১৭ কোটি ডলার ব্যয়ে জামালপুরে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎকেন্দ্র নির্মাণে চুক্তি

‘মাদারগঞ্জ ১০০ মেগাওয়াট সোলার পাওয়ার প্ল্যান্ট’ নামে প্রকল্পটি বাস্তবায়ন করবে বি-আর পাওয়ারজেন কোম্পানি লিমিটেড ও সিআরইসি ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেড (সিআইআরই) চায়না।
ছবি: সংগৃহীত

প্রায় ১৭ কোটি মার্কিন ডলার ব্যয়ে জামালপুরের মাদারগঞ্জে নির্মিত হবে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎকেন্দ্র। 

আজ বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে।

'মাদারগঞ্জ ১০০ মেগাওয়াট সোলার পাওয়ার প্ল্যান্ট' নামে প্রকল্পটি বাস্তবায়ন করবে বি-আর পাওয়ারজেন কোম্পানি লিমিটেড ও সিআরইসি ইন্টারন্যাশনাল রিনিউয়েবল এনার্জি কোম্পানি লিমিটেড (সিআইআরই) চায়না।

বি-আর পাওয়ারজেন-এর পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ধূর্জটী প্রসাদ সেন এবং সিআইআরই'র পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ঝিউসেন ওয়াং চুক্তিতে সই করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান। তিনি বলেন, 'যে গতিতে কাজ এগুচ্ছে তাতে আশা করা যাচ্ছে ২০৩০ সালের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি হতে এক হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হবে।'

সিআইআরই, চায়না এবং বি-আর পাওয়ারজেন লিমিটেডের মধ্যকার জয়েন্ট ভেঞ্চার কোম্পানির শেয়ার সিআইআরই'র ৭০ শতাংশ এবং বি-আর পাওয়ারজেন-এর ৩০ শতাংশ।

২০২৫ সালের ডিসেম্বর মাসের মধ্যে এই বিদ্যুৎকেন্দ্রটি বাণিজ্যিকভাবে উৎপাদনে আসবে বলে জানিয়েছেন আয়োজকেরা। প্রকল্পের মধ্যে স্থানীয় ২৪১টি পরিবারকে পূনর্বাসন করার পরিকল্পনার কথাও বলেছেন তারা।

Comments