সংগঠন সংবাদ

নারী উদ্যোক্তা উন্নয়নে সাত বছর মেয়াদী কৌশলপত্র

বাংলাদেশের নারী উদ্যোক্তা উন্নয়নে সাত বছর মেয়াদী কৌশলপত্র তৈরি করেছে এসএমই ফাউন্ডেশন ও ইউএনএসকাপ।
নারী উদ্যোক্তা, এসএমই ফাউন্ডেশন, ইউএনএসকাপ,
রাজধানীর আগারগাঁও পর্যটন ভবনে এসএমই ফাউন্ডেশন ও ইউএনএসকাপের উদ্যোগে ‘বাংলাদেশে নারী-উদ্যোক্তা উন্নয়ন কৌশলপত্র’ নিয়ে অংশীজনদের মতামত গ্রহণ অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

বাংলাদেশের নারী উদ্যোক্তা উন্নয়নে সাত বছর মেয়াদী কৌশলপত্র তৈরি করেছে এসএমই ফাউন্ডেশন ও ইউএনএসকাপ। মোট ১০টি ক্ষেত্রে সহায়তার পরামর্শ দেওয়া হয়েছে কৌশলপত্রে।

আজ বুধবার রাজধানীর আগারগাঁও পর্যটন ভবনে এসএমই ফাউন্ডেশন ও ইউএনএসকাপের উদ্যোগে 'বাংলাদেশে নারী-উদ্যোক্তা উন্নয়ন কৌশলপত্র' নিয়ে অংশীজনদের মতামত গ্রহণ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

মূল প্রবন্ধে ইউএনএসকাপের পরামর্শক রাধিকা বেহুরিয়া ও ড. অনন্য রায়হান জানান, বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সমীক্ষা-২০১৩ অনুযায়ী দেশের ৭৮ লাখের বেশি ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের মধ্যে মাত্র ৭ দশমিক ২ শতাংশ নারী উদ্যোক্তা। তবে শ্রমে নারীর অংশগ্রহণ শতকরা ৩৬ ভাগের বেশি। এই হার ৪৫ ভাগের উন্নীত করা গেলে মোট দেশজ উৎপাদন বা জিডিপি প্রবৃদ্ধি শতকরা ২ ভাগ বেশি হতো।

এজন্য নারী-উদ্যোক্তা উন্নয়নে এই কৌশলপত্র তৈরি করা হয়েছে। এই কৌশলপত্রে প্রাতিষ্ঠানিক ও নীতি সহায়তা, মানবসম্পদ উন্নয়ন, নেটওয়ার্ক উন্নয়ন, নারীর সম্ভাবনা কাজে লাগানো, অর্থায়ন বাড়ানো, বাজার সংযোগ, ডিজিটাল ও আইসিটি উন্নয়ন, সঠিক ডাটা ও জ্ঞানের উন্নয়ন, প্রাতিষ্ঠানিক সমন্বয় বাড়ানো এবং জবাবদিহিতা নিশ্চিতকরণ- এই ১০টি ক্ষেত্রে সহায়তা বৃদ্ধির পরামর্শ দেওয়া হয়েছে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাকিয়া খানম। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম উইমেন চেম্বারের সভাপতি মনোয়ারা হাকিম আলী। সম্মানিত অতিথি ছিলেন ইউএনএসকাপের সামাজিক উন্নয়ন বিভাগের লিঙ্গ সমতা ও সামাজিক অন্তর্ভুক্তি শাখার প্রধান, এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার।

Comments