সোহান ভাইয়ের হাত ধরে আমার চলচ্চিত্রে পথচলা শুরু: শাকিল খান

`নতুন মুখ নিয়ে কাজ করতেন তিনি। নতুন নতুন তারকা উপহার দিতেন। চ্যালেঞ্জ হিসেবে নিতেন।'
সোহানুর রহমান সোহান ও শাকিল খান। ছবি: সংগৃহীত

নায়ক শাকিল খান ঢাকাই সিনেমার এক সময়ের সফল নায়ক। তার প্রথম সিনেমা আমার ঘর আমার বেহেশত সুপার-ডুপার হিট করেছিল। সিনেমাটির পরিচালক ছিলেন সদ্য প্রয়াত সোহানুর রহমান সোহান। শাকিল খান এই পরিচালকের ৫টি সিনেমায় অভিনয় করেছিলেন।

দ্য ডেইলি স্টারের সঙ্গে শাকিল খান কথা বলেছেন সোহানুর রহমান সোহানকে নিয়ে।

শাকিল খান বলেন, '১৯৯৪ সালে সোহানুর রহমান সোহানের সঙ্গে প্রথম সিনেমার জন্য চুক্তিবদ্ধ হই। তার আগের বছর সোহান ভাইয়ের কেয়ামত থেকে কেয়ামত দেশজুড়ে তুমুলভাবে সাড়া ফেলে দিয়েছিল। ছোট-বড় সবাই সিনেমাটির নাম জেনে যায়, যা ইতিহাস সৃষ্টি করে।

আমার ভেতরেও দারুণ উত্তেজনা কাজ করে, সোহান ভাইয়ের পরিচালনায় সিনেমা করব! অবশেষে শুটিং করলাম। তারপর ১৯৯৬ সালের কোনো এক সময় আমার জীবনের বহুল কাঙ্ক্ষিত চলচ্চিত্র 'আমার ঘর আমার বেহেশত' মুক্তি পায়। আমি ও পপি জুটি বেঁধেছিলাম। এরপর তো নতুন ইতিহাস সৃষ্টি হলো।

সারাদেশের মানুষ নায়ক হিসেবে আমাকে চিনলেন। নায়ক হিসেবে আমার যাত্রা শুরু হলো ঢালিউডে। আমি কৃতজ্ঞ, সোহান ভাইয়ের হাত ধরে আমার চলচ্চিত্রে পথচলা শুরু। সোহান ভাই এ দেশের এমন একজন পরিচালক, আমি বলব, তিনি হচ্ছেন শিল্পী গড়ার সত্যিকারের কারিগর। তার অবদানের কথা কেউ-ই ভুলতে পারবে না। তিনি সবসময় নতুন কিছু উপহার দিয়েছেন। নতুনদের দিয়ে জয় করে নিয়েছেন সিনেমাপ্রেমীদের মন।

নতুন মুখ নিয়ে কাজ করতেন তিনি। নতুন নতুন তারকা উপহার দিতেন। চ্যালেঞ্জ হিসেবে নিতেন। অবশ্য চ্যালেঞ্জ মোকাবিলা করতেন, জয়ী হতেন। নতুনদের নিয়ে সিনেমা বানিয়ে তার মতো সাকসেসফুল কেউ হতে পারেননি।

অতিমাত্রায় সাকসেসফুল হওয়া পরিচালক তিনি। একটার পর একটা নতুন মুখ এনেছেন আর সিনেমা বানিয়ে হিট করেছেন।

বাংলাদেশের সিনেমায় যে কজন পরিচালক নতুন নতুন শিল্পী উপহার দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন, তিনি তার মধ্যে একজন। তিনি বেঁচে থাকবেন তার কাজের মধ্যে দিয়ে। আমি জোর দিয়ে বলব, মানুষের জন্যই কাজ করে গেছেন তিনি।

মোট ৫টি সিনেমা করেছি তার পরিচালনায়। দর্শকদের ভালোবাসায় সিক্ত হয়েছে সেগুলো। দুঃখজনক হলো, স্ত্রী হারানোর একদিনের মাথায় তিনিও পৃথিবী ছেড়ে চলে গেলেন। এটা মেনে নেওয়া যায় না। তার আত্মার শান্তি কামনা করছি। সবসময় দোয়া করব তার জন্য।

সোহানুর রহমান সোহান আমার ওস্তাদ। তার হাত ধরে সিনেমায় এসেছিলাম আমি। তার জন্য ভালোবাসা ও শ্রদ্ধা।'

 

Comments