দিনটি সত্যিই বিশেষ: মৌসুমী

‘কেয়ামত থেকে কেয়ামত’ দিয়ে ঢাকাই সিনেমায় মৌসুমীর অভিষেক। প্রথম সিনেমা দিয়েই দর্শকের মন জয় করেন তিনি। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।
মৌসুমী
মৌসুমী। ছবি: স্টার ফাইল ফটো

'কেয়ামত থেকে কেয়ামত' দিয়ে ঢাকাই সিনেমায় মৌসুমীর অভিষেক। প্রথম সিনেমা দিয়েই দর্শকের মন জয় করেন তিনি। এরপর তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।

গত ২ যুগ ধরে মৌসুমি নিয়মিতভাবে অভিনয় করছেন। এখনো সরব অভিনয়ে। তার অভিনীত ২টি সিনেমা মুক্তি পাচ্ছে চলতি মাসে। আগামী ৪ নভেম্বর মুক্তি পাচ্ছে 'ভাঙন'। পরিচালনা করেছেন মীর্জা সাখাওয়াত হোসেন। আগামী ১১ নভেম্বর মুক্তি পাচ্ছে 'দেশান্তর'। এটি পরিচালনা করেছেন আশুতোষ সুজন।

সিনেমা ২টি সরকারি অনুদানে তৈরি হয়েছে।

ঢালিউডে 'প্রিয়দর্শিনী' নায়িকা হিসেবে পরিচিত মৌসুমীর জন্মদিন আজ।

তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'সিনেমার প্রতি আমার অনেক ভালোবাসা। নিজেকে শিল্পী পরিচয় দিতে পছন্দ করি। টানা অভিনয় করতে পারছি অভিনয়ের প্রতি ভালোবাসার জন্যই।'

'দর্শকরাও আমাকে ভীষণ ভালোবাসেন,' যোগ করেন তিনি।

দীর্ঘ অভিনয় জীবনে মৌসুমী অনেক ব্যবসাসফল সিনেমা উপহার দিয়েছেন। 'কেয়ামত থেকে কেয়ামত' ছাড়াও তার অভিনীত 'খাইরুন সুন্দরী'ও রেকর্ড পরিমাণ ব্যবসা করেছে।

প্রথম সিনেমায় সালমান শাহর বিপরীতে অভিনয় করে অনন্য উদাহরণ সৃষ্টি করেন জুটি হিসেবে। এরপর তারা জুটি হয়ে অভিনয় করেন 'দেনমোহর' ও 'অন্তরে অন্তরে' সিনেমায়।

সালমান শাহ ছাড়াও বেশ কয়েকজন নায়কের বিপরীতে অভিনয় করেছেন ১৯৯০ এর দশকের সাড়া জাগানো এই নায়িকা। জীবনসঙ্গী ওমর সানীর সঙ্গে জুটি বেঁধে 'প্রথম প্রেম' ও 'লজ্জা'সহ বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন তিনি।

তাদের সর্বশেষ সিনেমা 'সোনার চর' মুক্তির অপেক্ষায় আছে।

মৌসুমী ও ওমর সানী জুটি হিসেবে সিনেমা করতে গিয়ে ভালোবাসায় জড়ান। এরপর সংসারজীবনে প্রবেশ করেন। তাদের এক ছেলে ও এক মেয়ে।

মৌসুমী গ্ল্যামারাস চরিত্রে অভিনয় করে যেরকম প্রশংসিত হয়েছেন, তেমনি ননগ্ল্যামারাস ও সামাজিক সিনেমায় অভিনয় করেও দর্শকদের ভালোবাসা পেয়েছেন।

'মাতৃত্ব'তে নতুন রূপে দেখা যায় মৌসুমীকে।

এই অভিনেত্রী সিনেমাও পরিচালনা করেছেন ২টি। প্রথম সিনেমা 'কখনো মেঘ কখনো বৃষ্টি' বেশ প্রশংসিত হয়েছিল। এরপর পরিচালনা করেন 'মেহের নিগার'।

তিনি টেলিফিল্ম 'শূন্য হৃদয়' পরিচালনা করেছেন।

এক সময় টিভি নাটকে ব্যস্ত হয়ে পড়েন মৌসুমী। আফজাল হোসেনের বিপরীতে তিনি টেলিফিল্ম 'আড়াল'-এ অভিনয় করে প্রশংসিত হোন।

ধারাবাহিক নাটকেও অভিনয় করেছেন তিনি। অরণ্য আনোয়ার ও মাহফুজ আহমেদের পরিচালনায় 'আমাদের নুরুল হুদা' নাটকে তার অভিনয় দর্শকদের মনে দাগ কেটেছে।

মৌসুমী ৩ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। ইউনিসেফের শুভেচ্ছা দূত নির্বাচিত হয়েছিলেন কয়েকবছর আগে। দর্শকপ্রিয় অভিনেত্রী মৌসুমী জন্মদিন প্রসঙ্গে বলেন, 'গতরাতে পরিবারের সবাই মিলে কেক কেটেছি। দিনটি সত্যিই বিশেষ। বিশেষ দিনে মানুষের ভালোবাসা ও আশীর্বাদ চাই।'

Comments