

পেঁয়াজ আমদানির অনুমতির পর প্রথম দিনে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার সোনা মসজিদ স্থলবন্দর দিয়ে ১ হাজার ৬২ মেট্রিক টন, সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে ৩৩০ মেট্রিক টন এবং বেনাপোল স্থলবন্দর দিয়ে ৭৫ মেট্রিক টন পেঁয়াজ দেশে এসেছে।

৮১ দিন আমদানি বন্ধ থাকার পর আজ সোমবার থেকে ফের ভারত থেকে পেঁয়াজ আসা শুরু হয়েছে।  

সোনা মসজিদ পানামা পোর্ট লিংক লিমিটেডের ম্যানেজার মাইনুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'আজ দুপুরের পর থেকে ভারতের পশ্চিমবঙ্গের মালদা জেলার মহদিপুর বন্দর থেকে বাংলাদেশের সোনা মসজিদ স্থলবন্দরে পেঁয়াজ আসা শুরু হয়। সন্ধ্যা ৬টা পর্যন্ত ৫৬টি ভারতীয় ট্রাকে পেঁয়াজ এসেছে ১ হাজার ৬২ টন।' 

ভোমরা কাস্টমসের তত্ত্বাবধায়ক ইফতেখার উদ্দিন ডেইলি স্টারকে বলেন, 'আজ সন্ধ্যা ৬ টার আগে ভারত থেকে ১১ ট্রাকে প্রায় ৩৩০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।' 

ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকছুদ খান ডেইলি স্টারকে বলেন, 'দেশের বাজারে পেঁয়াজের মূল্য অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় রোববার কৃষি মন্ত্রণালয়ের আমদানির অনুমতির কথা জানানোর পরিপ্রেক্ষিতে আজ বিকেল ৫টার পর কয়েক ট্রাক  পেঁয়াজ ভারতের বসিরহাটা মহকুমার ঘোজাডাঙ্গা স্থলবন্দর দিয়ে ভোমরা স্থলবন্দরে ঢুকেছে। ভারতের অংশে শতাধিক পেঁয়াজ ভর্তি ট্রাক দাঁড়িয়ে আছে আমদানির অপেক্ষায়। তারা কাগজপত্র প্রস্তুত করতে না পারায় আজ আমদানি করা সম্ভব হয়নি। মঙ্গলবার সেসব পেঁয়াজ আমদানি হতে পারে।'

বেনাপোল বন্দর সূত্র জানায়, ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান জারিফ ইন্টারন্যাশনাল ৭৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করছে। পেঁয়াজের চালান দ্রুত খালাস করতে প্রয়োজনীয় ডকুমেন্টস সাবমিট করেছে রয়েল এন্টারপ্রাইজ নামের একটি সিঅ্যান্ডএফ এজেন্ট।

সিঅ্যান্ডএফ এজেন্ট সূত্র জানায়, ৭৫ মেট্রিক টন পেঁয়াজের জন্য উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের সার্টিফিকেট নিতে আবেদন করা হয়েছে। কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে চালানটি খালাস করে ঢাকায় পাঠানো হবে।

বিপুল সংখ্যক পেঁয়াজের চালান বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় বন্দরের ওপারে আছে। অনেকে কৃষি মন্ত্রণালয়ের খামারবাড়িতে ইমপোর্ট পারমিটের (আইপি) জন্য আবেদন করেছেন। 

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, ৩ মাসেরও বেশি সময় ধরে বেনাপোল বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ ছিল। কৃষি মন্ত্রণালয় সোমবার থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেয়। আজ বিকেলে বেনাপোল বন্দর দিয়ে ৭৫ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে। 

ব্যবসায়ীরা যাতে বন্দর থেকে দ্রুত পেঁয়াজ খালাস নিতে পারেন, সে ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

Comments