ঈদে আসছে যেসব নাটক

রাজধানীর উত্তরা, গাজীপুর জেলার পূবাইল এবং মানিকগঞ্জের গ্রামে চলছে ঈদের নাটকের শুটিং।
ছবি: সংগৃহীত

 

ঈদুল আজহা আসতে বেশি দেরি নেই। ঈদকে কেন্দ্র করে প্রতিবছর অসংখ্য নাটক নির্মিত হয়ে আসছে। এবারও বসে নেই নির্মাতা ও অভিনয়শিল্পীরা। রাজধানীর উত্তরা, গাজীপুর জেলার পূবাইল এবং মানিকগঞ্জের গ্রামে চলছে ঈদের নাটকের শুটিং।

নাট্যপরিচালক এজাজ মুন্না ৭ পর্বের একটি ঈদের ধারাবাহিকের শুটিং শেষ করেছেন। এই নাটকের নাট্যকার বৃন্দাবন দাশ। গাজীপুর জেলার পূবাইলের চটেরআগা গ্রামে শুটিং হয়েছে 'আমি দূর হতে তোমারেই দেখেছি' নাটকের। নাটকটিতে অভিনয় করেছেন, চঞ্চল চৌধুরী, শাহনাজ খুশি, নাদিয়া আহমেদ প্রমুখ। গ্রামীণ গল্পের নাটক এটি।

আমি দূর হতে তোমারেই দেখেছি নাটকটি সম্পর্কে চঞ্চল চৌধুরী বলেন, সত্যি কথা বলতে ঈদের নাটকের দর্শক সবসময়ই বেশি। সেভাবেই পরিচালকরা নাটক পরিচালনা করেন এবং আমরাও অভিনয় করি। এবারো ঈদের জন্য একাধিক নাটকে অভিনয় করেছি।

পরিচালক সকাল আহমেদ এবারের ঈদের জন্য মোশাররফ করিমকে নিয়ে পরিচালনা করেছেন নাটক 'আড়াই তালাক'। এই নাটকে আরও অভিনয় করেছেন তানিয়া বৃষ্টি, প্রাণ রায় প্রমুখ।

ছবি: সংগৃহীত

মোশাররফ করিম আড়াই তালাক নাটকটির বিষয়ে বলেন, এটি পুরোপুরি বিনোদন নির্ভর একটি নাটক। আমি অভিনয় করেছি মেম্বারের চরিত্রে। গতানুগতিক ধারার বাইরের একটি নাটক আড়াই তালাক।

'লিভিং লিজেন্ড' নামের একটি ধারাবাহিক নাটক পরিচালনা করেছেন মাইদুল রাকিব। নাটকটি এনটিভিতে প্রচার হবে। 'কিপ্টা শ্বশুর, পাকনা জামাই' নামের একটি নাটক পরিচালনা করেছেন সুজিত বিশ্বাস। প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন আ খ ম হাসান ও অলিউল হক রুমি।

সাইদুর রহমান রাসেল ঈদের জন্য একটি এক ঘণ্টার নাটক পরিচালনা করেছেন। 'কপাল' নামের নাটকে অভিনয় করেছেন অর্ষা ও সোহেল মন্ডল। কপাল নাটকের শুটিং হয়েছে পূবাইলে, গত সপ্তাহে।

ছবি: সংগৃহীত

অর্ষা বলেন, কপাল নাটকের গল্পটাই অন্যরকম। ভিন্ন ধরণের গল্পের নাটকে অভিনয় করে ভীষণ ভালো লেগেছে। ব্যতিক্রমী এই নাটকটি ভালো লাগবে সবার।

ডিজিটাল বকুলপুর নামের ৭ পর্বের একটি ঈদ ধারাবাহিক পরিচালনা করছেন পরিচালক কায়সার আহমেদ। এই নাটকে অভিনয় করেছেন আ খ ম হাসান, ফারজানা ছবি, নাদিয়া আহমেদ প্রমুখ। মানিকগঞ্জের একটি গ্রামে শুটিং হয়েছে ডিজিটাল বকুলপুর নাটকের।

রাফাত মজুমদার রিংকু এবারের ঈদের জন্য দুটি নাটক পরিচালনা করেছেন। একটি নাটকের নাম 'জাল' এবং আরেকটি নাটকের নাম 'কাটুস কুটুস কুরবানি'। গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব। ম আ সালাম অভিনয় করেছেন একটি বিশেষ চরিত্রে।

মামুন চৌধুরী রিপন পরিচালনা করেছেন 'হ্যান্ডসআপ' নামের একটি নাটক। এই নাটকে অভিনয় করেছেন নরেশ ভূঁইয়া, শ্যামল মওলা, শিরিন আলম, ম আ সালাম।

ভাই নামে একটি নাটক পরিচালনা করেছেন রুবেল আনুস। অভিনয় করেছেন ইরফান সাজ্জাদ, ইয়াশ রোহান, তানহা তাসনিয়া ইসলাম। সালাউদ্দিন লাভলু পরিচালনা করেছেন 'কার বিয়ে কে করে' নামের একটি নাটক। পরিচালনার পাশাপাশি নাটকটিতে অভিনয়ও করেছেন তিনি।

সালাউদ্দিন লাভলু বলেন, এবারও গ্রামের গল্প নিয়ে নাটক পরিচালনা করেছি। কার বিয়ে কে করে নাটকে বিনোদন ও ম্যাসেজ দুটোই পাবেন দর্শকরা।

নির্মাতা শামীম জামান মোশাররফ করিমকে নিয়ে দুটি ঈদের নাটক নির্মাণ করেছেন। একটি নাটকের নাম স্বামী, অপরটির নাম ঝগড়াটে প্রতিবেশি।

শামীম জামান বলেন, একটি নাটক ঈদের সময় মাছরাঙা টেলিভিশনে প্রচার হবে, আরেকটি প্রচার হবে বাংলা ভিশনে। দর্শকরা নাটক দুটি দেখে আনন্দ পাবেন।

ঈদের জন্য নির্মিত হয়েছে কম খরচে বিয়ে নামের একটি নাটক। এটি পরিচালনা করেছেন আলম আনোয়ার। অভিনয় করেছেন নিলয় আলমগীর, হিমি, রিমু রোজা খন্দকার, প্রমুখ।

ছবি: সংগৃহীত

এদিকে পূবাইলে সকাল আহমেদ একটি ঈদের নাটকের শুটিং করছেন। নাম চূড়ান্ত না হওয়া নাটকে শুটিং করছেন একঝাঁক অভিনেতা। এছাড়া লাবু কামাল পূবাইলে শুটিং করছেন অস্তিত্ব ও ছায়াপথ নামের দুটি নাটকের। প্রধান একটি চরিত্রে অভিনয় করছেন ফারজানা ছবি।

Comments