জন্মদিনে সুবর্ণাকে নিয়ে যা বললেন সহশিল্পীরা

সাড়া জাগানো টেলিভিশন নাটক ‘কূল নাই কিনার নাই’-তে অভিনয় করে তুমুল দর্শকপ্রিয়তা অর্জন করেন সুবর্ণা মুস্তাফা। ‘কোথাও কেউ নেই’ ধারাবাহিক নাটকে মুনা চরিত্রে অভিনয় করে কোটি দর্শকদের হৃদয়ে গেঁথে আছেন আজও।
জন্মদিনে সুবর্ণাকে নিয়ে যা বললেন সহশিল্পীরা
ছবি: স্টার

সাড়া জাগানো টেলিভিশন নাটক 'কূল নাই কিনার নাই'-তে অভিনয় করে তুমুল দর্শকপ্রিয়তা অর্জন করেন সুবর্ণা মুস্তাফা। 'কোথাও কেউ নেই' ধারাবাহিক নাটকে মুনা চরিত্রে অভিনয় করে কোটি দর্শকদের হৃদয়ে গেঁথে আছেন আজও।

এরকম অসংখ্য নাটকে তিনি অভিনয় করেছেন। হয়েছেন নন্দিত।

'পারলে না রুমকি', 'নিলয় না জানি', 'রক্তে আঙুর লতা' নাটকগুলো টেলিভিশনের ইতিহাসে স্মরণীয় হয়ে আছে। এগুলো তার অভিনীত কালজয়ী নাটক।

সুবর্ণা মুস্তাফা। ছবি: স্টার

টেলিভিশন নাটক, মঞ্চ নাটক, চলচ্চিত্র- এই ৩ মাধ্যমেই সফল অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা। ঢাকা থিয়েটারের হয়ে এক সময় নিয়মিত মঞ্চ অভিনয় করেছেন। তার অভিনয় ঢাকার মঞ্চ নাটককে করেছে সমৃদ্ব। তার অভিনীত আলোচিত মঞ্চ নাটকগুলো হচ্ছে- 'কেরামতমঙ্গল', 'শকুন্তলা', 'মুনতাসির ফ্যান্টাসি' ও 'কীর্তনখোলা'।

ঘুড্ডি সিনেমার দুই অভিনয়শিল্পী। ছবি: সংগৃহীত

বহুল প্রশংসিত সিনেমা 'ঘুড্ডি'র নায়িকা ছিলেন তিনি। ঘুড্ডির একটি গান- 'চলো না ঘুরে আসি অজানাতে….' এখনো মানুষের মুখে মুখে ফেরে। এই সিনেমায় অভিনয় করে সিনেমাপ্রেমিদের মন জয় করে নেন আশির দশকে।

'নয়নের আলো' তার অভিনয় জীবনের সফল একটি সিনেমা। শঙ্খনীল কারাগার সিনেমায় অভিনয় করেও ভূয়সী প্রশংসা কুড়িয়েছেন তিনি। এ ছাড়া বেশ কয়েকটি সিনেময় অভিনয় করেছেন এবং সেগুলো ব্যাপকভাবে প্রশংসা পেয়েছে।

আজ ২ ডিসেম্বর একুশে পদকপ্রাপ্ত এই শিল্পীর জন্মদিন।

তার সম্পর্কে অভিনেতা রাইসুল ইসলাম আসাদ বলেন, 'সুবর্ণা আমার দীর্ঘ দিনের বন্ধু। অসম্ভব প্রিয় বন্ধু তিনি। তার সঙ্গে অনেক বছরের সম্পর্ক। একসঙ্গে মঞ্চ নাটক করেছি আমরা। কাজেই স্মৃতির শেষ নেই। দিনের পর দিন আমরা মঞ্চ নাটক করতে গিয়ে শিল্পের পথে হেঁটেছি, শিল্প ভাবনা বিনিময় করেছি। সবচেয়ে বড় কথা আমার অভিনীত 'ঘুড্ডি' সিনেমার নায়িকাও সুবর্ণা। টেলিভিশনেও অনেক নাটকে একসঙ্গে অভিনয় করেছি। তার মঙ্গল কামনা করি সব সময়। জন্মদিনে তার প্রতি শুভকামনা।

তারিক আনাম খান বলেন ও সুবর্ণা মুস্তাফা। ছবি: স্টার

তারিক আনাম খান বলেন, 'সুবর্ণা মুস্তাফা অনেক পাওয়ারফুল অভিনেত্রী। তার প্রতিভার শেষ নেই। অভিনয়ের প্রতি তার ভালোবাসা প্রবল। আমরা অনেকদিন আগে থেকেই অভিনয় করছি। সেই হিসেবেই পরিচয়। তার সঙ্গে অভিনয় করে বুঝেছি এই শিল্পটাকে বেশি বোঝেন এবং খুব ভালোবাসেন। কো-আটিস্ট হিসেবে তার তুলনা নেই।

মামুনুর রশীদ। ছবি: স্টার

মামুনুর রশীদ বলেন, 'একজন অভিনয়শিল্পীর যত গুণ থাকা দরকার তার সবই আছে সুবর্ণার মধ্যে। তিনি আমার অত্যন্ত কাছের মানুষ। প্রিয় মানুষ তো বটেই। টেলিভিশনে কাজের অভিজ্ঞতা বহু বছরের। অভিনয় দিয়ে নাট্য অঙ্গনকে সমৃদ্ব করেছেন। তার জন্মদিনে শুভেচ্ছা জানাই। আরও বহুদিন অভিনয় করে যাবেন এটাই চাওয়া।

Comments