৯০ দশক থেকে চলতি সময়: টিভি নাটকের নায়কদের উপাখ্যান

প্রতি বছর না হলেও কয়েক বছর পর পর দর্শকপ্রিয় নতুন নায়কের দেখা মেলে।
জাহিদ হাসান, আজিজুল হাকিম, শহীদুজ্জামান সেলিম, অপূর্ব, মোশাররফ করিম ও চঞ্চল চৌধুরী। ছবি: সংগৃহীত

টেলিভিশন নাটকে যুগে যুগে অনেক নায়ক এসেছেন। ৯০ দশকে টেলিভিশনে বেশ কয়েকজন নায়কের দেখা মেলে, যারা সুঅভিনয় দিয়ে দর্শকদের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। এখনও তারা অভিনয়ে সরব। এভাবেই প্রতি বছর না হলেও কয়েক বছর পর পর দর্শকপ্রিয় নতুন নায়কের দেখা মেলে।

যারা নিজ অবস্থান ধরে রেখে দর্শকপ্রিয়তা পেয়েছেন ও পেয়ে যাচ্ছেন, জানা যাক তাদের কথা।

৯০ দশকে টিভি নাটকে আগমন ঘটে জাহিদ হাসানের। মঞ্চ দিয়ে অভিনয় শুরু করা এ অভিনেতার প্রথম নাটক 'জীবন যেমন'। এতে অভিনয় করে সবার মন জয় করে নেন। এরপর সমাপ্তি, কাশবনের কন্যা, সখী ভালোবাসা কারে কয়, ছবি শুধু ছবি নয় নাটকগুলো তাকে এনে দেয় তারকাখ্যাতি। নক্ষত্রের রাত, আজ রবিবার, সবুজ ছাতা, সবুজ ছায়া নাটকগুলো তাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে যায়। কখনো অভিনয় থেকে বিরতি নেননি তিনি, জনপ্রিয়তায়ও ভাটা পড়েনি।

আজিজুল হাকিম আশির দশককে টিভি নাটকে অভিনয় শুরু করেন ছোট একটি চরিত্র দিয়ে। কিন্তু তিনি ব্যাপকভাবে পরিচিতি পান এবং একের পর এক এক ঘণ্টার নাটকে নায়কের চরিত্রে অভিনয় করার সযোগ পান ৯০ দশকে। শমী, বিপাশা, মিমিসহ সব জনপ্রিয় নায়িকার বিপরীতে নায়ক হিসেবে অভিনয় করেন। নক্ষত্রের রাত, কোন কাননের ফুল, শেষ থেকে শুরু, তিতির ও শঙ্খচিলসহ অনেক আলোচিত নাটকের নায়ক তিনি।

শহীদুজ্জামান সেলিম ৯০ দশকের টিভি নাটকের আরেকজন নায়ক। তিনি অনেক সাড়া জাগানো নাটকে সেই সময়ে অভিনয় করেন, ভালোবাসায় সিক্ত হন অভিনয়ের জন্য। জোনাকি জ্বলে ধারাবাহিক নাটকে অভিনয় করে আলোচনায় আসেন। তারপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। অভিনয় জীবনে কয়েকশ নাটকে অভিনয় করেছেন। এখনও তিনি ব্যস্ত শোবিজে।

এই দশকের আরেকজন জনপ্রিয় নায়কের নাম মাহফুজ আহমেদ। সাংবাদিকতা থেকে অভিনয়ে আসা এবং সফল নায়কে পরিণত হওয়া পরিপূর্ণ একজন শিল্পী তিনি। শমী, বিপাশার বিপরীতে অভিনয় করেন বহু নাটকে। এক সময় অপি করিম, রিচি, তারিন, ঈশিতা, তিশার বিপরীতে প্রচুর নাটকে অভিনয় করে সুনাম অর্জন করেন। টিভি নাটকে নিজেকে ক্রমাগত ভাঙতে পেরেছেন। তার প্রমাণ নুরুল হুদা একদা ভালোবেসেছিল, অতঃপর নুরুল হুদা, আমাদের নুরুল হুদা ধারাবাহিকগুলোতে তার অনবদ্য অভিনয়।

টনি ডায়েস আবৃত্তি শিল্পী ছিলেন, মঞ্চ নাটকও করতেন। সেখান থেকে টিভি নাটকে এসে নাম কুড়ান। দেশসেরা মডেল সাদিয়া ইসলাম মৌর প্রথম নাটকের নায়ক টনি ডায়েস। নাটকটির নাম অভিমানে অনুভবে।

চঞ্চল চৌধুরী ও মোশাররফ করিম মঞ্চে অভিনয় করতেন প্রথম জীবনে। ধীরে ধীরে তারা টেলিভিশন নাটকে নাম লেখান। ক্যারিয়ারের শুরুতে প্রধান চরিত্রে সুযোগ না পেলেও সময়ের পথচলায় ঠিকই তারা নিজের গুণ চিনিয়ে দেন এবং নাটকের সবচেয়ে গুরুত্বপূর্ণ চরিত্র করা শুরু করেন। তারপর এক সময় নক্ষত্রের মতোই জ্বলে উঠেন শোবিজের আকাশে। টিভি নাটকের নতুন একটা অধ্যায়ের শুভ সূচনা করেন তারা।

টিভি নাটকে রোমান্টিক গল্পের চাহিদা সবসময়ই ছিল, এখনও আছে। অভিনেতা অপূর্ব রোমান্টিক নায়ক হিসেবে ছোটপর্দায় উপস্থিত হন। এক সময় বড় ছেলে নাটকটি তার ক্যারিয়ারে সবচেয়ে বড় টার্নিং পয়েন্ট হিসেবে ধরা দেয়। ১৫ বছরের ক্যারিয়ারে এখনও সাফল্য ধরে রেখে অভিনয় করছেন তিনি নায়ক হিসেবে।

আফরান নিশো ক্যারিয়ারের শুরুতে হুট করে জ্বলে উঠতে পারেননি। অভিনয় ও মডেলিং পাশাপাশি করতেন। কিন্তু একটা সময় তিনি নানা রকম চরিত্রে অভিনয় করতে করতে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যান। তার জনপ্রিয়তা দিন দিন বাড়ছেই।

গায়ক থেকে নায়ক হয়ে যাওয়া এবং সাফল্য পাওয়া আরেকটি নাম তাহসান।

গত কয়েক বছরে আরও বেশ কয়েজন নায়ক এসেছেন টিভি নাটকে। তারা বেশ ভালো করছেন। তাদের মধ্যে আছেন তৌসিফ মাহবুব, নিলয় আলমগীর, ইরফান সজ্জাদ, মনোজ প্রামাণিক, জোভান,খাইরুল বাশার, ফারহান প্রমুখ।

Comments