মঞ্চের প্রতি মোশাররফ করিমের দায়বদ্ধতা

আজ, ২২ আগস্ট মোশাররফ করিমের জন্মদিনে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন এ অভিনয়শিল্পীর নাট্যগুরু তারিক আনাম খান।
মোশাররফ করিম ও তারিক আনাম খান। ছবি: সংগৃহীত

মোশাররফ করিম এদেশের অন্যতম দর্শক নন্দিত অভিনয়শিল্পী। তার জনপ্রিয়তা কেবল বাংলাদেশে নয়, পশ্চিমবঙ্গেও রয়েছে। টেলিভিশন নাটক, ওয়েব সিরিজ ও চলচ্চিত্র—সবখানে তার সরব উপস্থিতি। অভিনয় করেছেন কলকাতার সিনেমায়ও।

মঞ্চ নাটকের দল নাট্যকেন্দ্রের সঙ্গে টানা ১২ বছর কাজ করেছেন মোশাররফ করিম। তার অভিনয়ের গুরু নাট্যকেন্দ্রের প্রতিষ্ঠাতা তারিক আনাম খান।

আজ, ২২ আগস্ট মোশাররফ করিমের জন্মদিনে দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছেন এ অভিনয়শিল্পীর নাট্যগুরু তারিক আনাম খান।

তারিক আনাম খান বলেন, 'আমার হাত ধরে মোশাররফ করিম অনেক বছর আগে মঞ্চ নাটক করতে এসেছিল, আমারই নাটকের দল নাট্যকেন্দ্রে। সেই স্মৃতি আজও চোখে ভাসে। সেসময় মনে হয়েছিল, মোশাররফ করিমের মধ্যে অভিনয়ের ক্ষুধা রয়েছে প্রচণ্ডভাবে, যা এখনো আছে। ইন্টারভিউ দিয়ে সে দলে যোগ দিয়েছিল। ইন্টারভিউ বোর্ডে কথা বলে মনে হয়েছিল-অভিনয়ের প্রতি আগ্রহটা অনেক বেশি আছে ওর।'

'যতদূর মনে পড়ে, তখন মোশররফ করিম ইন্টারমিডিয়েটে পড়ে। কিন্তু দলের নিয়ম হচ্ছে কম করে হলেও ইন্টারমিডিয়েট পাশ করতে হবে। শুধু ওর কথা বলা এবং অভিনয়ের প্রতি গভীর আগ্রহ দেখে ওকে নিয়েছিলাম নাট্যকেন্দ্রে। মঞ্চ নাটক শুরুর সময়ের দিনগুলোতে, অনেকদিন দূর থেকে হেঁটে আসত মোশাররফ করিম। কেবল অভিনয়ের প্রতি ভালোবাসার টান থেকে এটা করত। শুরুতে ব্যাক স্টেজে কাজ করত। রিহার্সেলের সময় দেখতাম খুব মনোযোগ দিয়ে সবকিছু দেখত। এটা ভালো গুণ ছিল,' বলেন তিনি।

তারিক আনাম খান আরও বলেন, 'সেসময়ে জাহিদ হাসান ও তৌকীর আহমেদ যখন মঞ্চে নাট্যকেন্দ্রের নাটকে অভিনয় করত, তখন মোশাররফ করিম মঞ্চে সুযোগ না পাওয়ায় কিছুটা হতাশায় থাকত। এটা পরে আমি অন্যদের কাছে শুনেছি। মোশাররফ করিম তখন বলতো—'আমি কি কখনো অভিনয়ে সুযোগ পাবো না?'

তিনি জানান, মঞ্চে কাজ করার পাশাপাশি একটি কোচিং সেন্টারে শিক্ষকতা করতেন মোশাররফ করিম। সাধারণ জীবনযাপন করতেন। কোনো ধরনের অহংকার ছিল না। কষ্ট করে মঞ্চ করতে আসতেন।

'দলের 'বিচ্ছু' নাটকটির সময় হঠাৎ একটি ছেলে অ্যাকসিডেন্ট করে। ওই ছেলেটির জায়গায় তাকে নিই। ছোট্ট চরিত্র ছিল, নাম 'কাল্লু মিয়া'। মনে পড়ে, একবার কলকাতা গিয়েছি 'বিচ্ছু' নাটকের শো করতে। শো শেষ করার পর অনেকেই বলাবলি করছিলেন, সেই ছেলেটি কই, কাল্লু চরিত্রে যে অভিনয় করেছে? তার মানে ছোট্ট চরিত্র হলেও তার অভিনয় তখনই কলকাতার দর্শকদের মনও ছুঁয়ে গিয়েছিল,' বলেন তিনি।

টানা ১২ বছর নাট্যকেন্দ্রের সাথে ছিল মোশাররফ করিম। ১২ বছরে যতগুলো প্রযোজনা ছিল, সবগুলোতেই অভিনয় করেছেন। 'সুখ' নামে একটি নাটকে ছিল, যেখানে তার কোনো সংলাপ ছিল না। 'তুঘলঘ' নাটকে অসাধারণ অভিনয় করেছিলেন। এই নাটকে মোশাররফ করিম 'আজম' চরিত্রে অভিনয় করেছিল বলে জানান তারিক আনাম খান।

তিনি বলেন, 'টেলিভিশনে আমরা একসাথে অনেক নাটক করেছি। অনেকগুলো বিজ্ঞাপন করেছি একসাথে। তৌকীর আহমেদ পরিচালিত 'জয়যাত্রা' সিনেমায় একসাথে অভিনয় করেছি। সে একজন সহজাত অভিনেতা। যেকোনো চরিত্রে নিজেকে ভাঙার প্রবল ক্ষমতা রয়েছে। অভিনয়ের প্রতি প্রবল আকাঙ্খা রয়েছে ওর।'

'অভিনয়ের বাইরে মোশাররফ করিম একজন ভালো মানুষ। বাংলা সাহিত্যের প্রতি ওর দখল অনেক। প্রচুর পড়াশোনা করে। বাংলা সাহিত্য খুব পড়ে। না পড়লে চরিত্র খুলে না। এটাও ওর এগিয়ে যাবার বড় কারণ। মেকআপ নিলাম, অভিনয় করলাম, এটা সে না।'

তারিক আনাম খান আরও বলেন, 'মোশাররফ করিম জীবনকে খুব কাছ থেকে দেখেছে। মানুষকে খুব করে প্রত্যক্ষ করে, যা অভিনয়ে কাজে দেয়।

জন্মদিনে গুণী এই অভিনেতাকে ভালোবাসা ও আশীর্বাদ জানিয়েছেন জ্যেষ্ঠ অভিনয়শিল্পী তারিক আনাম খান।

Comments