আমার কোনো অপ্রাপ্তি নেই: রুনা লায়লা

‘জীবনের বাকি দিনগুলো গানের মধ্যেই কাটাতে চাই’
Runa Laila
রুনা লায়লা। ছবি: শাহরিয়ার কবির হিমেল/স্টার

উপমহাদেশের নন্দিত সংগীতশিল্পী রুনা লায়লা। তার গান বাংলাদেশের কোটি মানুষের হৃদয় ছুঁয়ে গেছে। দেশের বাইরেও বিপুল জনপ্রিয় তিনি। এখন পর্যন্ত ১৮ ভাষায় ১০ হাজারের বেশি গান করেছেন। গান করেছেন বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের অনেক সিনেমায়।

জীবন্ত এই কিংবদন্তি গানের মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন। বেশ কয়েকবার তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। একইসঙ্গে স্বাধীনতা পুরস্কারসহ দেশ-বিদেশে অসংখ্য সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি।

১৭ নভেম্বর খ্যাতিমান এই শিল্পীর জন্মদিন। আজ তিনি ৭১ বছর বয়সে পদার্পণ করলেন।

দ্য ডেইলি স্টারকে দেওয়া সাক্ষাতে জন্মদিনসহ সংগীত ও ব্যক্তিগত জীবনের নানা দিক নিয়ে কথা বলেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই সংগীতশিল্পী।

রুনা লায়লা। ছবি: স্টার

দ্য ডেইলি স্টার: আজ (১৭ নভেম্বর) আপনার জন্মদিন। বর্ণাঢ্য জীবন আপনার। জীবনকে কীভাবে দেখেন?

রুনা লায়লা: জীবনটাকে আমি সবসময় ইতিবাচকভাবে দেখি। ইতিবাচকভাবেই দেখি এবং সবকিছু ইতিবাচক দৃষ্টিকোণ থেকে ভাবি। এই সময়ে এসেও চিন্তা করি নতুন কী করা যায়। সেভাবে কাজও করি। নতুন নতুন গান ও গানের সুরও করি। গানের মধ্যেই জীবনের বেশিরভাগ সময় কাটিয়ে দিলাম। বাকি দিনগুলোও কাটাতে চাই।

ডেইলি স্টার: উপমহাদেশের নন্দিত সংগীতশিল্পী আপনি। আপনার খ্যাতি দুনিয়াজুড়ে। তারপরও কোনো আফসোস কিংবা অপূর্ণতা আছে?

রুনা লায়লা: না, মনে হয় না। অনেক পেয়েছি। আল্লাহ আমাকে অনেক দিয়েছেন। চাওয়ার চেয়ে বেশিই দিয়েছেন। আমার কোনো অপ্রাপ্তি নেই। অপূর্ণতা নেই। এত মানুষের ভালোবাসা-সম্মান পাচ্ছি, এটা অনেক। সেজন্য আফসোস করি না। সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানাই। এখনো গান করি। এখনো কনসার্ট করি।

রুনা লায়লা। ছবি: স্টার

ডেইলি স্টার: নতুন প্রজন্মের শিল্পীদের সঙ্গে আপনার দারুণ একটা যোগাযোগ। নতুনদের আপনি সবসময়ই উৎসাহ দেন। এই বিষয়টি নিয়ে জানতে চাই।

রুনা লায়লা: আমি চাই নতুনরা এগিয়ে যাক। অনেক দূর যাক। আমি চাই তারা ভালো করুক। সেরা কণ্ঠসহ আরও ইভেন্ট থেকে অনেক নতুনরা এসেছে। তারা অনেক কাজ করছে। অনেক গান করছে। দেশে করছে, বিদেশে করছে। স্টেজে করছে, টেলিভিশনেও করছে। তাদের মধ্যে ভালো সম্ভাবনা আছে। উৎসাহ দিলে তারা আরও এগিয়ে যাওয়ার ও সামনে পথচলার অনুপ্রেরণা পায়। এটা দরকার। আমি ভালোবাসা থেকেই তা করি। নতুনদের ভালোবাসি, তাদের গান ভালোবাসি, সেজন্য উৎসাহ দিই। কখনো কখনো তাদের ফোনও করি।

ডেইলি স্টার: তরুণ সংগীতশিল্পীদের সঙ্গে কাজ করতে কেমন লাগে?

রুনা লায়লা: অনেক ভালো লাগে। সেজন্যই তো তাদের সঙ্গেও কাজ করি।

রুনা লায়লা। ছবি: স্টার

ডেইলি স্টার: বাংলাদেশ, ভারত, পাকিস্তান—এই তিন দেশ ছাড়াও তো বহু দেশে এবং বেশ কয়েকটি ভাষায় আপনি গান করেছেন?

রুনা লায়লা: সৃষ্টিকর্তার কাছে শুকরিয়া। সংগীতজীবনে অনেক গান করেছি। সুযোগ হয়েছে তিন দেশে অনেক গান করার। তাদের ভাষায় গান করেছি। তিন দেশেই মানুষের ভালোবাসা পেয়েছি। এটাও বিরাট পাওয়া। এটাও আনন্দের ঘটনা। মানুষ আমার গান গ্রহণ করেছেন। তিন দেশ মিলিয়ে বহু গান করেছি। সংগীতজীবনের বড় প্রাপ্তি এটি। আরও অনেক দেশে গান করেছি। যেখানেই গান করেছি, মানুষের ভালোবাসা পেয়েছি।

ডেইলি স্টার: কোটি মানুষ আপনার গান শোনে। আপনি কার গান শোনেন?

রুনা লায়লা: আমি সবার গান শুনি। সিনিয়র শিল্পী থেকে শুরু করে তরুণদের গানও শুনি। মনে করি সবার কাছ থেকে কিছু না কিছু শেখার আছে। সিনিয়রদের কাছ থেকে একরকম করে শিখি। তরুণদের কাছ থেকে আরেকরকম করে শিখি। সেজন্য সবার গান শুনি।

ডেইলি স্টার: ১৭ নভেম্বর আপনার জন্মদিন। শুভেচ্ছা আপনাকে...

রুনা লায়লা: আপনাকেও শুভেচ্ছা ও ধন্যবাদ।

Comments