কলকাতায় ফেরদৌস ও প্রসেনজিতের ৭ বছর পর আড্ডা

এবারের আড্ডায় ফেরদৌসকে প্রসেনজিত জানিয়েছেন ঢাকায় আসতে চান তিনি।
কলকাতায় ফেরদৌস ও প্রসেনজিতের ৭ বছর পর আড্ডা
কলকাতায় ফেরদৌস ও প্রসেনজিৎ। ছবি: সংগৃহীত

একসময় কলকাতার বাংলা সিনেমায় নিয়মিত অভিনয় করেছেন  ঢাকার  নায়ক ফেরদৌস। ১৯৯৮  থেকে ২০০৩ সাল পর্যন্ত রেকর্ড সংখ্যক সিনেমা করেছেন ওপার বাংলায়।  ঢাকা ও কলকাতা মিলিয়ে তুমুল ব্যস্ততার  সেইসব দিনগুলিতে ভারতীয় অভিনেতা প্রসেনজিতের সঙ্গে দারুণ সখ্যতা গড়ে উঠে হঠাৎ বৃষ্টি খ্যাত এই নায়কের।

এরপর বন্ধুত্বে রূপ নেয় সম্পর্কটা। এবার দীর্ঘ ৭ বছর পর কলকাতায় দেখা হলো ফেরদৌস ও প্রসেনজিতের। নতুন একটি সিনেমার শুটিংয় করছেন প্রসেনজিত। খবর পেয়ে সেখানেই ছুটে যান ফেরদৌস। দেখা হবার সঙ্গে সঙ্গে ফেরদৌসকে জড়িয়ে ধরেন প্রসেনজিত।

তারপর এক ঘণ্টারও বেশি সময় দুজনে আড্ডা দিয়েছেন। তুমুল আড্ডায় উঠে এসেছে বাংলাদেশ, কলকাতার সিনেমার কথা এবং ভারতীয় হিন্দি সিনেমার কথা। পাশাপাশি ওটিটি নিয়েও কথা  হয়েছে। এছাড়া পারিবারিক নানা বিষয়ও উঠে এসেছে। দুজনেই ২ পরিবারের সব খোঁজখবর নিয়েছেন।

ফেরদৌস কলকাতা থেকে দ্য ডেইলি স্টারকে বলেন, অনেকদিন পর বুম্বাদার সঙ্গে দেখা হলো। ৭ বছর তো হবেই। একটুও বদলাননি তিনি। সেই আগের মতোই আন্তরিকতা ও ভালোবাসায় আবদ্ধ করলেন আমাকে। তার ব্যবহারে সবসময় আমি মুগ্ধ। এত বছর পর আবারো মুগ্ধ হলাম। 

ফেরদৌস আরও বলেন, আমাকে ভীষণ  স্নেহ করেন বুম্বাদা। তার ভেতরটা বিশালতায় ভরা। মানুষ হিসেবে তিনি অনেক বড় মাপের।

বেশ আগে ফেরদৌস ও প্রসেনজিত একসঙ্গে সিনেমা করেছেন। এ পর্যন্ত দুজনে দুটি সিনেমায় অভিনয় করেছেন। একটি সিনেমার নাম প্রতিহিংসা, অপরটির নাম-ফুল আর পাথর।

ফেরদৌস বলেন, একটা সময়ে প্রচণ্ড ব্যস্ত সময় কাটিয়েছি কলকাতার সিনেমায়। মাসের ১৫ দিন কলকাতায়, ১৫ দিন বাংলাদেশে শুটিং করতে হয়েছে। বুম্বাদার সঙ্গে মাত্র দুটি সিনেমায় অভিনয় করলেও সম্পর্কটা গভীর। বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আমাদের।

শিল্পী হিসেবে প্রসেনজিত কেমন? এই প্রশ্নের জবাবে ফেরদৌস বলেন, বুম্বাদা কত বড় শিল্পী তা সবাই জানেন। গুণী অভিনেতা তিনি। তার অভিনয়ের ভক্ত আমি। যে কোনো মানুষ তার অভিনয় পছন্দ করেন। আমিও করি।

এবারের আড্ডায় ফেরদৌসকে প্রসেনজিত জানিয়েছেন ঢাকায় আসতে চান তিনি। অনেকদিন আসা হয়নি। ফেরদৌস বলেন, বুম্বাদা ঢাকার সিনেমার সব খবর রাখেন। ঢাকায় আসার ইচ্ছে প্রকাশ করেছেন। তিনি এলে খুব খুশি হব।

কথায় কথায় ২ পরিবারের অনেককিছু নিয়েও কথা হয়েছে। ফেরদৌস বলেন, আমার সন্তানরা এখন কত বড় হয়েছে সেই খবর নিয়েছেন। প্রাণভরে আশীর্বাদ করেছেন। তার ছেলের জন্যও আমি আশীর্বাদ করেছি।

দুজনে গল্প করতে করতে একসময় সেখানে নায়ক জিত চলে আসেন। আরও অনেকেই এক এক করে আসেন। ফেরদৌস বলেন, শট দিয়ে ফিরে এসেই বুম্বাদা আড্ডায় বসে গেছেন। তার সঙ্গে এবারের দেখা হবার কথা অনেকদিন মনে থাকবে আমার।

এদিকে কলকাতায় ফেরদৌসের সঙ্গে বিদ্যা সিনহা মিম এবং মিমের মায়েরও দেখা হয়েছে। ফেরদৌস বলেন, হঠাৎ মিম ও তার মাকে পেয়েও দারুণ ভালো লেগেছে।

Comments