জেমস যে কারণে ভক্তদের ‘গুরু’

আজ সোমবার ৫৯ বছরে পা রাখলেন নগর বাউল জেমস। 
জেমস। ছবি: শেখ মেহেদী মোর্শেদ/স্টার

নগর বাউল জেমসকে ভক্তরা 'গুরু' বলেই ডাকেন। পুরো নাম মাহফুজ আনাম।

তারুণ্যের উন্মাদনা সবসময় ঘিরে থাকে তাকে। নতুন প্রজন্মের ভক্তরাও তাকে 'গুরু' বলে সম্বোধন করেন। আজ সোমবার ৫৯ বছরে পা রাখলেন নগর বাউল জেমস। 

১৯৬৪ সালের ২ অক্টোবর নওগাঁ জেলায় জন্মগ্রহণ করেন। তবে, বেড়ে ওঠা তার চট্টগ্রামে।

ভক্তরা তাকে কেন তাকে 'গুরু' বলে ডাকেন, এ বিষয়ে দ্য ডেইলি স্টারের কথা হয়েছিল জেমসের।

জেমস। ছবি: শেখ মেহেদী মোর্শেদ/স্টার

তিনি বলেছিলেন, 'গুরু মানে যিনি সবকিছু জানেন। আমি তেমন কিছুই না। ভালোবেসে তারা হয়ত আমাকে গুরু নামে ডাকেন।'

'কবে থেকে আমাকে গুরু নামে ডাকা শুরু হয়েছে জানি না, কেন ডাকে তাও বলতে পারি না। হয়ত ভালোবেসে ডাকে,' বলেছিলেন জেমস।

জেমসের বাবা ছিলেন একজন সরকারি কর্মকর্তা। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। বাবার সঙ্গে গান নিয়ে অভিমান করে বাড়ি ছাড়েন জেমস। চট্টগ্রামের আজিজ বোর্ডিংয়ে থাকা শুরু করেন। সেখানে থেকেই তার সংগীত জীবনের শুরু।

১৯৮০ সালে প্রতিষ্ঠা হয় ব্যান্ডদল 'ফিলিংস'। জেমস ছিলেন সেই ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও ভোকালিস্ট। ১৯৮৭ সালে তার প্রথম অ্যালবাম 'স্টেশন রোড' প্রকাশিত হয়। 

১৯৮৮ সালে 'অনন্যা' নামের অ্যালবাম প্রকাশের পর সুপারহিট হয়ে যান তিনি। এরপর ১৯৯০ সালে 'জেল থেকে বলছি', ১৯৯৬ সালে 'নগর বাউল', ১৯৯৮ সালে 'লেইস ফিতা লেইস' এবং ১৯৯৯ সালে 'কালেকশন অফ ফিলিংস' অ্যালবামগুলো 'ফিলিংস' থেকে বের করা হয়।

'নগর বাউল' ব্যান্ডের অ্যালবামগুলো হলো, 'দুষ্টু ছেলের দল' ও 'বিজলী'। জেমসের একক অ্যালবামগুলো হলো, 'অনন্যা', 'পালাবি কোথায়', 'দুঃখিনী দুঃখ করো না', 'ঠিক আছে বন্ধু', 'আমি তোমাদেরই লোক', 'জনতা এক্সপ্রেস', 'তুফান' ও 'কাল যমুনা'।

জেমসের গাওয়া সেরা ১০ গানের তালিকায় আছে-বাংলাদেশ, জেল থেকে বলছি, মা, দুঃখিনী দুঃখ করো না, লেইস ফিতা লেইস, বাবা, বিজলী, দুষ্টু ছেলের দল, মিরাবাঈ, পাগলা হাওয়া, গুরু ঘর বানাইলা কী দিয়া।

চলচ্চিত্র প্লেব্যাকেও সফল হয়েছেন জেমস। ২০১৪ সালে 'দেশা-দ্য লিডার' ও ২০১৭ সালে 'সত্ত্বা' ছবির 'তোর প্রেমেতে অন্ধ আমি' গানের জন্য দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি।

শুধু দেশ নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও ব্যাপক জনপ্রিয় এই তারকা শিল্পী। বাংলা গানের পাশাপাশি 'গ্যাংস্টার' ছবির 'ভিগি ভিগি' গানটির মাধ্যমে বলিউডে যাত্রা শুরু হয় তার। এরপর 'ও লামহে' ছবিতে 'চল চলে' এবং 'লাইফ ইন অ্যা মেট্রো' ছবির 'আলবিদা' ও 'রিস্তে' শিরোনামের গানগুলো গেয়ে আলোচিত হয়েছেন তিনি।

 

Comments