২৫ বছর পর ধারাবাহিক নাটক পরিচালনায় মামুনুর রশীদ

নাটকটির নাম ‘চরণ ছুঁয়ে যায়’।
মামুনুর রশীদ। ছবি: শেখ মেহেদী মোরশেদ

এদেশের প্রথম প্যাকেজ ধারাবাহিক নাটক `শিল্পী'। নাটকটি পরিচালনা করেন গুণী অভিনেতা-পরিচালক-নাট্যকার মামুনুর রশীদ। এ ছাড়া `সুন্দরী' ও 'দানব' নামের দুটি জনপ্রিয় ধারাবাহিকের পরিচালকও তিনি।

দি নিউ সবুজ অপেরা নামে একটি মেগাসিরিয়াল পরিচালনা করেন অনেক বছর আগে। যাত্রাশিল্পীদের নিয়ে লেখা এই নাটকটি ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছিল।

শিল্পী, সুন্দরী, দানব, দি নিউ সবুজ অপেরাসহ অনেক নাটক পরিচালনা করেছেন মামুনুর রশীদ। তবে পরিচালনার চেয়ে বেশি নাটক তিনি লিখেছেন। পেয়েছেন একুশে পদক।

তার লেখা সবশেষ এক ঘণ্টার নাটক কাক জোছনা। পরিচালনা করেন সালাউদ্দিন লাভলু। এ ছাড়া বিটিভির জন্য সবশেষ ইতিহাসভিত্তিক 'জিন্দাবাহার' ধারাবাহিক নাটক রচনা করেন।

অনেক বছর পর তিনি একটি ধারাবাহিক নাটক পরিচালনা করতে যাচ্ছেন। নাটকটির নাম দিয়েছেন 'চরণ ছুঁয়ে যায়'। এই নাটকের নাট্যকারও তিনি।

'চরণ ছুঁয়ে যায়' দীর্ঘ ধারাবাহিক নাটকটি একটি বেসরকারি টেলিভিশনের জন্য পরিচালনা করবেন মামুনুর রশীদ। খুব শিগগির শুটিং শুরু করবেন। চিত্রনাট্যের কাজ শেষ করছেন চলতি সময়ে।

মামুনুর রশীদ বলেন, 'চরণ ছুঁয়ে যায় নাটকটির গল্পটা একটু অন্যরকম। আমি বলব অসাধারণ একটি গল্প। একটি স্কুলকে কেন্দ্র করে গল্প এগোবে।'

তিনি আরও বলেন, 'প্রতিটি নাটকে মানুষের কথা, মানুষের জীবন, মূল্যবোধ এবং চারপাশের নানাকিছু তুলে ধরার চেষ্টা করি। এই নাটকেও তাই থাকবে।'

এক প্রশ্নের জবাবে মামুনুর রশীদ বলেন, 'বহু বছর পর ধারাবাহিক পরিচালনা করতে যাচ্ছি। প্রায় ২৫ বছর।'

এদিকে মামুনুর রশীদ নতুন একটি মঞ্চ নাটক নির্দেশনা দিচ্ছেন। কম্পানি নামের নাটকটির নাট্যকারও তিনি। গত ঈদুল ফিতরের দিন কম্পানি নাটকের প্রথম মঞ্চায়ন হয়। এই নাটকের একটি গুরুত্বপূর্ণ চরিত্রে তিনি অভিনয়ও করছেন।

মামুনুর রশীদ বলেন, 'কম্পানি নাটকটি দর্শকদের কাছ থেকে বেশ সাড়া পাচ্ছে। খুব সাড়া পেয়েছি প্রথম দিন।'

 

Comments