‘এক বছরের মধ্যে দুর্বল ব্যাংকগুলোকে একীভূত করা হবে’

গভর্নর বলেছেন, একীভূত করা উদ্বেগের বিষয় নয়। এটি সবল ও দুর্বল উভয় ব্যাংককেই সহায়তা করবে।
বাংলাদেশ ব্যাংক
স্টার ডিজিটাল গ্রাফিক্স

এক বছরের মধ্যে দেশের দুর্বল ব্যাংকগুলোকে সবল ব্যাংকগুলোর সঙ্গে একীভূত করা হবে এবং কেন্দ্রীয় ব্যাংক এ নিয়ে কাজ করছে বলে জানিয়েছেন গভর্নর আব্দুর রউফ তালুকদার।

বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে সোমবার বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর পরিচালকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) সঙ্গে বৈঠকে তিনি এ কথা জানান।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের পলিসি অ্যাডভাইজর আবু ফরাহ মোহাম্মদ নাসের, ডেপুটি গভর্নর নুরুন নাহার ও মুখপাত্র মেজবাউল হক উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে যে গভর্নর বলেছেন, একীভূতকরণের দুটি উপায় আছে।

একটি হলো—ব্যাংকগুলো নিজেদের মধ্যে আলোচনা করে একীভূত করার সিদ্ধান্ত নিতে পারে। অন্যটি হলো দুর্বল ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংকের প্রম্পট কারেকটিভ অ্যাকশন (পিসিএ) কাঠামোর অধীনে সবল ব্যাংকগুলোর সঙ্গে একীভূত হবে।

আগামী ডিসেম্বর পর্যন্ত পারফরম্যান্স ও আর্থিক সূচকগুলোর ওপর ভিত্তি করে একীভূত করার জন্য পদ্ধতিগত গাইডলাইন পিসিএ ফ্রেমওয়ার্ক ২০২৫ সালের মার্চে বাস্তবায়নের জন্য বলা হয়েছে।

বৈঠকে অংশ নেওয়া কেন্দ্রীয় ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম না প্রকাশ করার শর্তে দ্য ডেইলি বলেন, 'বৈঠকে গভর্নর প্রতিবেশী ভারত, মালয়েশিয়া ও জাপানে আর্থিক প্রতিষ্ঠানগুলোর একীভূত হওয়ার উদাহরণ দিয়েছেন।'

তিনি জানান, গভর্নর ব্যাংক পরিচালকদের আশ্বাস দিয়ে বলেছেন যে একীভূত করা উদ্বেগের বিষয় নয়। এটি সবল ও দুর্বল উভয় ব্যাংককেই সহায়তা করবে।

বৈঠক শেষে এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার সাংবাদিকদের বলেন, 'দেশের প্রায় ৯০ শতাংশ ব্যাংকের অবস্থা ভালো। মাত্র ১০ শতাংশ ব্যাংক দুর্বল। অন্যান্য দেশেও দুর্বল ব্যাংক আছে।'

তিনি আরও বলেন, 'পার্শ্ববর্তী দেশ ও ইউরোপে ব্যাংক একীভূত করার প্রথা সুপ্রতিষ্ঠিত। এটি খারাপ কিছু নয়।'

'কেন্দ্রীয় ব্যাংক একীভূতকরণের কাজ শুরু করেছে। দুর্বল ব্যাংকগুলো সবল ব্যাংকগুলোর সঙ্গে একীভূত হলে আমাদের সমস্যা নেই।'

সংবাদপত্রে ব্যাংকের একীভূতকরণের কথা জেনে উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন উল্লেখ করে তিনি বলেন, 'গভর্নর আমাদের প্রশ্নের ভালো উত্তর দিয়েছেন। আমরা বুঝতে পারছি যে এতে কারো ক্ষতি হবে না। দুর্বল ব্যাংকগুলো সবল হবে। সবল ব্যাংকগুলো আরও সবল হবে।'

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক ডেইলি স্টারকে বলেন, 'ব্যাংকিং খাত সংস্কারে কেন্দ্রীয় ব্যাংক কর্মপরিকল্পনা চালু করেছে। একীভূতকরণের বিষয়টি এই পরিকল্পনায় আছে।'

তিনি আরও বলেন, 'একীভূতকরণ ও অধিগ্রহণের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক নীতিমালা দেবে। এসব নীতিমালা সারা পৃথিবীতে অনুসরণ করা হয়।'

গত মাসে গভর্নর বলেছিলেন, দেশের ৬১ ব্যাংকের মধ্যে প্রায় ৪০টি ভালো করছে। বাকিগুলো দুর্বল। এর মধ্যে ১০ ব্যাংককে শিগগিরই একীভূত করা হবে।

তিনি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের দুর্বল ব্যাংকগুলোর ব্যাল্যান্স শিট কীভাবে সবল ব্যাংকগুলোর সঙ্গে একত্রিত করা যায় তা নিয়ে আলোচনা করতে বলেছিলেন।

Comments