আলোকচিত্র

উত্তরে উঁকি দিচ্ছে বরফসাদা কাঞ্চনজঙ্ঘা

নেপাল ও ভারত সীমান্তে ৮ হাজার ৫৮৬ মিটার উচ্চতার পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা। এবার হেমন্তের শুরুতেই বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের সীমান্তবর্তী তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন জায়গা থেকে স্পষ্ট উঁকি দিচ্ছে বরফমোড়া এই পর্বতশৃঙ্গের শ্বেতশুভ্র রূপ।
ছবি: মোস্তফা সবুজ/স্টার

নেপাল ও ভারত সীমান্তে ৮ হাজার ৫৮৬ মিটার উচ্চতার পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা। এবার হেমন্তের শুরুতেই বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের সীমান্তবর্তী তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন জায়গা থেকে স্পষ্ট উঁকি দিচ্ছে বরফমোড়া এই পর্বতশৃঙ্গের শ্বেতশুভ্র রূপ।

সকালের আলো ফোটার সঙ্গে সঙ্গে এই পর্বতশৃঙ্গর চূড়া প্রথমে কালচে-লাল বর্ণে ধরা পড়ে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বদলে যায় রঙ। দিনভর সূর্যের আলোয় কাঞ্চনজঙ্ঘা ধরা দেয় নানা রূপে।

ছবি: মোস্তফা সবুজ/স্টার

মহানন্দা নদীর পাড়ে তেঁতুলিয়ার ডাকবাংলো থেকে কুয়াশা ও মেঘমুক্ত আকাশে কাঞ্চনজঙ্ঘা স্পষ্ট দেখা যায়, যা মূলত হিমালয় পর্বতমালার একটি অংশ। ২০১৩ সাল থেকে পঞ্চগড়ের আলোকচিত্রী ফিরোজ আল সাবাহ নিয়মিত এই পর্বতশৃঙ্গের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করে আসছেন। ২০১৮ সালে তার তোলা কাঞ্চনজঙ্ঘার একটি ছবি ভাইরাল হলে এই জায়গাটির প্রতি পর্যটকদের আকর্ষণ বেড়ে যায়। এখন প্রতি বছর এখান থেকে কাঞ্চনজঙ্ঘা দেখার জন্য দেশের বিভিন্ন এলাকা থেকে প্রচুর পর্যটক ভিড় করেন।

ছবি: মোস্তফা সবুজ/স্টার

পঞ্চগড় বাদে উত্তরের আরও ২ জেলা- নীলফামারী ও ঠাকুরগাঁও থেকেও এই পর্বতশৃঙ্গের দেখা মেলে।

বাংলাবান্ধা থেকে নেপাল ও ভারতের সিকিম রাজ্যে অবস্থিত এই পর্বতশৃঙ্গের দূরত্ব ১৬০ থেকে ১৭০ কিলোমিটারের মতো।

ছবি: মোস্তফা সবুজ/স্টার

সম্প্রতি পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ডাকবাংলো ও শালবাহান এলাকা থেকে ছবিগুলো তুলেছেন দ্য ডেইলি স্টারের সাংবাদিক মোস্তফা সবুজ

Comments