বৈশ্বিক প্রভাবে দেশের বাজারে ভোজ্যতেলের দাম বেড়েছে

গত এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে খোলা ও বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে যথাক্রমে প্রায় তিন থেকে ছয় টাকা ও পাঁচ টাকা বেড়েছে।
সয়াবিনজাত পণ্য, সয়াবিন, অয়েল ওয়ার্ল্ড, ভোজ্যতেল,
স্টার ফাইল ফটো

বৈশ্বিক বাজারে মূল্য বৃদ্ধি ও সরবরাহ ঘাটতির কারণে বাংলাদেশে খোলা ও বোতলজাত সয়াবিন তেলের দাম বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

গত এক সপ্তাহের ব্যবধানে দেশের বাজারে খোলা ও বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে যথাক্রমে প্রায় তিন থেকে ছয় টাকা ও পাঁচ টাকা বেড়েছে।

আমদানিকারকরা বলছেন, গত এক মাসে বৈশ্বিক বাজারে সয়াবিন তেলের মূল্য টনপ্রতি ৮০ থেকে ৯০ ডলার বেড়েছে।

সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, গতকাল দেশের বাজারে প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি হয়েছে ১৪৮ থেকে ১৫৮ টাকায়, যা এক সপ্তাহ আগে ছিল ১৪৫ থেকে ১৫২ টাকা।

টিসিবির তথ্য বলছে, সেই হিসাবে গত সপ্তাহের ব্যবধানে খোলা সয়াবিন তেলের দাম বেড়েছে তিন দশমিক শূন্য তিন শতাংশ।

বাংলাদেশ ভোজ্যতেল পাইকারি বিক্রেতা সমিতির সাধারণ সম্পাদক আবুল হাশেম বলেন, এক সপ্তাহ আগে প্রতি মণ (প্রায় ৩৭ কেজি) সয়াবিন তেলের দাম ছিল পাঁচ হাজার ৭০০ টাকা, অথচ গতকাল তা বিক্রি হয়েছে পাঁচ হাজার ৭৫০ টাকা।

তিনি বলেন, 'বাজারে ভোজ্যতেলের সরবরাহ বাড়াতে হবে, না হলে দাম কমবে না।'

চট্টগ্রামের খাতুনগঞ্জ পাইকারি বাজারের ব্যবসায়ী আলী হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, সয়াবিন তেলের সরবরাহ প্রায় ২৫ থেকে ৩০ শতাংশ কমেছে, তাই বুকিংয়ের হার অনেক বেড়েছে।

এদিকে চট্টগ্রামের কাজীর দেউরি কাঁচাবাজারের ব্যবসায়ী মোহাম্মদ মানিক বলেন, বিভিন্ন কোম্পানির বোতলজাত সয়াবিন তেলের সরবরাহ কমে গেছে।

'বোতলজাত সয়াবিন তেল সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো গত কয়েক দিনের ব্যবধানে লিটারে পাঁচ টাকা দাম বাড়িয়েছে', বলেন তিনি।

তিনি জানান, গত সপ্তাহে খুচরা বাজারে প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি হয়েছে ১৫৫ টাকায়। এ সপ্তাহে দাম বেড়েছে ৫ টাকা। এছাড়া প্রতি কেজি পাম তেল বিক্রি হচ্ছে ১৪২ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ১৩৮ টাকা।

বিশ্বব্যাংকের কমোডিটিজ প্রাইসের তথ্য অনুযায়ী, চলতি বছরের এপ্রিল-জুন সময়ে আন্তর্জাতিক বাজারে প্রতি টন সয়াবিন তেলের দাম ছিল ৯৮৬ ডলার, জুলাইয়ে তা বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৯ ডলারে।

তথ্য অনুযায়ী, আগস্টে সয়াবিন তেলের দাম কিছুটা কমলেও তা টনপ্রতি এক হাজার ৩১ ডলারে বিক্রি হচ্ছে।

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের উপ-মহাব্যবস্থাপক তসলিম শাহরিয়ার বলেন, আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম বেড়েছে, তাই স্থানীয় বাজারেও দাম বেড়েছে।

তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে প্রতি টন সয়াবিন তেলের দাম এখন এক হাজার ৩০ থেকে এক হাজার ৪০ ডলার, যা এক মাস আগে ছিল ৯৫০ থেকে ৯৭০ ডলার।

'সরবরাহ ঘাটতির কারণে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম বেড়েছে,' বলেন তিনি।

তার ভাষ্য, 'খরার কারণে ব্রাজিলের অনেক সয়াবিন খেতে আগুন লাগায় উৎপাদন কমে গেছে। যার প্রভাব পড়েছে বিশ্ববাজারে।'

তিনি আরও বলেন, বায়োডিজেলের চাহিদা বাড়ছে, এতে সয়াবিনের চাহিদা বেড়ে যাচ্ছে। এ কারণে সয়াবিনের চাহিদা ও জোগানে ব্যবধান তৈরি হয়েছে।

বাংলাদেশ বাণিজ্য ও ট্যারিফ কমিশনের তথ্য অনুযায়ী, বাংলাদেশে ভোজ্যতেলের বার্ষিক চাহিদা ২২ লাখ টন, ২০২৩-২৪ অর্থবছরে ২৩ লাখ টন আমদানি করা হয়েছে।

Comments