জলবায়ু পরিবর্তন

হাকালুকি হাওরের জলস্তম্ভ জলবায়ু পরিবর্তনের ফল

মৌলভীবাজারের হাকালুকি হাওরে গত ২৩ এবং ২৪ জুলাই জলজ টর্নেডো বা জলস্তম্ভ দেখা গেছে। এই টর্নেডো নিয়ে তখন সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোচনা তৈরি হয়েছিল। বাংলাদেশে স্থলভাগে মার্চ থেকে মে মাসে টর্নেডো দেখা গেলেও জলজ টর্নেডো বিরল। আমেরিকার ফ্লোরিডা কী-তে সচরাচর এমন টর্নেডো দেখা যায়। ওই এলাকাটি বিশ্বের জলজ টর্নেডোর হট স্পট। অঞ্চলটিতে বছরে ৪০০-৫০০টি জলজ টর্নেডো দেখা যায়।

মৌলভীবাজারের হাকালুকি হাওরে গত ২৩ এবং ২৪ জুলাই জলজ টর্নেডো বা জলস্তম্ভ দেখা গেছে। এই টর্নেডো নিয়ে তখন সোশ্যাল মিডিয়ায় ব্যাপক আলোচনা তৈরি হয়েছিল। বাংলাদেশে স্থলভাগে মার্চ থেকে মে মাসে টর্নেডো দেখা গেলেও জলজ টর্নেডো বিরল। আমেরিকার ফ্লোরিডা কী-তে সচরাচর এমন টর্নেডো দেখা যায়। ওই এলাকাটি বিশ্বের জলজ টর্নেডোর হট স্পট। অঞ্চলটিতে বছরে ৪০০-৫০০টি জলজ টর্নেডো দেখা যায়।

এই জলজ টর্নেডো বা জলস্তম্ভ আসলে কী? দর্শনীয় কিন্তু বিপজ্জনক এই প্রাকৃতিক ঘটনাটি হলো জলের উপর তৈরি একটি ঘূর্ণি বায়ুর ছোট-ব্যাসের টর্নেডো-সদৃশ স্তম্ভ। সাধারণত গ্রীষ্মমণ্ডলীয় এবং উপক্রান্তীয় অঞ্চলে এমন টর্নেডোর দেখা মেলে। সংক্ষেপে বললে, টর্নেডো যদি জল ভাগের উপর সৃষ্টি হয় তাহলে পানি টর্নেডোর চোঙ বেয়ে উপরে উঠে যে স্তম্ভ তৈরি করে সেটিই জলজ টর্নেডো বা জলস্তম্ভ।

জলস্তম্ভ তৈরি হওয়ার জন্য প্রকৃতিতে একসঙ্গে কয়েকটি নিয়ামক উপস্থিত থাকতে হয়। এগুলো হলো—উষ্ণ জল এবং শীতল বায়ু মধ্যে তাপমাত্রার বড় পার্থক্য, জলপৃষ্ঠ সংলগ্ন বাতাস অতি উষ্ণ ও আর্দ্র থাকা, জল পৃষ্ঠের নিকটস্থ গভীর বায়ুতে বেশ প্লবনশীল থাকা এবং আবর্তন তৈরি হওয়ার মতো অনুকূল অবস্থা থাকা।

জলপৃষ্ঠের তাপমাত্রা বেড়ে গেলে পানি বাষ্পীভূত হয়ে জলীয়বাষ্পপূর্ণ উষ্ণ বাতাস হালকা হয়ে উপর উঠে এবং চারদিক থেকে শীতল বাতাস সেই শূন্যতা পূরণের জন্য ধাবিত হয়। এই দুই ভিন্ন ঘনত্বের বাতাসের (কম ঘনত্বের উষ্ণ আর্দ্র ও বেশি ঘনত্বের শীতল বাতাস) মধ্যে সংঘর্ষ হয়ে ঘূর্ণি বাতাস সৃষ্টি করে জলকণা উপর উঠতে থাকে। এর সঙ্গে জলাশয়ের মাছ ও অন্যান্য জলজ প্রাণীও উপরে উঠে যায়। জলীয়বাষ্পপূর্ণ আর্দ্র বাতাস উপরে উঠে ঘনীভূত হয়ে পুঞ্জমেঘ তৈরি করে। মেঘে ভেসে বেড়ানো ছোট জলকণাগুলো একে অপরের সঙ্গে মিলিত হয়ে বড় আকার (সাধারণত ব্যাসার্ধ ৫ মিলিমিটারের বেশি) ধারণ করে বৃষ্টিপাত ঘটায়।

বৃষ্টির সঙ্গে অনেক সময় ছোট মাছ ও জলজ প্রাণী মাটিতে এসে পড়ে। এই ঘটনাটিকে অনেকে 'মাছ বৃষ্টি' বলেন।

টর্নেডোর ঘূর্ণি বাতাস জলাশয়ের মাছ টেনে উপরে তুলে নেয় এবং মেঘের সঙ্গে ভেসে থাকে যতক্ষণ না বাতাসের গতি যথেষ্ট কমে গিয়ে এগুলো মাটিতে ফিরে আসে। ধারণা করা হয় মাছ যেখান থেকে উত্থিত হয় সেখান থেকে কয়েক মাইল দূরে পতিত হয়।

টর্নেডো এবং জলজ টর্নেডো মধ্যে অনেক মিল থাকলেও কিছু পার্থক্য আছে। মূলত দুই ক্ষেত্রেই শক্তিশালীভাবে ঘূর্ণায়মান বাতাস টানেলের রূপ নিলেও জলজ টর্নেডোর তীব্রতা কম হয়।

জলজ টর্নেডোতে সাধারণত জানমালের ক্ষতি না হলেও জেলে নৌকা এবং জলাশয়ের আশপাশ দিয়ে উড়ে যাওয়া হেলিকপ্টার ক্ষতিগ্রস্ত হতে পারে। ভেনিসে ১৯৭০ সালের ১১ সেপ্টেম্বর সন্ধ্যায় একটি জলজ টর্নেডো একটি যন্ত্রচালিত নৌকায় আঘাতে হানলে ৩৬ জন নিহত হন।

হাকালুকি হাওরে জলজ টর্নেডোটি দৃশ্যমান হয়েছিল জুলাই মাসের তৃতীয় সপ্তাহে যখন বিশ্বের বেশিরভাগ অঞ্চলে তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। বাংলাদেশে সাধারণত ভারী বৃষ্টিপাতের কারণে জুলাই মাসে তাপমাত্রা গড়ের চেয়ে একটু কম থাকে। কিন্তু এই বছর জুলাই মাসে বৃষ্টিপাতের পরিমাণ অপেক্ষাকৃত কম ছিল বা প্রায় বৃষ্টিহীন ছিল, ফলে প্রায় পুরো মাসজুড়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ অব্যাহত ছিল।

বাংলাদেশের সবচেয়ে বৃষ্টিবহুল উত্তরপূর্বাঞ্চলে (যেখানে হাকালুকি হাওর অবস্থিত) এর প্রভাব পড়ে। সূর্যের প্রচণ্ড তাপে হাওড়ের পানি উত্তপ্ত হয়ে বাষ্পীভূত হয়ে হালকা হয়ে উপরে উঠে এই জলজ টর্নেডো তৈরি করে। ১৯৮১-২০১৯ এই ৩৯ বছরের উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে বাংলাদেশে দিনের তাপমাত্রা বছরে ০.০২৬ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাচ্ছে। গবেষণায় আরও দেখা গেছে জুন- সেপ্টেম্বরের মধ্যে উত্তরপূর্ব অঞ্চলে (হাওর অঞ্চলসহ) তাপমাত্রা বছরে ০.০৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাচ্ছে। এ থেকে বোঝা যায় জলবায়ু পরিবর্তনের ফলে এই ধরনের জলজ টর্নেডোর মতো প্রাকৃতিক ঘটনা আরও বাড়বে। গত জুলাই মাসে দুইবার হাকালুকি হাওরে জলজ টর্নেডো হলো। তাই হাওর অঞ্চলের মাঝি এবং জেলেদেরকে এর ভয়াবহতা জানানো এবং এর থেকে নিরাপদ থাকাতে পরামর্শ দিতে হবে।

ড. মোহাম্মদ সোহরাব হোসেন সরকার: ইন্ডিপেন্ডেন্ট গবেষক, পিএইচডি, ইউনিভার্সিটি অফ শেফিল্ড, ইউকে

 

তথ্যসূত্র:

1. আহমেদ রফিক (২০১০)। আবহাওয়া ও বিজ্ঞান জ্ঞানকোষ প্রকাশনী, ঢাকা

2. Sarker, M. S. H. (2021). Regional spatial and temporal variability of rainfall, temperature over Bangladesh and Northern Bay of Bengal. Environmental Challenges, 5, 100309.

3. The Weather Channel (2016). Do You Know How Waterspouts Form?

https://www.youtube.com/watch?v=sggNfX0i4LI 4. Miglietta M.M. (2019). Waterspouts: A Review. https://www.sciencedirect.com/topics/earth-and-planetary sciences/waterspout

5. National Geographic. Waterspout. https://education.nationalgeographic.org/resource/waterspout 6. Baird, C. S. (2013). Can it rain fish? Can it rain fish? | Science Questions with Surprising Answers (wtamu.edu). https://www.wtamu.edu/~cbaird/sq/2013/04/30/can-it-rain-fish/

6. The Weather Channel, National Geographic, Borghi and Minafra, 1972, নোট করেছেন Miglietta, 2019

Comments