আগামীকালও থাকতে পারে ঠান্ডা পরিস্থিতি, ২৪-২৫ জানুয়ারি দক্ষিণে বৃষ্টির সম্ভাবনা

আজকে এই মৌসুমে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।
আগামীকালও থাকতে পারে ঠান্ডা পরিস্থিতি, ২৪-২৫ জানুয়ারি দক্ষিণে বৃষ্টির সম্ভাবনা
দুপুর সোয়া ১২টা পর্যন্ত রাজধানীতে সূর্যের দেখা মেলেনি। ছবি: স্টার

গত দুইদিন রোদের দেখা মিললেও আজ সোমবার সকাল থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানী ঢাকার আকাশে দেখা মেলেনি সূর্যের। দুদিন পর আবারও বেড়েছে শীতের তীব্রতা। চলতি মৌসুমে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রাও রেকর্ড করা হয়েছে আজ।

এই ঠান্ডা পরিস্থিতি আরও একদিন থাকতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান।

দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, ঢাকায় আজকে এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আরও একদিন এই অবস্থা থাকবে। এরপর তাপমাত্রা কিছুটা বাড়তে পারে।

আজকে দুপুরে ঢাকায় সূর্যের দেখা মিলতে পারে—এমন সম্ভাবনার কথা জানিয়েছেন এই আবহাওয়াবিদ। বলেন, 'দেশের কয়েকটি জায়গায় ইতোমধ্যে সূর্যের দেখা মিলেছে। আজকে দুপুরের দিকে ঢাকায় সূর্যের দেখা মিলতে পারে। তবে রোদের প্রখরতা থাকবে না।'

আগামীকালও থাকতে পারে ঠান্ডা পরিস্থিতি, ২৪-২৫ জানুয়ারি দক্ষিণে বৃষ্টির সম্ভাবনা
বগুড়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা নয় দশমিক এক ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ছবি: মোস্তফা সবুজ/স্টার

আবহাওয়া অধিদপ্তরের তথ্য বলছে—টাঙ্গাইল, মাদারীপুর, নিকলি, রাজশাহী, ইশ্বরদী, বগুড়া, বদলগাছি, দিনাজপুর, সৈয়দপুর, ডিমলা, রাজারহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুমারখালীতে শৈত্যপ্রবাহ চলছে। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস কিংবা এর কম থাকলে শৈত্যপ্রবাহ চলছে বলে ধরা হয়।

এর মধ্যে আজ বদলগাছি ও দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা আট দশমিক এক ডিগ্রি সেলসিয়ার রেকর্ড করা হয়। আর গতকাল টেকনাফে ছিল সর্বোচ্চ তাপমাত্রা ২৭ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে—২৪ জানুয়ারি বুধবার ঢাকা, বরিশাল, খুলনা ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টি হতে পারে। দেশের অন্যান্য এলাকায় আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আগামীকালও থাকতে পারে ঠান্ডা পরিস্থিতি, ২৪-২৫ জানুয়ারি দক্ষিণে বৃষ্টির সম্ভাবনা
ছবি: স্টার

বিষয়টি নিয়ে আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান বলেন, আগামী ২৪ ও ২৫ জানুয়ারি দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টির সম্ভাবনা আছে। বিশেষ করে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে। আর ঢাকা বিভাগের ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জের কোথাও কোথাও আকাশ মেঘলা থাকবে, আবার কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

তিনি আরও বলেন, 'উত্তরবঙ্গে যেহেতু বৃষ্টির সম্ভাবনা নেই, তাই সেখানে ঠান্ডা অব্যাহত থাকবে। পুরো জানুয়ারি ও ফেব্রুয়ারির প্রথমার্ধ্ব জুড়েই শীত অনুভূত হবে। তবে যেসব অঞ্চলের আকাশে মেঘ চলে আসবে, সেখানে তাপমাত্রা কিছুটা বাড়বে।'

Comments