গাজী মাজহারুল আনোয়ার নেই এক বছর

আজ ৪ সেপ্টেম্বর এই কিংবদন্তি এই গীতিকবির প্রথম প্রয়াণ দিবস। ২০২২ সালের এই দিনে মৃত্যুবরণ করেন তিনি।
কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার। স্টার ফাইল ছবি
কিংবদন্তি গীতিকার, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ার। স্টার ফাইল ছবি

গীতিকবি গাজী মাজহারুল আনোয়ার, অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা তিনি। আজ ৪ সেপ্টেম্বর এই কিংবদন্তি এই গীতিকবির প্রথম প্রয়াণ দিবস। ২০২২ সালের এই দিনে মৃত্যুবরণ করেন তিনি।

গাজী মাজহারুল আনোয়ারের মেয়ে দিঠি দ্য ডেইলি স্টারকে বলেন, 'বাংলাদেশের মানুষ আমার আব্বুকে ভালোবাসেন, আমরা খুব কাছ থেকে তা দেখেছি। দেশের নানা প্রান্ত থেকে অনেক মানুষ আব্বুর সান্নিধ্য পেতে আসতেন। আমি প্রতিটি মুহূর্তেই আব্বুকে অনুভব করি। যতদিন বাংলাদেশ থাকবে, ততদিন আব্বুর লেখা গান বেঁচে থাকবে। আব্বুর লেখা গান বই থেকে শুরু করে ডিজিটাল মাধ্যমে আর্কাইভ করার চেষ্টা করছি।'

গাজী মাজহারুল আনোয়ার ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি কুমিল্লার দাউদকান্দি উপজেলার তালেশ্বর গ্রামে জন্মগ্রহণ করেন। ৬০ বছরের সংগীত জীবনে ২০ হাজারের বেশি গান লিখে গেছেন তিনি।

এছাড়া, তিনি প্রায় ৪১টি চলচ্চিত্র পরিচালনা ও প্রযোজনা করেছেন। বাংলাদেশ টেলিভিশনের জন্মলগ্ন থেকেই সেখানে গান লিখছেন। বিবিসির জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ ২০টি বাংলা গানের তালিকায় তার লেখা গান আছে তিনটি।

স্বাধীনতাযুদ্ধে বিশেষ অবদানের জন্য পেয়েছেন রাষ্ট্রপতি স্বর্ণপদক। পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। ২০২১ সালে শ্রেষ্ঠ গীতিকার হিসেবে 'যৈবতী কন্যার মন' সিনেমার গানের জন্য সেরা গীতিকার হিসেবে পুরস্কার পান। শিল্পে অসামান্য অবদানের জন্য ২০০২ সালে তাকে একুশে পদকে ভূষিত করা হয়। ২০২১ সালে তিনি স্বাধীনতা পুরস্কারে ভূষিত হয়েছেন।

গাজী মাজহারুল আনোয়ারের কালজয়ী গানের তালিকায় আছে- জয় বাংলা বাংলার জয়, আছেন আমার মোক্তার, এক তারা তুই দেশের কথা, গানের কথায় স্বরলিপি লিখে, শুধু গান গেয়ে পরিচয়, এই মন তোমাকে দিলাম, ইশারায় শীষ দিয়ে, চোখের নজর এমনি কইরা, এই মন তোমাকে দিলাম, চলে আমার সাইকেল হাওয়ার বেগে ইত্যাদি।

Comments

The Daily Star  | English

iPhone 15 Pro vs. Samsung Galaxy Z Flip 5: Which one should you pick?

Apple's latest offering, the iPhone 15 Pro, boasts a series of enhancements over its predecessors, including a redesigned aesthetic and the introduction of the Dynamic Island. Meanwhile, Samsung's Galaxy Z Flip 5 showcases a captivating display, innovative design, and commendable battery life. With both smartphones now retailing at similar price points, this comparison aims to guide potential buyers in making an informed decision.

7m ago