মে মাসের প্রথম সপ্তাহে খুলছে পায়রা বন্দরের প্রথম টার্মিনাল

মে মাসের প্রথম সপ্তাহে পায়রা বন্দরের প্রথম টার্মিনাল উদ্বোধন করা হবে।
ছবি: সোহরাব হোসেন/ স্টার

মে মাসের প্রথম সপ্তাহে পায়রা বন্দরের প্রথম টার্মিনাল উদ্বোধন করা হবে।

উদ্বোধনের আগে এপ্রিলের প্রথম সপ্তাহেই পায়রা বন্দরে ভিড়ছে একটি বড় জাহাজ, যেটি দেশের ইতিহাসে সবচেয়ে বড় পণ্যবাহী জাহাজ বলে জানিয়েছে নৌ পরিবহন মন্ত্রণালয়।  

আজ বুধবার নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে মন্ত্রণালয়ের সভাকক্ষে উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা বৈঠকে এসব তথ্য জানানো হয়।

বৈঠকে মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম সোহায়েলসহ সংস্থা প্রধানরা সরাসরি ও অনলাইনে উপস্থিত ছিলেন বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পায়রা বন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক (ট্রাফিক) আজিজুর রহমান জানান, এতদিন চট্টগ্রাম বন্দরে ৯.৫০ মিটার ড্রাফটের সবচেয়ে বড় জাহাজ ভিড়ত। কিন্তু আগামী মাস থেকে পায়রা বন্দরে তার চেয়েও বড় অর্থাৎ ১০.৫ মিটার ড্রাফটের এবং ২২৫ মিটার দৈর্ঘ্যের জাহাজ আসবে। ওই সপ্তাহে ৭টি জাহাজ এ বন্দরে ভিড়বে।

তিনি বলেন, 'বন্দরের প্রথম টার্মিনালে পণ্যবাহী জাহাজ ভেড়ানোর লক্ষ্য নিয়ে কাজ করছে পায়রা বন্দর কর্তৃপক্ষ। রাবনাবাদ চ্যানেলের চারিপাড়ায় নির্মিত এ টার্মিনালে একইসঙ্গে ২০০ মিটারের ৩টি মাদার ভেসেল ভেড়ানোর সক্ষমতা থাকছে। ৬৫০ মিটার দীর্ঘ মূল টার্মিনাল এবং ৩ লাখ ২৫ হাজার বর্গমিটার ব্যাকআপ ইয়ার্ড, ১০ হাজার বর্গমিটার সিএফএস সুবিধা থাকছে। এ বন্দরে আরও ২টি টার্মিনাল নির্মাণাধীন।'

আজিজুর রহমান আরও জানান, পায়রা বন্দরের ক্যাপিটাল ড্রেজিংয়ের কাজ ২৬ মার্চ সম্পন্ন হবে। ক্যাপিটাল ড্রেজিংয়ের মাটি দিয়ে ১ হাজার একর জমি ভরাট করা হয়েছে। ইনার ও আউটারবারে মার্কিং, বয়া বাতি বসানো হয়েছে। ইনারবারে ১৫টি জাহাজ রাখা যাবে। সেখানে লোডিং-আনলোডিং কার্যক্রম চলবে। পায়রা বন্দরের জন্য অধিগ্রহণ করা জমির মালিকদের ৪ হাজার ২০০টি পরিবারকে ২৩টি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা স্বাবলম্বী হচ্ছেন।

'সড়কপথে পণ্য পরিবহনের জন্য টার্মিনালের সঙ্গে ৬ লেনের ৬ দশমিক ৩৫০ কিলোমিটার দীর্ঘ সড়কের কাজও চলছে দ্রুতগতিতে। এ ছাড়া আন্ধারমানিক নদীতে ১ দশমিক ১২ কিলোমিটার দীর্ঘ ৪ লেন সেতুর নির্মাণ কাজও শুরু হচ্ছে। পায়রা বন্দরের প্রথম টার্মিনাল, ৬ লেন সড়ক ও ৪ লেন সেতুর নির্মাণসহ এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ৫১৬ কোটি টাকা', যোগ করেন আজিজুর রহমান।

বন্দর কর্তৃপক্ষ সূত্র জানিয়েছে, ২০১৬ সালের ১৩ আগস্ট থেকে শুরু হয়ে এ পর্যন্ত পায়রা বন্দরে দেশি-বিদেশি প্রায় ১ হাজার ৪০০ জাহাজ পণ্য খালাস করেছে (জাহাজ টু জাহাজ)। যার মধ্যে বিদেশি ২৯৬টি পণ্যবাহী জাহাজ বহির্নোঙরে মালামাল খালাস করে। এর মধ্যে ২১৬টি তাপবিদ্যুৎ কেন্দ্রের জাহাজ । এ থেকে প্রায় ৮০০ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে সরকারের।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৯ নভেম্বর পায়রা সমুদ্র বন্দরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Comments