নারীর সংগ্রামের গল্প নিয়ে ‘মেঘলা’ সিনেমায় মিথিলা

বাংলাদেশের জনপ্রিয় তারকা রাফিয়াত রশিদ মিথিলা। সম্প্রতি কলকাতার নতুন সিনেমা 'মেঘলা'-তে নাম ভূমিকায় অভিনয় করেছেন তিনি। সিনেমাটি পরিচালনা করেছেন অর্ণব মিদ্দা। বাংলাদেশেও তার নতুন সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে। 
রাফিয়াত রশিদ মিথিলা। ছবি: ফেসবুক থেকে নেওয়া

বাংলাদেশের জনপ্রিয় তারকা রাফিয়াত রশিদ মিথিলা। সম্প্রতি কলকাতার নতুন সিনেমা 'মেঘলা'-তে নাম ভূমিকায় অভিনয় করেছেন তিনি। সিনেমাটি পরিচালনা করেছেন অর্ণব মিদ্দা। বাংলাদেশেও তার নতুন সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে। 

নতুন সিনেমা এবং নারী দিবস নিয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন দুই বাংলার ব্যস্ত অভিনয়শিল্পী মিথিলা।

নারী দিবসের ভাবনা?

মিথিলা: সত্যি কথা বলতে, নারীরা অনেক দূর এগিয়েছে। এটা সবাই স্বীকার করবেন। নারীর অনেক অগ্রগতি হয়েছে। নারীরা সমাজের নানা  পেশায় নিজেদের যুক্ত করেছেন। সেখানে সফলতাও পেয়েছেন। কিন্তু সভ্যতার এত উন্নতির পরও, পৃথিবী এতদূর এগিয়ে যাওয়ার পরও এখনো সমাজে বাল্যবিবাহ হচ্ছে, এখনো নারীরা চলার পথে অনেকরকম সমস্যার মুখোমুখি হচ্ছেন, বাঁধা পাচ্ছেন। আমি নিজেও নারী। নারীরা যোগ্যতার দিক থেকে পিছিয়ে নেই, সমতার জায়গা থেকে পিছিয়ে আছে। একজন নারীকে ঘর থেকে বের হওয়ার পর যেসব সমস্যার সঙ্গে লড়াই করতে হয় তা তো কঠিন। তা তার চলার পথকে ব্যাহত করে।

নারী দিবস সমর্থন করেন?

মিথিলা: করি। এজন্যই করি, আরও বহু বছর লাগবে নারী পুরুষকে সমান চোখে দেখার জন্য। এটা নারীর জন্য নয়, পুরুষের জন্য। সবার আগে নারীকে সম্মান করতে হবে। নারীকে মানুষ হিসেবে বিবেচনা করতে হবে। আলাদাভাবে নয়। সবাই দিবসটি এলে জানতে পারেন, নারীরা কীরকমভাবে সমাজে বসবাস করছে। তাদের বাঁধার কথাগুলো তো আজকের দিনটিতে অন্তত উঠে আসে। পাশাপাশি সাফল্যের গল্প যে আসে না, তা নয়। সবমিলিয়ে দিবসটির প্রয়োজন আছে এবং এর গুরুত্ব অনেক। 

নতুন সিনেমার খবর কী?

মিথিলা: নারীর সংগ্রাম নিয়ে একটি সিনেমা করেছি। শুটিং শেষ হয়েছে। পুরোপুরি নারীকে নিয়েই সিনেমা। এই সিনেমার নাম 'মেঘলা'। কলকাতার বাংলা সিনেমা এটি। আমরা সব কাজ শেষ করেই নারী দিবসকে সামনে রেখে ঘোষণা দিয়েছি।

এই সিনেমায় আমি নাম ভূমিকায় অভিনয় করেছি। অসাধারণ গল্পের একটি সিনেমা। পরিচালক অনেক যত্ন নিয়ে সিনেমাটি বানিয়েছেন। আমিও সাধ্যমত চেষ্টা করেছি অভিনয় করতে। আশা করছি নতুনত্ব এবং ভালো কিছু পাবেন দর্শকরা। মেঘলা চরিত্রে আমাকে শান্ত এক নারীর ভূমিকায় দেখা যাবে।

'মেঘলা' সিনেমার শুটিং কোথায় হয়েছে?

মিথিলা: কলকাতার উওরবঙ্গ এবং পাহাড়ি এলাকায় শুটিং হয়েছে। এই সিনেমার গল্পে অ্যাকশন ও থ্রিলার যেমন আছে, একইভাবে ভালোবাসা ও আবেগও কম নেই।

Comments