ঘূর্ণিঝড় সিত্রাং

খুলনায় দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভা, খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ

ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবিলায় খুলনা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার বিকেলে খুলনা জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সম্মেলন কক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। ছবি: পিআইডি, খুলনা

ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবিলায় খুলনা জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ সোমবার বিকেলে খুলনা জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

জেলা প্রশাসক বলেন, 'খুলনার উপকূলীয় এলাকার মানুষকে ঘূর্ণিঝড় সিত্রাং সম্পর্কে সচেতন করতে মাইকের মাধ্যমে প্রচার-প্রচারণা চালানো হচ্ছে। যত দ্রুত সম্ভব সবাইকে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসতে হবে। দুর্যোগকালে টেলিফোন, বিদ্যুৎ ও সড়ক যোগাযোগ নিরবচ্ছিন্ন রাখতে সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোকে প্রস্তুত থাকতে হবে। খুলনার কয়রা, দাকোপ ও পাইকগাছা উপজেলার দিকে বেশি নজর দেওয়া প্রয়োজন।'

সভায় জানানো হয়, ঘূর্ণিঝড় সিত্রাং মোকাবিলায় খুলনা জেলার উপকূলীয় এলাকার ৫৪৮টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। যার মধ্যে দাকোপে ১১৮টি, বাটিয়াঘাটায় ২৩টি, ডুমুরিয়ায় ২৫টি, কয়রায় ১১৮টি, পাইকগাছায় ১০৮টি, তেরখাদায় ২২টি, রূপসায় ৩৮টি, ফুলতলায় ২৫টি ও দিঘলিয়া উপজেলায় ৭১টি আশ্রয়কেন্দ্র আছে। যে কোনো দুর্যোগ পরিস্থিতিতে মানুষ সেখানে আশ্রয় নিতে পারবেন। জেলার প্রতিটি উপজেলায় ৫টি এবং প্রতিটি ইউনিয়নে একটি করে মোট ১১৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

জেলা-উপজেলা পর্যায়ের সরকারি হাসপাতালগুলোর জরুরি বিভাগে সার্বক্ষণিক সেবা প্রদানে চিকিৎসক ডাক্তার, সেবিকা, ওষুধ ও অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হয়েছে।

বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র জনসাধারণের উদ্দেশ্যে নিয়মিত বিরতিতে আবহাওয়ার পূর্বাভাস প্রচার করছে। দুর্যোগকালীন যে কোনো পরিস্থিতি মোকাবেলায় নৌবাহিনী, পুলিশ, আনসার, ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স ও রেড ক্রিসেন্টের সদস্যরা প্রস্তুত আছেন। এছাড়া দুর্যোগ পরিস্থিতি মোকাবেলায় খুলনা জেলা প্রশাসক কার্যালয়ে নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে। নিয়ন্ত্রণকক্ষের ফোন নম্বর-০২৪-৭৭৭২৬৫৯২ ও মোবাইল নম্বর-০১৩২২৮৭৫৫৫০।

Comments