এবার শচীনকন্যা সারা টেন্ডুলকারের ডিপফেইক ছবি ভাইরাল

আসল ছবিটি সারা ও তার ছোট ভাই অর্জুন টেন্ডুলকারের।
আসল ছবিটি সারা ও তার ছোট ভাই অর্জুন টেন্ডুলকারের (বামে), ডিপফেইক ছবিতে অর্জুনের জায়গায় শুবমান গিলের চেহারা বসিয়ে দেওয়া হয়েছে (ডানে)। ছবি: সংগৃহীত

কৃত্রিম বুদ্ধিমত্তার সহজলভ্যতা ও জনপ্রিয়তা বাড়ার ফলে সামাজিক যোগাযোগমাধ্যমে তারকাদের ডিপফেইক ছবি, ভিডিওর ছড়াছড়ি এখন যেন ট্রেন্ড।

সম্প্রতি ক্রিকেট কিংবদন্তী শচীন টেন্ডুলকারের মেয়ে সারা টেন্ডুলকারের একটি ডিপফেইক ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ আলোড়ন ফেলেছে।

এ বিষয়ে শচীন কন্যা গত বুধবার ইনস্টাগ্রাম স্টোরিতে তার মন্তব্য জানিয়েছেন। 

প্রযুক্তির অপব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সারা। বিনোদনের জন্য যেন সত্যকে আপস না করা হয় সে বিষয়ে জোর দাবি জানিয়েছেন তিনি।

অনেকদিন ধরে ভারতীয় ক্রিকেট দলের ওপেনার শুবমান গিলের সঙ্গে সারার প্রেমের গুঞ্জন শোনা যাচ্ছে, যদিও তারা কেউই বিষয়টি নিয়ে নিশ্চিত করে কিছু বলেননি। 

আইসিসি বিশ্বকাপের মাঝে একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে যায়, যেখানে দেখা যায় গুঞ্জনরত প্রেমিক শুবমান গিলকে জড়িয়ে ধরেছেন সারা। কিন্তু এটি আসলে একটি ডিপফেইক ছবি।

ডিপফেইক হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের এমন এক প্রযুক্তি, যেখানে প্রকৃত ছবি অথবা ভিডিও ফুটেজ বদলে ব্যক্তির চেহারা অন্য কোনো ব্যক্তির চেহারা দিয়ে প্রতিস্থাপন করা যায়। 

আসল ছবিটি সারা ও তার ছোট ভাই অর্জুন টেন্ডুলকারের। এ বছরের ২৪ সেপ্টেম্বর ছোট ভাইয়ের জন্মদিনে নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেছিলেন সারা। 

সে ছবিতে অর্জুনের জায়গায় শুবমানের চেহারা বসিয়ে দেওয়া হয়।

২২ নভেম্বর সারা তার ইনস্টাগ্রাম স্টোরিতে বলেন, 'সামাজিক যোগাযোগমাধ্যম আমাদের আনন্দ-দুঃখ, দৈনন্দিন কাজকর্ম সবার সঙ্গে ভাগাভাগি করার জন্য একটি দারুণ জায়গা। তবে প্রযুক্তির অপব্যবহারের মুখোমুখিই হওয়াটা খুবই অস্বস্তিকর। কারণ এটি আমাদের ইন্টারনেটের সত্যতা ও বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলছে। আমি আমার কিছু ডিপফেইক ছবি দেখেছি, যেগুলোর সঙ্গে বাস্তবতার কোনো সম্পর্ক নেই।'

ডিপফেইক ছবিটি পোস্ট করা @SaraTendulkar__ অ্যাকাউন্টের 'এক্সে' (সাবেক টুইটার) প্রায় ২ লাখ ৫০ হাজার অনুসারী রয়েছে এবং এটি একটি ভেরিফায়েড অ্যাকাউন্ট। 

সারা বলেন, 'এক্সে (সাবেক টুইটার) আমার ছদ্মবেশধারী একাধিক অ্যাকাউন্ট আছে, যা স্পষ্টতই বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যে বানানো হয়েছে। আমার "এক্সে" কোনো অ্যাকাউন্ট নেই। আমি আশা করছি "এক্সে" সব অ্যাকাউন্ট খতিয়ে দেখবে এবং অতি শিগগির স্থগিত করবে।'

শেষে তিনি বলেন, 'বিনোদন কখনোই সত্যকে আপস করে হওয়া উচিত নয়। আসুন আমরা সবাই এমন যোগাযোগব্যবস্থাকে উৎসাহ দেই যা বিশ্বস্ততা এবং বাস্তবতার ওপর ভিত্তি করে গড়ে উঠবে।'

সারার আগে সম্প্রতি রাশমিকা মান্দানা, কাজল ও ক্যাটরিনা কাইফের মতো বেশ কিছু বলিউড তারকা ডিপফেইক প্রযুক্তির শিকার হয়েছেন।

 

Comments