এবার কানাডার আকাশে ‘অজ্ঞাত’ বস্তু, ভূপাতিত করল মার্কিন জঙ্গি বিমান

একটি মার্কিন এফ-২২ জঙ্গি বিমান এই অজ্ঞাত আকাশযানটিকে ভূপাতিত করেছে
একটি মার্কিন এফ-২২ জঙ্গি বিমান এই অজ্ঞাত আকাশযানটিকে ভূপাতিত করেছে। ছবি: রয়টার্স
একটি মার্কিন এফ-২২ জঙ্গি বিমান এই অজ্ঞাত আকাশযানটিকে ভূপাতিত করেছে। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্র ও লাতিন আমেরিকায় চীনের গুপ্তচর বেলুন দেখা যাওয়ার পর শুক্রবার আলাস্কার আকাশে আরও এক 'রহস্যময়' বস্তু দেখা গিয়েছিল। এবার কানাডার আকাশে একটি অজ্ঞাত চোঙা (সিলিন্ডার) আকৃতির বস্তু উড়ে যেতে দেখা গেছে।

গতকাল শনিবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানা গেছে, একটি মার্কিন এফ-২২ জঙ্গি বিমান এই অজ্ঞাত আকাশযানটিকে ভূপাতিত করেছে।

এছাড়াও, মার্কিন সামরিক বাহিনী রাডারের অনিয়ম তদন্তে মনটানা অঙ্গরাজ্যে জঙ্গি বিমানের বহর পাঠিয়েছে। এ অভিযান সফল করতে অল্প সময়ের জন্য সব ধরনের উড্ডয়ন বন্ধ রাখা হয়েছিল।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো শনিবার নর্দার্ন ইউকোন টেরিটরিতে অজ্ঞাত আকাশযান ভূপাতিত করার বিষয়টির ঘোষণা দেন। তিনি আরও জানান, কানাডার বাহিনী ধ্বংসাবশেষ উদ্ধার করে বিশ্লেষণ করবে।

কানাডার প্রতিরক্ষা মন্ত্রী আনিতা আনন্দ এই অজ্ঞাত উড়ন্ত বস্তুটি কোথা থেকে এসেছে, সে বিষয়ে কোনো অনুমান নির্ভর মন্তব্য করতে রাজি হননি।

তিনি জানান, এর আকার সিলিন্ডারের মতো। বস্তুটিকে তিনি 'বেলুন' বলে অভিহিত না করলেও নিশ্চিত করেন, প্রায় ১ সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের উপকূলে ভূপাতিত হওয়া চীনের গুপ্তচর বেলুনের চেয়ে এর আকার ছোট। এই ২টি বস্তুর মাঝে কিছু সাদৃশ্য রয়েছে বলেও তিনি জানান। 

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ফাইল ছবি: রয়টার্স
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ফাইল ছবি: রয়টার্স

আনিতা এক সংবাদ সম্মেলনে বলেন, 'কানাডার ভূখণ্ডে পাওয়া এই বস্তু নিয়ে জনগণের উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ আছে বলে আমি মনে করি না।'

পেন্টাগন জানায়, শুক্রবার দিনের শেষে আলাস্কার ওপর দিয়ে যাওয়ার সময় এই 'বস্তু'টিকে শনাক্ত করে উত্তর আমেরিকার আকাশসীমা প্রতিরক্ষা সংস্থা (নোরাড)।

আলাস্কার যৌথ ঘাঁটি এলমেনডর্ফ-রিচার্ডসন থেকে মার্কিন জঙ্গি বিমান পাঠিয়ে এই বস্তুটির ওপর নজর রাখা হয়। এক পর্যায়ে এটি কানাডার আকাশসীমায় প্রবেশ করলে কানাডার সিএফ-১৮ ও সিপি-১৪০ উড়োজাহাজ মার্কিন বিমানবহরের সঙ্গে যুক্ত হয়।

পেন্টাগনের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল প্যাট্রিক রাইডার এক বিবৃতিতে জানান, 'একটি মার্কিন এফ-২২ জঙ্গি বিমান বস্তুটিকে কানাডার আকাশসীমায় ভূপাতিত করে। মার্কিন ও কানাডা কর্তৃপক্ষের সমন্বিত কার্যক্রমে একটি এআইএম নাইন এক্স  ক্ষেপণাস্ত্রের ব্যবহারে বস্তুটিকে ভূপাতিত করা হয়'।

হোয়াইট হাউজ জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আমাদের 'আকাশসীমার' প্রতিরক্ষায় সমন্বিত কার্যক্রম অব্যাহত রাখতে একমত হয়েছেন।

Comments

The Daily Star  | English

Another life lost in BCL-student clash in Ctg, death toll now 3

One more person, who sustained critical injuries, was killed during clashes between the quota protestors and Chhatra League men in Chattogram, raising the total number of deaths to three

33m ago