অক্টোবরে চালু হতে পারে ঢাকা-কলকাতা প্রমোদতরী

ঢাকা থেকে কলকাতা পর্যন্ত ১০ দিনের প্রমোদতরী চালু করতে চান বাংলাদেশের একজন জাহাজ ব্যবসায়ী।
এমভি রাজারহাট, প্রমোদতরী, ঢাকা, কলকাতা, বিআইডব্লিউটিএ,

ঢাকা থেকে কলকাতা পর্যন্ত ১০ দিনের প্রমোদতরী চালু করতে চান বাংলাদেশের একজন জাহাজ ব্যবসায়ী।

এমভি রাজারহাট সি জাহাজের মালিক মাসুম খান ইতোমধ্যে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কাছে এটি চালুর আবেদন করেছেন। তিনি আগামী ১০ অক্টোবর সদরঘাট থেকে হাওড়ার উদ্দেশ্যে এটির যাত্রা শুরু করতে চান।

মাসুম খান দ্য ডেইলি স্টারকে বলেন, 'ইতোমধ্যে তিন শতাধিক মানুষ ওয়ানওয়ে ট্যুরের জন্য ৬ হাজার থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত দামের প্যাকেজ বুকিং দিতে চেয়েছেন।'

তিনি আরও বলেন, নদী ও উপকূলীয় পথ অতিক্রম করে হাওড়ায় পৌঁছাতে সময় লাগবে ৪৫ ঘণ্টা। জাহাজটি সেখানে ৩ দিন অবস্থান করবে, যেন পর্যটকরা কলকাতা ঘুরে বেড়াতে পারেন।

যাত্রাপথে জাহাজটি বিভিন্ন স্থানে নোঙর করবে। ফলে, ভ্রমণকারীরা বিভিন্ন ল্যান্ডস্কেপ, গ্রাম ও গ্রামীণ জীবনধারা, ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক স্থান এবং প্রাচীন মন্দিরগুলো দেখার সুযোগ পাবেন। তারা উভয় দেশের সংস্কৃতি ও খাবারের অভিজ্ঞতা নিতে পারবেন।

খান মনে করেন, উভয় দেশের জন্য নদীগুলোর বড় সাংস্কৃতিক ও ঐতিহাসিক তাৎপর্য আছে। তাই এই উদ্যোগের মাধ্যমে অভিজ্ঞতা সমৃদ্ধ হবে।

প্রথমবার সফল হলে প্রমোদতরীটি নিয়মিত পরিচালনা করা হবে বলে জানান তিনি।

চলতি বছরের ১৩ জানুয়ারি ভারত থেকে একই ধরনের একটি প্রমোদতরী চালু হয়। অন্তরা ক্রুজ পরিচালিত এমভি গঙ্গা বিলাস ৫১ দিনে ভারতের ৫টি রাজ্য ও বাংলাদেশের কিছু অংশের মধ্য দিয়ে প্রায় ৩ হাজার ২০০ কিলোমিটার পথ অতিক্রম করেছে।

২০১৮ সালের অক্টোবরে দুই দেশের নৌপরিবহন মন্ত্রণালয় নির্ধারিত উপকূলীয় ও অভ্যন্তরীণ রুটে জাহাজ চলাচলের বিষয়ে একটি 'স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর' চূড়ান্ত করেছিল।

বিআইডব্লিউটিএ'র চেয়ারম্যান কমোডর আরিফ আহমেদ মোস্তফা বলেন, 'বিআইডব্লিউটিএ এখনো প্রমোদতরীর অনুমোদন দেয়নি। আমরা একটি আবেদন পেয়েছি... অনুমোদন দেওয়ার জন্য আমাদের হাতে যথেষ্ট সময় আছে।'

Comments