সংগীত

ইউনেস্কোতে বক্তৃতা দেবে কে-পপ ব্যান্ড সেভেনটিন

সেভেনটিন হবে প্রথম কে-পপ ব্যান্ড যারা ইউনেস্কোতে বক্তৃতা দেবে।
কে-পপ, সেভেনটিন, ইউনেস্কো, দক্ষিণ কোরিয়া, প্যারিস,
কে-পপ ব্যান্ড সেভেনটিন। ছবি: সংগৃহীত

কে-পপ ব্যান্ড সেভেনটিন আগামী ১৪ নভেম্বর প্যারিসে ইউনেস্কোর সদর দপ্তরে বক্তৃতা দেবে ও পারফর্ম করবে। সেভেনটিন হবে প্রথম কে-পপ ব্যান্ড যারা ইউনেস্কোতে বক্তৃতা দেবে।

ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, ব্যান্ডটি ১৩তম ইউনেস্কো ইয়ুথ ফোরামে বক্তৃতা দেবে এবং প্রায় এক ঘণ্টা পারফর্ম করবে।

কেন বক্তৃতা দেবে সেভেনটিন

প্লেডিস এন্টারটেইনমেন্টের তথ্য অনুযায়ী, ১৩ সদস্যের ব্যান্ড সেভেনটিন ১৪ নভেম্বর সন্ধ্যা সাতটায় (প্যারিস সময়) প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে ১৩তম ইউনেস্কো ইয়ুথ ফোরামে বক্তৃতা দেবে। এরপর তাদের একটি বিশেষ অধিবেশনে যুক্ত করা হবে, যেখানে প্রায় এক ঘণ্টা পারফর্ম করবে।

কেএনসিইউয়ের (কোরিয়ান ন্যাশনাল কমিশন ফর ইউনেস্কো) সঙ্গে প্লেডিস এন্টারটেইনমেন্টের অধীনে সেভেনটিন গত বছরের আগস্টে শিক্ষা ও যুব উদ্যোগের সমর্থক হিসেবে প্রচারাভিযান শুরু করে।

এর অংশ হিসেবে গত বছর বেশ কয়েকটি প্রকল্প চালু করা হয়েছিল। এর মধ্যে আছে- জানুয়ারিতে আন্তর্জাতিক শিক্ষা দিবসে সেভেনটিনের ভক্তদের নিয়ে অনুদান প্রচারাভিযান, মালাউইতে শিশুদের জন্য শিক্ষা সহায়তা দিতে বিশ্ব ভ্রমণ 'সেভেনটিন ওয়ার্ল্ড ট্যুর (বি দ্য সান)' থেকে প্রাপ্ত অর্থের একটি অংশ দান করা।

সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষাকে আরও সহজলভ্য করার গুরুত্ব নিয়ে সচেতনতা বাড়াতে ব্যান্ডটির ফ্যান মিটে ক্যাম্পেইন বুথও স্থাপন করা হয়েছিল।

এইচওয়াইবিই বলেছে, ইউনেস্কোর শিক্ষাগত সহায়তা কোরিয়া প্রজাতন্ত্রকে ৭০ বছর আগে যুদ্ধের পর ঘুরে দাঁড়াতে সহায়তা করেছিল। সেই কোরিয়ার একটি ব্যান্ড ইউনেস্কোতে বিশ্বজুড়ে তরুণদের সঙ্গে সংহতি প্রকাশ ও শিক্ষা নিয়ে কথা বলবে। এটি কে-পপের আইকন হিসেবে সেভেনটিনের জন্য তাৎপর্যপূর্ণ মুহূর্ত ও স্মরণীয় মাইলফলক।

আরও তথ্য

সেভেনটিন হবে প্রথম কে-পপ ব্যান্ড যারা ইউনেস্কোর এ ধরনের হাই-প্রোফাইল ইভেন্টের একটি পূর্ণ অধিবেশনে পারফর্ম করবে। প্লেডিস এটিকে একটি বড় অর্জন হিসেবে অভিহিত করে বলেছে, কে-পপ ফ্যান্ডোমের বাইরে তরুণদের প্রতিনিধিত্বকারী আইকন হয়ে উঠেছে সেভেনটিন। সেভেনটিন সম্প্রতি তাদের ১১তম মিনি-অ্যালবাম নিয়ে ফিরে এসেছে, যার শিরোনাম 'সেভেনটিনথ হ্যাভেন'।

নিজেদের বক্তৃতায় ব্যান্ডটি বার্তা দেবে যে, তরুণদের মধ্যে সংহতি ও শিক্ষা যুব সমাজ ও পৃথিবীর ভবিষ্যৎ পরিবর্তন করতে পারে। ব্যান্ডের সদস্যরা তাদের ব্যক্তিগত অভিজ্ঞতার ওপর ভিত্তি করে টেকসই উন্নয়নে তরুণরা যে ভূমিকা পালন করতে পারে সেই পরামর্শও দেবেন।

ইউনেস্কো ইয়ুথ ফোরাম ইউনেস্কো সাধারণ সম্মেলনের পাশাপাশি প্রতি দুই বছর পরপর অনুষ্ঠিত একটি অনুষ্ঠান।

Comments