ভারত

রাশিয়ার তেল বাংলাদেশে সরবরাহের উপায় খুঁজছে ভারত

রাশিয়া থেকে আমদানি করা জ্বালানি তেল পরিশোধন করে বাংলাদেশে রপ্তানির উপায় খুঁজছে ভারত। ভারতের ইকোনমিক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে আজ এই তথ্য জানানো হয়েছে।
আসামের নুমালীগড় শোধনাগার। ছবি: সংগৃহীত

রাশিয়া থেকে আমদানি করা জ্বালানি তেল পরিশোধন করে বাংলাদেশে রপ্তানির উপায় খুঁজছে ভারত। ভারতের ইকোনমিক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদনে আজ এই তথ্য জানানো হয়েছে।

তুলনামূলক কম দামে রাশিয়ার তেল আমদানি করতে আগ্রহী বাংলাদেশ। ইস্টার্ন রিফাইনারির কারিগরি সীমাবদ্ধতা ও রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞা থাকায় ভারতে শোধন করে এই তেল বাংলাদেশে আনার কথা বিবেচনা করা হচ্ছে। চলতি বছর ৫ সেপ্টেম্বর নয়াদিল্লিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রীয় সফরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়।

ওই বৈঠকের পর বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গণমাধ্যমকে বলেছিলেন, বাংলাদেশে রাশিয়ার তেল পরিশোধন করা সম্ভব না হওয়ায় পাইপলাইনের বিকল্প নিয়ে আলোচনা হয়েছে।

ভারতের নুমালিগড় রিফাইনারি থেকে দিনাজপুরের পার্বতীপুরে তেল আনতে ১৩০ কিলোমিটার পাইপলাইন নির্মাণের কাজ চলছে। রাশিয়ার তেল ভারতে পরিশোধন করে এই পাইপলাইন দিয়ে বাংলাদেশে রপ্তানি হতে পারে।

রাশিয়ায় উৎপাদিত তেল বাংলাদেশে রপ্তানিতে তুরস্কের আগ্রহ আছে। বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান গত ১৬ নভেম্বর বলেছিলেন বাংলাদেশে রাশিয়ার তেল সরবরাহের জন্য তুরস্ক ট্রানজিট দেশ হিসেবে কাজ করতে ভীষণ আগ্রহী।

ভারতের কর্মকর্তারা বলেছেন, তুরস্কের আগ্রহের সঙ্গে তাদের কোনো সম্পর্ক নেই। তুরস্ক আগ্রহ প্রকাশ করার আগেই ভারত বাংলাদেশে রাশিয়ার তেল সরবরাহের বিষয়টি নিয়ে আলোচনা করছে। নয়াদিল্লি আঙ্কারার সঙ্গে ঢাকার সম্পর্কের প্রিজম দিয়ে বাংলাদেশের সঙ্গে তার সম্পর্ককে দেখে না।

 

Comments