গরুর মাংস কেজি ৭০০ টাকা, যা বলছেন ব্যবসায়ীরা

আজ শুক্রবার ঢাকার অন্তত আটটি বাজার ঘুরে দেখা গেছে, সবকয়টিতেই ৭০০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি হচ্ছে।
ছবি: শাহীন মোল্লা/স্টার

নতুন বছরের শুরু থেকেই রাজধানীর বাজারে বেড়েছে গরুর মাংসের দাম। আজ শুক্রবার ঢাকার অন্তত আটটি বাজার ঘুরে দেখা গেছে, সবকয়টিতেই ৭০০ টাকা কেজি দরে গরুর মাংস বিক্রি হচ্ছে।

নির্বাচনের মাসখানেক আগে ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতি প্রতি কেজি গরুর মাংস ৬৫০ টাকায় বিক্রির সিদ্ধান্ত নেন। ক্ষেত্রবিশেষে সেটা কার্যকরও হয়।

কিন্তু, আজ কারওয়ান বাজার, কচুক্ষেত, ইব্রাহিমপুর, মিরপুর ১১, শেওড়াপাড়া, কাজীপাড়া, মোহাম্মদপুর কৃষি মার্কেট, টাউনহল বাজার ঘুরে দেখা গেছে সবকয়টি বাজারেই ৭০০ টাকা কেজিতে গরুর মাংস বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা বলছেন, ৬৫০ টাকা কেজিতে মাংস বিক্রি করলে তাদের লোকসান গুণতে হচ্ছে।

কৃষি মার্কেটের বিক্রেতা আলমগীর হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, '৬৫০ টাকা কেজি যেটা নির্ধারণ করে দিয়েছিল এখন মেনে চলাটা কঠিন। আমরা ১০ জানুয়ারি থেকে নতুন দামে গরুর মাংস বিক্রি করছি। কারণ গরুর দাম বেড়েছে ৫-৭ হাজার টাকা।'

'যে গরু আগে ৮০ হাজারে কিনতাম, সেটা এখন ৮৫-৮৭ হাজারে কিনতে হয়। এর বাইরে দোকানের খরচ, ভাড়া, কর্মীদের খরচও বেড়েছে,' বলেন তিনি।

নতুন দাম নিয়ে ক্রেতাদের সঙ্গে দর কষাকষি ও মতবিরোধের কথা উল্লেখ করে তিনি বলেন, 'আগের চেয়ে বেচাকেনা কিছুটা কমেছে।'

কচুক্ষেত মাংসের দোকানের বিক্রেতা মিজানুর রহমান বলেন, 'আমরা প্রতিটা গরু দেখে শুনে নিয়ে আসি। আমরা ৬৫০ টাকা কেজি বিক্রির চেষ্টা করেছি। কিন্তু চলতি মাসে সেটা আর সম্ভব হচ্ছে না। জানুয়ারির শুরু থেকেই আমরা ৭০০ টাকা কেজি বিক্রি করছি। আমাদের এখানে মাংসের গুণগত মান রক্ষা করা হয়। সেজন্য চাইলেও আমরা কম দামে দিতে পারি না।'

গাবতলী গরুর হাটে একাধিক ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, গরুর চাহিদা অনুযায়ী সরবরাহ ঠিক আছে। তবু হাটে গরুর দাম বেড়েছে।

ব্যবসায়ীরা বলছেন, গো-খাদ্যের দাম ও অন্যান্য খরচ বেড়ে যাওয়ায় গরুর দাম কমানো সম্ভব হচ্ছে না।

তবে বাংলাদেশ মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম ডেইলি স্টারকে জানান, অনেকে কোরবানির জন্য গরু মজুত করা শুরু করেছেন। সে কারণে এখন আর কম দামে গরু পাওয়া যাচ্ছে না।

'একসময় ৮০০ টাকা কেজিতেও মাংস বিক্রি হয়েছে। সেটা কমতে কমতে ৬০০ টাকা পর্যন্ত হয়। দাম কমে যাওয়ার পরে অনেক খামারি কোরবানিকে সামনে রেখে গরু মজুত করতে শুরু করে। কোরবানিতে তারা এগুলো ভালো দামে বিক্রি করবে। সে কারণে কেনার পরিমাণ বেড়ে যাওয়ায় হাটে গরুর দাম বেড়েছে,' বলেন তিনি।

 

Comments