ঢাকাসহ উত্তরাঞ্চলে কমবে দিনের তাপমাত্রা, দক্ষিণে বাড়বে কুয়াশা

ডিসেম্বরের শেষে আবারও আসতে পারে শৈত্যপ্রবাহ
ঢাকাসহ উত্তরাঞ্চলে কমবে দিনের তাপমাত্রা, দক্ষিণে বাড়বে কুয়াশা
স্টার ফাইল ফটো | ছবি: এস দিলীপ রায়/স্টার

আগামী তিন দিন প্রায় সারা দেশে আকাশ মূলত মেঘলা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ সময় ঢাকাসহ চারটি বিভাগের দুএক জায়গায় গুঁড়িগুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ফলে দেশের উত্তরাঞ্চলে তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। অন্যান্য জায়গায় তাপমাত্রা সামান্য কমবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

তারা আরও মনে করছেন, আগামী ২৪ ঘণ্টায় দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে। একই পরিস্থিতি থাকবে নদী অববাহিকায়।

আজ শনিবার সকাল থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুএক জায়গায় গুঁড়িগুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

রোববার ও সোমবার ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুএক জায়গায় গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। এ সময় মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের অনেক জায়গায় মাঝারী থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

আবহাওয়াবিদ দ্য ডেইলি স্টারকে মো. ওমর ফারুক জানিয়েছেন, আগামী তিন দিনে ঢাকাতেও গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে।

তিনি বলেন, 'আগামী কয়েক দিন আবহাওয়া পরিস্থিতি প্রায় অপরিবর্তিত থাকতে পারে। অর্থাৎ দিনের তাপমাত্রা কম থাকবে এবং রাতে ঠান্ডার অনুভূতি সে রকম হবে না। মাসের শেষে ২৮-২৯ ডিসেম্বর তাপমাত্রা কমে কোনো কোনো জেলা শৈত্যপ্রবাহের আওতায় চলে আসতে পারে।'

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ ডেইলি স্টারকে বলেন, 'আবহাওয়ার এই পরিস্থিতিকে বলা হয় ওয়েস্টার্ন ডিস্টার্বেন্স। আরব সাগর থেকে প্রচুর পরিমাণে আদ্রতা দিল্লি হয়ে আমাদের এদিকে চলে আসে। আকাশে মেঘের পরিমাণ বেড়ে যাওয়ায় সূর্যের আলো সরাসরি পড়ে না বলে দিনে কুয়াশা কুয়াশা-ভাব থাকে এবং দিনের তাপমাত্রা কমে যায়।

'মেঘ বেশি চলে এলে কুয়াশা গুঁড়িগুঁড়ি বৃষ্টির মতো ঝরে। আবার মেঘ তাপমাত্রা ধরে রাখে বলে রাতে তেমন ঠান্ডা অনুভূত হয় না। এই পরিস্থিতির উন্নতি হয়ে মেঘ কেটে গেলে রাতের তাপমাত্রা দ্রুত হ্রাস পাবে,' বলেন বজলুর রশিদ।

এদিন সকাল ৬টায় তেঁতুলিয়া ও নিকলীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর। এ সময় ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস।

Comments