‘পরিচালক রায়হান রাফীকে বিচারের যোগ্যতা রাখি না’

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনয়শিল্পী তমা মির্জা। দীর্ঘ বিরতির পর আবারও সিনেমায় ফিরছেন তিনি। রায়হান রাফী পরিচালিত নতুন সিনেমা সুড়ঙ্গতে দেখা যাবে তাকে।
জাতীয় চলচ্চিত্র পুরস্কার, তমা মির্জা, রায়হান রাফী, সুড়ঙ্গ, আফরান নিশো,
তমা মির্জা। ছবি: শেখ মেহেদী মোর্শেদ

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনয়শিল্পী তমা মির্জা। দীর্ঘ বিরতির পর আবারও সিনেমায় ফিরছেন তিনি। রায়হান রাফী পরিচালিত নতুন সিনেমা সুড়ঙ্গতে দেখা যাবে তাকে।

সম্প্রতি দ্য ডেইলি স্টারের সঙ্গে নতুন সিনেমা নিয়ে কথা বলেন তমা মির্জা।

কয়েক বছরের বিরতির পর সিনেমায় ফিরছেন, কেমন লাগছে?

অবশ্যই ভালো লাগছে। কারণ, চলচ্চিত্র দিয়েই মানুষ আমাকে চেনেন, ভালোবাসেন। চলচ্চিত্র আমার ভালোবাসার জায়গা। মাঝে বেশ কয়েকটি ওয়েব ফিল্মে অভিনয় করেছি। সেগুলো দর্শকদের প্রশংসা পেয়েছে। সর্বশেষ মুক্তি প্রাপ্ত সিনেমা 'গহীনে গান'। এছাড়া 'ফ্রম বাংলাদেশ' নামে একটি সিনেমা করেছি, যেটি মুক্তি পায়নি। কিন্তু, ওয়েবে ব্যস্ত ছিলাম। বিরতি ভেঙে সুড়ঙ্গ সিনেমায় অভিনয় করছি। রায়হান রাফী পরিচালিত সুড়ঙ্গের শুটিং অনেকটা শেষ হয়েছে। এখনকার লটের শুটিং হলেই পুরো শুটিং শেষ হবে।

সুড়ঙ্গ সিনেমায় প্রথমবার নিশো-তমা জুটি হয়ে অভিনয় করছেন, ভালো লাগার বিষয়টি বলুন...

সুড়ঙ্গ আফরান নিশো ভাইয়ার প্রথম সিনেমা। তার সঙ্গে আমারও প্রথম জুটি হয়ে সিনেমায় অভিনয় করা। নিঃসন্দেহে তিনি বড় মাপের অভিনেতা, ভালো অভিনেতা। সহশিল্পী হিসেবে অসাধারণ। আমরা সিলেটে অনেকগুলো শুটিং করেছি। তার কাছ থেকে অনেক কিছু শেখার আছে।

পরিচালক রায়হান রাফীকে একশোতে কত দেবেন?

পরিচালক রায়হান রাফীকে বিচারের যোগ্যতা রাখি না। তিনি অনেক বড় মাপের একজন পরিচালক। সবার কাছেই একজন পরীক্ষিত পরিচালক। নতুন করে কিছু বলার নেই। সিনেমার ভাষাটা রায়হান রাফী ভালো বোঝেন।

সুড়ঙ্গ সিনেমার জন্য কোনোরকম কম্প্রোমাইজ করা হয়নি। একটি দৃশ্য একবার ভালো না লাগলে পরিচালক আবার নিয়েছেন। কাজটি ভালো হওয়ার জন্য তার এবং আমাদের শতভাগ চেষ্টা ছিল। কেউ বোর হয়নি। শুটিং করতে করতে বেশি রাত হয়ে গেলেও কেউ বিরক্ত হয়নি, বরং ভালো সিনেমার জন্য সবাই ভালোবেসে কাজটি করেছেন। সেজন্য বলব, পরিচালক রায়হান রাফীকে কোনো নম্বর দেব না, তিনি নিজেকে নিজে ছাড়িয়ে গেছেন। তার প্রতিযোগিতা কেবলই তিনি।

শুটিংয়ে পরিচালক কিংবা নিশোর সঙ্গে কোনো মান-অভিমান হয়নি?

না না, কোনো মান অভিমান হয়নি আমাদের। আমরা অনেক আনন্দ নিয়ে কাজটি করেছি। শেষ লটেও আনন্দ নিয়েই করব। শেষ লটের শুটিং করতে সবাই আউটডোরে গেছেন। আমি শিগগির যাব। তবে, নিশো ভাইয়ার সঙ্গে খুনসুটি হয়েছে। তিনি খুব মজার মানুষ এবং ভালো মানুষ।

সুড়ঙ্গ নিয়ে প্রত্যাশা?

সুড়ঙ্গ সিনেমার গল্প এখনই বলতে চাই না। চরিত্রটি নিয়েও বলতে চাই না। শুধু বলব, ঈদুল আযহায় হয়তো আমরা ধামাকা নিয়ে আসব। সুড়ঙ্গ দর্শকের মন জয় করবে। সিনেমাটি নিয়ে আমি অনেক আশাবাদী। আমি মনে করি, সুড়ঙ্গ দর্শকের জন্য নতুন কিছু আনবে।

Comments