ক্লান্তি স্পর্শ করে, কিন্তু দর্শকদের ভালোবাসায় শক্তি ফিরে পাই: অপূর্ব

দ্য ডেইলি স্টারের সঙ্গে সম্প্রতি কথা বলেছেন বড় ছেলে খ্যাত অভিনেতা অপূর্ব।
জিয়াউল ফারুক অপূর্ব। ছবি: স্টার

টেলিভিশন নাটকের অন্যতম জনপ্রিয় তারকা অভিনেতা অপূর্ব। এক যুগেরও বেশি সময় ধরে অভিনয় শিল্পের সঙ্গে জড়িত আছেন। দীর্ঘ ক্যারিয়ারে সমান্তরালভাবে দর্শকদের ভালোবাসা নিয়ে অভিনয় করে যাচ্ছেন। পাশাপাশি ওটিটিতেও প্রশংসা কুড়াচ্ছেন।

দ্য ডেইলি স্টারের সঙ্গে সম্প্রতি কথা বলেছেন বড় ছেলে খ্যাত অভিনেতা অপূর্ব।

এত ব্যস্ততা, প্রতিনিয়ত শুটিং আর শুটিং, ক্লান্তি কখনো স্পর্শ করে কি?

অপূর্ব: করে। ক্লান্তি স্পর্শ করে। কিন্তু দর্শকদের ভালোবাসায় শক্তি ফিরে পাই। আমি তো মানুষ। ক্লান্ত হবোই। ক্লান্ত হবার পর ফের শক্তি পাই দর্শকদের কাছ থেকে। দর্শকরাই আমার শক্তি। ক্লান্ত হলে যখন মানুষের ভালোবাসা পাই, তখনই ভাবি এখনো থামার সময় হয়নি। এখনো মানুষ আমাকে ভালোবাসে। মানুষ আমাকে পর্দায় দেখতে চায়। তাহলে থেমে গেলে চলবে না। আরও অনেক পথ পাড়ি দিতে হবে। তখনই শক্তি ও সাহস নতুন করে আসে। আবার পথ চলা শুরু করি। দর্শকদের শক্তি নতুন করে অনুপ্রেরণা যোগায়।

একটা সময় নায়ক নায়িকাদের নামে চিঠি আসত, এখনকার যুগে এসএমএস কতটা আসে?

অপূর্ব: প্রতিদিন হাজার হাজার এসএমএস আসে। সবাইকে তো জবাব দেওয়া হয় না, সম্ভবও না, অতটা সময়ও পাওয়া যায় না। কিন্তু মানুষের এইসব এসএমএস পেলে ভালো লাগে। মন ভরে যায়। ভাবি, এটা তো ভালোবাসা থেকে করে। খুব ভালো লাগলে তার জবাব দেওয়া হয় কখনো কখনো। এসএমএস পেলে খুশি হই। মানুষ ভালোবাসে বলেই তো এটা করে।

ক্যারিয়ারে উত্থান পতন বলে শোবিজে একটি বিষয় আছে, কিন্তু আপনার ক্যারিয়ার একইরকম আছে, রহস্যটা কি?

অপূর্ব: আমি মনে করি এটা গড গিফটেড। এটা সততা ও পরিশ্রমের ফল। কারও ক্ষতি চাইনি, উপকার না করলেও ক্ষতি করিনি। অনেক মানুষের বিপদে দাঁড়িয়েছি। ক্যারিয়ার সমান্তরালভাবে যাচ্ছে এটা সৃষ্টিকর্তার রহমত। এছাড়া সবার ভালোবাসা। ভালোবাসা আছে বলেই সুন্দরভাবে অভিনয় করতে পারছি।

ছবি: স্টার

এমন কোনো চরিত্র আছে যা নিজের সঙ্গে বসবাস করে?

অপূর্ব: আছে। বড়ছেলে নাটকের চরিত্রটির কথা বলতে পারি। এই চরিত্রের সঙ্গে অনেকের মিল। আমার জীবনেরও মিল আছে। যা কি না অনেকদিন আমার সঙ্গে বসবাস করেছে। এরকম  অনেক চরিত্র আছে যা আমার সঙ্গে বসবাস করেছে। আমার নিজস্ব অভিজ্ঞতা থেকে চরিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করি। তারপর সেখান থেকে আমার সঙ্গে বসবাস করে।

শিল্পের সঙ্গে সবাই বসবাস করতে পারে না, আপনি করছেন, কেমন লাগে?

অপূর্ব: শিল্পী সবাই হতে পারেন না। এটা স্পেশাল। এটার জন্য অন্যরকম কিছু লাগে। সৃষ্টিকর্তার ভালোবাসা তো থাকেই। শিল্পকেও সবাই ভালোবাসতে পারেন না, ভালোবেসে একটি জনম কাটিয়ে দিতে পারেন না। শিল্পের সঙ্গে আছি বলে সত্যিই ভালো লাগে। এই ভালো লাগাটা ব্যাখ্যা করা কঠিন।

বাবাকে হারিয়েছেন, তাকে নিয়ে বলুন?

অপূর্ব: আমি বাবার একটা অংশ। বাবা তো বাবা। বাবা হচ্ছে আমার কাছে বড় তারকা। আমার হিরো হচ্ছেন বাবা। বাবাকে নিয়ে বলতে গেলে ভাষা খুঁজে পাওয়া যায় না। আমি বাবার সন্তান বলেই বাবা সবসময় ছায়া হয়ে থাকবেন।

আগামীর পরিকল্পনা?

অপূর্ব: পরিকল্পনা সত্যি কথা বলতে ওইভাবে পাবলিক করতে চাই না। সব কাজ পরিকল্পনা করে সবসময় হয় না। যখন যে কাজটি আসে পরিশ্রম করি, ভালোবাসা নিয়ে কাজটি করি। যখন সুযোগ আসে করার চেষ্টা করি। বর্তমানের কাজটিকে বেশি প্রাধান্য দেই।

ওটিটি কি টেলিভিশন নাটকের জন্য ক্ষতিকর?

অপূর্ব: ওটিটি টেলিভিশনের জন্য ক্ষতিকর কি না ওইভাবে ভাবিনি। ভালো কাজ যেখানেই যাক না কেন, ভালো তো ভালোই। চেষ্টা করলে সবখানেই ভালো কাজ সম্ভব। টেলিভিশনে এখনো ভালো ভালো নাটক প্রচার হচ্ছে। টেলিভিশনের পরিচালকরাই নানা মাধ্যমে কাজ করছেন, জাদু দেখাচ্ছেন।

এক যুগেরও বেশি সময় ধরে অভিনয় করছেন, শুরুতে কতটা স্ট্রাগল করতে হয়েছে?

অপূর্ব: আমি সৌভাগ্যবান। নিঃস্বার্থভাবে কোটি কোটি মানুষের ভালোবাসা পেয়ে যাচ্ছি। আমাকে অপূর্ব বানানোর পেছনে অনেক মানুষের স্ট্রাগল ছিল, কিন্তু আমার কোনো স্ট্রাগল নেই। আমার জন্য যারা স্ট্রাগল করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা।

Comments