গভর্নরের ক্ষমতায় ইসলামি ব্যাংকগুলোকে অর্থ সহায়তা

সংবাদ সম্মেলনে গভর্নর বলেন, ‘সংকটে পড়া ব্যাংকগুলোকে কোনোভাবেই সহায়তা দেওয়া সম্ভব না হলে “শেষ অবলম্বন” হিসেবে বাংলাদেশ ব্যাংক থেকে তারল্য সুবিধা দেওয়া হয়।’
ইসলামি ব্যাংক
সংবাদ সম্মেলনে গভর্নর আব্দুর রউফ তালুকদার। ছবি: স্টার

নগদ অর্থের সংকটে থাকা ইসলামি ব্যাংকগুলোকে গভর্নরের ক্ষমতা বলে তারল্য সহায়তা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। গভর্নর আব্দুর রউফ তালুকদার এ তথ্য জানিয়েছেন।

গতকাল বুধবার সংবাদ সম্মেলনে গভর্নর বলেন, 'সংকটে পড়া ব্যাংকগুলোকে কোনোভাবেই সহায়তা দেওয়া সম্ভব না হলে "শেষ অবলম্বন" হিসেবে বাংলাদেশ ব্যাংক থেকে তারল্য সুবিধা দেওয়া হয়।'

চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতি বিবরণী (এমপিএস) প্রকাশ উপলক্ষে এই সম্মেলনের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে তিনি আরও বলেন, 'বাংলাদেশ ব্যাংকের আদেশে গভর্নরের তারল্য সহায়তা দেওয়ার ক্ষমতা আছে। তাই আমরা তা দিয়েছি।'

ব্যাংকগুলো যখন তাদের প্রতিদিনের প্রয়োজনীয় তহবিল না পায় তখন তারা সাধারণত 'শেষ অবলম্বন' হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের দিকে হাত বাড়ায়।

বিপুল তারল্য সংকটের কারণে ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংকের চলতি হিসাবের ঘাটতি অব্যাহত থাকায় বাংলাদেশ ব্যাংক এ সহায়তা দিচ্ছে।

'ইসলামি ব্যাংকগুলোর কাঠামোগত সমস্যা আছে' উল্লেখ করে গভর্নর বলেন, 'প্রচলিত ব্যাংকের মতো ঋণ নেওয়ার জন্য পর্যাপ্ত সিকিউরিটিজ তাদের নেই।'

ব্যাংকিং খাতে তারল্য সংকট থাকায় শুধু ইসলামি ব্যাংকই নয়, প্রচলিত ব্যাংকগুলোও কেন্দ্রীয় ব্যাংক থেকে ঋণ নিচ্ছে। আমদানি বিল ও বৈদেশিক লেনদেন পরিশোধ করতে টাকা দিয়ে ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংক থেকে ডলার কিনছে।

চলতি অর্থবছরের প্রথমার্ধ জুড়ে বাণিজ্যিক ব্যাংকগুলো ডলারের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ও বেশি মুনাফার জন্য ট্রেজারি বিল ও বন্ডে বিনিয়োগ বাড়ানোয় ব্যাংকিং খাত অতিরিক্ত নগদ অর্থের সংকটে পড়েছে।

Comments