অর্থনীতি

৪.৫ বিলিয়ন ডলার ঋণ: আইএমএফ বোর্ডে অনুমোদন হতে পারে ৩০ জানুয়ারি

আশা করা যাচ্ছে, ৩০ জানুয়ারি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী পরিষদ বাংলাদেশের ৪ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণ কর্মসূচির অনুমোদন দেওয়ার বিষয়টি বিবেচনা করতে পারে।
ছবি: সংগৃহীত

আশা করা যাচ্ছে, ৩০ জানুয়ারি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী পরিষদ বাংলাদেশের ৪ দশমিক ৫ বিলিয়ন ডলারের ঋণ কর্মসূচির অনুমোদন দেওয়ার বিষয়টি বিবেচনা করতে পারে। 

আজ সোমবার সংস্থার উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) অ্যান্তইনেত মনসিও সায়েহর এক প্রেস বিবৃতি থেকে এ তথ্য জানা গেছে। অ্যান্তইনেত বর্তমানে ৫ দিনের সফরে ঢাকায় আছেন। 

তিনি বলেন, 'আমি আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে এবং গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে দেখা করার সুযোগ পেয়ে খুবই আনন্দিত। আমি তাদেরকে বাংলাদেশের অসামান্য অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সামাজিক উন্নয়নের মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ ও জীবনযাত্রার মানে উল্লেখযোগ্য পরিমাণ উন্নতির বিষয়গুলো নিয়ে অভিনন্দন জানিয়েছি। এছাড়াও বাংলাদেশের ব্যষ্টিক অর্থনীতির ক্ষেত্রে অবলম্বন করা নীতি মূল্যস্ফীতিকে স্থিতিশীল, ঋণ বনাম জিডিপির অনুপাত কম এবং বাহ্যিক অনুঘটকগুলো নিয়ন্ত্রণে রেখেছে।'

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশ এখন বৈশ্বিক মহামারি ও ইউক্রেন যুদ্ধের প্রভাবের মোকাবিলা করছে। আমরা বাংলাদেশের অর্থনীতির ওপর এসব সংকটের প্রভাব নিয়ে আলোচনা করেছি এবং আমি এগুলোর মোকাবিলায় বাংলাদেশের স্বয়ংসম্পূর্ণ উদ্যোগকে স্বাগত জানিয়েছি। বিশেষত, এই সংকটপূর্ণ মুহূর্তে সবচেয়ে দুর্বল জনগোষ্ঠীকে সুরক্ষিত রাখার দিকে তাদের বিশেষ নজর দেওয়া', যোগ করেন তিনি। 

বিবৃতিতে আরও বলা হয়, সম্প্রতি বাংলাদেশ ও আইএমএফ বর্ধিত ঋণ সুবিধা ও সংস্থাটির নতুন আরএসএফ সুবিধার আওতায় ঋণ দেওয়ার প্রাথমিকভাবে সম্মত হয়েছে। এর উদ্দেশ্য কর্তৃপক্ষের নিজস্ব সংস্কার কার্যক্রমকে সহায়তা করা। 

আইএমএফের ডিএমডি আরও বলেন, 'আমাদের আলোচনায়, আমরা এই কর্মসূচির মূল বিষয়গুলোর দিকে নজর দিয়েছি, যার মধ্যে অন্তর্ভুক্ত আছে কর খাত থেকে রাজস্ব বাড়ানোর দীর্ঘমেয়াদি চ্যালেঞ্জ এবং আরও উপযোগী আর্থিক খাত তৈরি করা। এসব খাতে সংস্কার ও এর সঙ্গে বেসরকারি বিনিয়োগের পথ সুগম করার উদ্যোগ ও রপ্তানি পণ্যের কলেবর বাড়ানোর বিষয়গুলোর সংযোগে বাংলাদেশের অর্থনীতি এমন পর্যায়ে পৌঁছে যাবে, যেটি আরও সহনশীল এবং দীর্ঘ মেয়াদে অন্তর্ভুক্তিমূলক ও টেকসই উন্নয়নকে সহায়তা করবে'।  

'আমরা একইসঙ্গে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত দীর্ঘমেয়াদী চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশের পরিকল্পনা নিয়ে আলোচনা করেছি, যেটি ব্যষ্টিক অর্থনীতির স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলে দিতে পারে। আইএমএফের আরএসএফ তহবিলের লক্ষ্য হচ্ছে সুলভ, দীর্ঘ-মেয়াদি অর্থায়নের মাধ্যমে বাংলাদেশের জলবায়ু খাতে বিনিয়োগের প্রয়োজনীয়তা মেটানো, জলবায়ু অর্থায়নে অনুঘটকের ভূমিকা পালন করা এবং আমদানি-নির্ভর জলবায়ু বিনিয়োগের ক্ষেত্রে ব্যালেন্স অব পেমেন্ট এর চাপ কমানো', যোগ করেন তিনি।

Comments