এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে পদ্মা ব্যাংক

পদ্মা ব্যাংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন, এক্সিম ব্যাংকের পর্ষদ ইতোমধ্যে এক সভায় এ সিদ্ধান্ত নিয়েছে।
পদ্মা ব্যাংক, এক্সিম ব্যাংক, ব্যাংক একীভূতকরণ,

কয়েক বছর ধরে ধুঁকতে থাকা পদ্মা ব্যাংক এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হতে যাচ্ছে, যা হবে বাংলাদেশের ব্যাংকিং খাতের প্রথম একীভূতকরণ।

এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমরা আজ আমাদের বোর্ড সভায় পদ্মা ব্যাংক অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়েছি।'

তিনি আরও বলেন, একীভূতকরণ প্রক্রিয়া শুরু করতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের উপস্থিতিতে আগামী সোমবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে দুই ব্যাংক একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবে।

সরকার নতুন নয়টি ব্যাংকের অনুমোদন দেওয়ার পর ২০১৩ সালে ফারমার্স ব্যাংক নামে প্রতিষ্ঠিত হওয়া পদ্মা ব্যাংক প্রতিষ্ঠার মাত্র তিন বছরের মাথায় টিকে থাকার চ্যালেঞ্জে পড়ে। আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য মহীউদ্দীন খান আলমগীর চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালে ২০১৭ সালে এর মালিকানা ও ব্যবস্থাপনায় ব্যাপক পরিবর্তন আনা হয়।

ফারমার্স ব্যাংককে আর্থিক দুরবস্থা থেকে উদ্ধার করতে সরকার উদ্যোগ নিতে শুরু করে। পরে ২০১৯ সালে নাম পরিবর্তন করে পদ্মা ব্যাংক নামে কার্যক্রম শুরুর পর ব্যাংকটি বিপুল পরিমাণ ঋণ পরিশোধের কথা জানায়। 

চলতি বছরের জানুয়ারিতে পদ্মা ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন চৌধুরী নাফিজ সরাফাত।

এদিকে পদ্মা ব্যাংক ছাড়াও সংকটে পড়া অন্যান্য ব্যাংককে সিটি ও ইস্টার্ন ব্যাংকের মতো ভালো ব্যাংকের সঙ্গে একীভূত করা হবে বলে জানিয়েছেন একটি বেসরকারি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক। 

বাংলাদেশের দুর্বল ব্যাংকগুলোর মধ্যে আইসিবি ইসলামিক ব্যাংক, কমার্স ব্যাংক, এবি ব্যাংক, বেসিক ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, জনতা ব্যাংক ও কৃষি ব্যাংক অন্যতম।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের 'ব্যাংকস হেলথ ইনডেক্স (বিএইচআই) অ্যান্ড হিট ম্যাপ' প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদন অনুযায়ী, পদ্মা ব্যাংক রেড জোনে আছে এবং এক্সিম ব্যাংক ইয়েলো জোনে আছে।

Comments