আইসিটি

রাজধানীর খাজা টাওয়ারে অগ্নিকাণ্ডে ইন্টারনেট সেবা ব্যাহত

ভবনটিতে বেশ কয়েকটি আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) সার্ভিস প্রোভাইডার, ডাটা সেন্টার এবং ইন্টারকানেকশন এক্সচেঞ্জের (আইসিএক্স) অপারেশন সেন্টার আছে।
খাজা টাওয়ারের আগুনে ইন্টারনেট সেবা ব্যাহত
আতঙ্কে ভবনটির ছাদে উঠে যাওয়া কয়েকজনকে ফায়ার সার্ভিস সদস্যদের সহায়তায় নিচে নামতে দেখা গেছে। ছবি: প্রবীর দাশ/স্টার

রাজধানীর মহাখালীর খাজা টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় ইন্টারনেট ও টেলিযোগাযোগ সেবা ব্যাহত হচ্ছে। কারণ ভবনটিতে বেশ কয়েকটি আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) সার্ভিস প্রোভাইডার, ডাটা সেন্টার এবং ইন্টারকানেকশন এক্সচেঞ্জের (আইসিএক্স) অপারেশন সেন্টার আছে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এমদাদুল হক দ্য ডেইলি স্টারকে বলেন, কয়েকটি আইআইজি অপারেটর ওই ভবন থেকে তাদের কার্যক্রম পরিচালনা করে, যেখান থেকে  ব্যান্ডউইথ পায় ব্রডব্যান্ড ও টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠানগুলো।

তিনি বলেন, 'ফলে বাংলাদেশের অন্তত ৩০ থেকে ৪০ শতাংশ ইন্টারনেট সংযোগ ব্যাহত হবে।'

আইআইজি থেকে ব্যান্ডউইথ পাওয়ায় মোবাইল ইন্টারনেট ও ভয়েস সংযোগও ব্যাহত হবে বলে জানান তিনি।

অনেক মোবাইল ব্যবহারকারী অভিযোগ করেছেন, তারা কল করতে সমস্যায় পড়ছেন এবং ব্রডব্যান্ড ব্যবহারকারীরা বলেছেন, তারা ইন্টারনেট অ্যাক্সেস করতে পারছেন না।

আইআইজি প্রতিষ্ঠানগুলো ইন্টারনেট ট্র্যাফিকের জন্য আন্তর্জাতিক গেটওয়ে হিসাবে কাজ করে, দেশ ও বাকি বিশ্বের মধ্যে ডেটা প্রবাহ পরিচালনা করে এবং ইন্টারনেট পরিষেবা সরবরাহকারী ও টেলিকম অপারেটরদের বিশ্বব্যাপী ইন্টারনেট অ্যাক্সেসের সুবিধা দেয়।

আইসিএক্স মূলত একটি সুইচিং সিস্টেমকে বোঝায়, যা অপারেটরদের টেলিযোগাযোগ নেটওয়ার্কের মধ্যে আন্তঃসংযোগ সরবরাহ করে।

Comments