ফারুকীর ‘শনিবার বিকেল’র সেন্সর ছাড়পত্র চায় ডিরেক্টরস গিল্ড

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত সিনেমা ‘শনিবার বিকেল’-কে সেন্সর ছাড়পত্র না দেওয়ায় প্রতিবাদ জানিয়েছে ডিরেক্টরস গিল্ড।
‘শনিবার বিকেল’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত সিনেমা 'শনিবার বিকেল'-কে সেন্সর ছাড়পত্র না দেওয়ায় প্রতিবাদ জানিয়েছে ডিরেক্টরস গিল্ড।

আজ রোববার ডিরেক্টরস গিল্ডের কার্যনির্বাহী পরিষদের এক বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ৩ বছরের বেশি সময় ধরে 'শনিবার বিকেল' সেন্সর ছাড়পত্র পাচ্ছে না, এটা মুক্তচিন্তার জন্য সবচেয়ে বড় বাধা। সেন্সর বোর্ড এই সিনেমাটিকে সেন্সর ছাড়পত্র কেন দিচ্ছে না, তা আমাদের কাছে পরিষ্কার না।

এতে জানানো হয়, প্রায় ধ্বংস হতে যাওয়া সিনেমা শিল্পে যে কয়জন পরিচালক এখনো আশার আলো দেখাচ্ছেন, যে কয়জন পরিচালক আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা চলচ্চিত্রকে বিশেষভাবে পরিচয় করাতে সক্ষম হয়েছেন, তাদের মধ্যে মোস্তফা সরয়ার ফারুকী অন্যতম।

বিবৃতিতে উল্লেখ করা হয়, মোস্তফা সরয়ার ফারুকীর প্রায় সব সিনেমা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোতে গুরুত্বের সঙ্গে প্রদর্শন করা হয়। অনেক সিনেমা পুরস্কৃত হয়েছে, যা আমাদের জন্য গর্বের। ২০১৯ সালে 'শনিবার বিকেল' মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪১তম আসরে রাশান ফেডারেশন অব ফিল্ম ক্রিটিকস জুরি পুরস্কার এবং কমেরসান্ত পুরস্কারসহ আরও অনেক উৎসবে পুরস্কৃত হয়। এ ছাড়া, বুসান ও সিডনিসহ আরও অনেক উৎসবের অফিসিয়াল সিলেকশনে স্থান পায় 'শনিবার বিকেল'।

এতে আরও জানানো হয়, বাংলাদেশেও আমরা 'শনিবার বিকেল' সিনেমাটি দেখতে চাই। বাংলা সিনেমার উন্নতির ধারা অব্যাহত রাখার জন্য 'শনিবার বিকেল'র সেন্সর ছাড়পত্র না দেওয়ায় প্রতিবাদ জানাচ্ছি। পাশাপাশি বর্তমান সেন্সর আইনের পরিবর্তে সেন্সর গ্রেডেশন পদ্ধতি চালুর দাবি জানাচ্ছি।

Comments