আবহাওয়া

গরম থাকবে আরও কয়েক দিন

গত ২৪ ঘণ্টায় সৈয়দপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।
heat-wave.jpg
ছবি: পলাশ খান

প্রায় সারা দেশেই মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আরও কয়েকদিন এই পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

আজ বৃহস্পতিবার অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সৈয়দপুরে সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রাহমান জানিয়েছেন, 'বাতাসের জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিকর অনুভূতি বৃদ্ধি পেতে পারে।'

এদিন সকালে বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮২ শতাংশ।

'চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও ফেনী জেলা এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আরও কয়েক দিন এই পরিস্থিতি অব্যাহত থাকতে পারে,' দ্য ডেইলি স্টারকে বলেন আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম।

তিনি আরও বলেন, 'মৌসুমি বায়ু (বর্ষাকাল) বিস্তার লাভ করলে গরম কমতে শুরু করবে। নির্দিষ্ট করে বলা যাচ্ছে না, তবে আগামী ১ সপ্তাহের আগেই বর্ষার বৃষ্টি শুরু হবে।'

বিশেষজ্ঞদের মতে, চলতি মাসের প্রথমার্ধে সারা দেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষাকাল) বিস্তার লাভ করার সম্ভাবনা রয়েছে।

তারা আরও মনে করছেন, এ মাসেও বজ্রসহ বৃষ্টি, শিলাবৃষ্টি ও মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এছাড়া, বঙ্গোপসাগরে একটি বা দুটি মৌসুমি নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিন পূর্বাভাসে জানানো হয়েছে, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুএক জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

Comments