আজিজুর রহমান বুলির মতো মানুষ আর আসবে না: অঞ্জনা

ঢালিউডের প্রায় ৫০টি সিনেমার পরিচালক ও প্রযোজক আজিজুর রহমান বুলি মারা গেছেন গতকাল সোমবার ভোরে। পরিচালনা ও প্রযোজনা ছাড়াও প্রযোজক সমিতির নেতৃত্ব দিয়েছিলেন তিনি। 
আজিজুর রহমান বুলি। ছবি: সংগৃহীত

ঢালিউডের প্রায় ৫০টি সিনেমার পরিচালক ও প্রযোজক আজিজুর রহমান বুলি মারা গেছেন গতকাল সোমবার ভোরে। পরিচালনা ও প্রযোজনা ছাড়াও প্রযোজক সমিতির নেতৃত্ব দিয়েছিলেন তিনি। 

তার পরিচালিত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে আছে লালু সরদার, মতিমহল, লাভ ইন সিঙ্গাপুর, নেপালি মেয়ে, দেশ বিদেশ, জুলি, হিম্মতওয়ালি, টক্কর, রঙিন প্রাণ সজনী, রাজা রানী বাদশা, বাপের বেটা, সন্দেহ ইত্যাদি।

একসময় তার জীবনসঙ্গী ছিলেন নায়িকা অঞ্জনা। গুণী এই পরিচালকের পরিচালনায় বেশ কয়েকটি সিনেমা করেছেন অঞ্জনা।

সদ্য প্রয়াত পরিচালকের মৃত্যুর খবর শুনে কাঁদছেন অঞ্জনা। দ্য ডেইলি স্টারের সঙ্গে তিনি কথা বলেছেন গুণী পরিচালক আজিজুর রহমান বুলি সম্পর্কে।

কান্নাজড়িত কণ্ঠে অঞ্জনা বলেন, 'আজিজুর রহমান বুলি অনেক আধুনিক চিন্তাধারার মানুষ ছিলেন। তার মতো আধুনিক চিন্তাধারার মানুষ আমাদের ইন্ডাস্ট্রিতে কম এসেছেন।'

'অনেক বছর আগে তিনি লোকেশনে বৈচিত্র্য আনার জন্য শুটিং করেছেন নেপাল, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্রসহ নানা জায়গায়। আশির দশকে তিনি পরিচালনা করেন লাভ ইন সিঙ্গাপুর। ভাবা যায় তখনকার কথা? তখন তো সিঙ্গাপুরে সিনেমার শুটিং করা মানে অনেক টাকা পয়সার ব্যাপার,' বলেন অঞ্জনা।

লাভ ইন সিঙ্গাপুর সিনেমায় ববিতাসহ অনেকেই অভিনয় করেছেন। 

অঞ্জনা বলেন, 'তিনি শুধু একজন পরিচালক শুধু নন, সফল একজন প্রযোজকও ছিলেন। প্রযোজক হিসেবে টাকা-পয়সা নিয়ে কখনোই কৃপণতা করেননি। এ জন্য তার সিনেমায় নতুনত্ব থাকতো সবসময়।'

'পৃথিবীর বিভিন্ন দেশে তিনি সিনেমার শুটিং করতেন। লোকেশনে বৈচিত্র্য আনা এবং ঢাকাই সিনেমার ভালোর জন্য কাজগুলো করতেন। শুধু চলচ্চিত্র শিল্পকে ভালোবেসে তিনি এসব করতেন,' যোগ করেন অঞ্জনা।

তিনি বলেন, 'একসময় তিনি আমার জীবনসঙ্গী ছিলেন। বিয়ের আগে তার পরিচালনায় অনেকগুলো সিনেমায় অভিনয় করার সুযোগ আমার হয়েছিল। বিয়ের পর মাত্র দুটো সিনেমায় অভিনয় করেছিলাম। একটি লালু সরদার, অপরটি নেপালি মেয়ে।'

অঞ্জনার মতে, আজিজুর রহমান বুলি পরিচালক হিসেবে সবসময় ভাবতেন দর্শকরা যেন তার সিনেমা দেখেন, ঢাকাই সিনেমার যেন সুনাম হয়। 

তিনি বলেন, 'তার ভাবনায় সবসময় ছিল সিনেমা। সেজন্যই বোধকরি তার সিনেমাগুলো সাড়া ফেলেছিল ব্যাপকভাবে।'

'মনে পড়ে দেশের বাইরে সিনেমার শুটিং করতে গিয়ে পুরো শুটিং শেষ করে ইউনিট নিয়ে ফিরতেন। টানা এক মাস কিংবা দেড় মাস এত বড় ইউনিট নিয়ে বিদেশে শুটিং করার মতো বড় মনের প্রযোজক ও পরিচালক কমই এসেছেন ঢাকাই চলচ্চিত্রে,' বলেন অঞ্জনা।

প্রায় ৫ দশক আগে নাচের পুতুল দিয়ে প্রযোজনা শুরু করেছিলেন আজিজুর রহমান বুলি। আর তার প্রথম পরিচালিত সিনেমা শেষ উত্তর। 

অঞ্জনা বলেন, 'মানুষ হিসেবে তিনি খুব নরম মনের মানুষ ছিলেন, বিশাল মনের মানুষ ছিলেন। কেউ জোরে কথা বললেও তিনি কখনো উচ্চস্বরে কথা বলতেন না। কেউ তাকে কখনো বাজে কথা বলতে শোনেনি।'

'আজিজুর রহমান বুলির মতো মানুষ ঢাকাই সিনেমায় আর আসবে না। তিনি একজনই,' যোগ করেন তিনি।

'তার মারা যাবার খবরে খুব কান্না পেয়েছে। একটাই অনুরোধ করব তার জন্য সবাই দোয়া করবেন,' বলেন অঞ্জনা।

Comments