লোকে চেনে, পছন্দ করে, ভালোবাসে এটাই বড় পাওয়া: মম

মম বলেন, শিল্প-সাহিত্য জীবনের জন্য খুব প্রয়োজন। অভিনয়শিল্পের মানুষ হলেও আমি সাহিত্য ভালোবাসি।

প্রথম সিনেমা দারুচিনি 'দ্বীপ'-এ অভিনয় করে  জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন জাকিরা  বারী মম। শোবিজে তার দীর্ঘ যাত্রায় নাটক, সিনেমা ও ওটিটি; এই ৩ মাধ্যমেই অভিনয় করেছেন এবং পেয়েছেন দর্শকদের ভালোবাসা। সুঅভিনেত্রী হিসেবে তার আলাদা একটা পরিচিতি আছে।

দ্য ডেইলি স্টারের সঙ্গে কথা বলেছে জনপ্রিয় অভিনয়শিল্পী মম।

আসন্ন ঈদ উপলক্ষে প্রচুর নাটকের শুটিং হচ্ছে, আপনার ব্যস্ততার কথা জানতে চাই?

মম: এই মুহূর্তে ঈদের নাটকের শুটিং করছি। ঈদকে কেন্দ্র করে প্রচুর নাটক নির্মিত হয়। আমি সংখ্যা দিয়ে নয়, কাজের কোয়ালিটিতে বিশ্বাস করি। ক্যারিয়ারের শুরু থেকে আজ পর্যন্ত বেছে বেছে এবং ভালো কাজগুলো করার চেষ্টা করেছি। সব সময় চেয়েছি মানুষের ভালোবাসা।

দেড় যুগ ধরে শোবিজের সঙ্গে আছেন, শিল্পী জীবনের অর্জন কি?

মম: লোকে চেনে, পছন্দ করে, ভালোবাসে; এটাই বড় অর্জন। এটাই বড় পাওয়া। অভিনয়শিল্পী বলেই মানুষ আমাকে চেনেন। আমি অভিনয় করি। প্রতিনিয়ত চরিত্র ও গল্প নিয়ে থাকি। অভিনয়টাই আমার বেশি পছন্দ। অনেক বছর ধরে কাজ করছি। মানুষের চোখে পড়ার মতো কিংবা আমার নিজের কাছে ভালোলাগার মতো কাজ করেছি, যা আমার বিশ্বাস। সেজন্য মানুষের ভালোবাসা পাই। এসবই অর্জন।

শিল্পের সঙ্গে থাকা, শিল্পকে ভালোবাসা এটাকে কীভাবে দেখেন?

মম: অবশ্যই পজেটিভ চোখে দেখি। শিল্পকে হৃদয়ে ধারণ করে বেঁচে থাকলে জীবন সুন্দর হয়। শিল্প-সাহিত্য জীবনের জন্য খুব প্রয়োজন। অভিনয়শিল্পের মানুষ হলেও আমি সাহিত্য ভালোবাসি। এই জীবনে আনন্দ আছে, জীবনকে দেখার বা বোঝার আলাদা চোখ আছে। যা পরিপূর্ণ মানুষ হতে সাহায্য করে।

আপনাকে বেশি ভাবায় কোন বিষয়টি?

মম: অনেক কিছুই ভাবায়। এই যেমন বৃষ্টিহীনতা, খরা, গরম এইসবও ভাবায়। আমরা প্রচুর গাছ কাটছি কিন্তু কয়টা গাছ রোপন করছি। জলবায়ুর পরিবর্তনটাও ভাবায়। আমি মনে করি নতুন প্রজন্ম হোক আর বড়রা হোক, প্রচুর পরিমাণে গাছ রোপন করা দরকার। দেশটা সবুজ হোক, সুন্দর হোক, স্বস্তির হোক। পরিবেশ বাঁচাতে হবে।এই সব খুব ভাবায়।

শুটিং সেটে বসে এই মুহূর্তের চাওয়া কি?

মম: প্রচুর বৃষ্টি হোক এটাই চাইছি। বৃষ্টির অপেক্ষায় আছি। বৃষ্টির খুব দরকার। বৃষ্টি ছুঁয়ে দেখতে চাই। গরমের মধ্যে শুটিং করা খুব কষ্ট।

জীবন কতটা সুন্দর?

মম: জীবন সত্যিই সুন্দর। জীবন ভীষণ সুন্দর। জীবনকে সুন্দর রাখা প্রতিটি মানুষের দরকার।
 

Comments