ইমরান খানের সমাবেশ, লাহোরে ১৪৪ ধারা

পিটিআইয়ের নির্বাচনী সমাবেশ এবং আওরাত মার্চের আগে লাহোরে ১৪৪ ধারা জারি করে পাঞ্জাবের স্বরাষ্ট্র বিভাগ।
পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ, ইমরান খান, লাহোর, ১৪৪ ধারা, পাঞ্জাব,
সমাবেশের আগে লাহোরে ১৪৪ ধারা জারি করায় জলকামান ব্যবহার করে পিটিআই কর্মীদের সরিয়ে দেওয়া হচ্ছে। ছবি: ডনের সৌজন্যে

পাকিস্তানের লাহোরে জামান পার্ক এলাকা থেকে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) বেশ কয়েকজন কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। দেশটির সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, পিটিআইয়ের নির্বাচনী সমাবেশ এবং আওরাত মার্চের আগে লাহোরে ১৪৪ ধারা জারি করে পাঞ্জাবের স্বরাষ্ট্র বিভাগ। সেখানকার জামান পার্ক এলাকায় পিটিআই চেয়ারম্যান ইমরান খানের  থেকে দলীয় বাসভবন।

আজ বুধবার জারি করা এক বিজ্ঞপ্তিতে স্বরাষ্ট্র বিভাগ জানিয়েছে, লাহোরের বিভিন্ন স্থানে প্রতিদিন বেশ কয়েকটি সমাবেশ ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়ে থাকে। যা শুধু নিরাপত্তা হুমকিই সৃষ্টি করে না, ট্র্যাফিক বিঘ্নিত করে এবং জনসাধারণের জন্য ভোগান্তির কারণ হয়। সেখানে মাঝে মাঝেই হামলার ঘটনাও ঘটে। এসব ঘটনায় কয়েকজন পুলিশ কর্মকর্তা এবং বেসামরিক নাগরিকের মৃত্যুও হয়েছে।

অতিরিক্ত মুখ্য সচিব (স্বরাষ্ট্র) শাকিল আহমেদের জারি করা এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তাই সাম্প্রতিক আন্দোলন ও সর্বশেষ হুমকির পরিপ্রেক্ষিতে যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে লাহোরজুড়ে সব ধরণের সমাবেশ, অবস্থান, মিছিল, বিক্ষোভ, জলসার ওপর সিআরপিসি-১৮৯৮ এর ১৪৪ ধারা জারি করা প্রয়োজন।

আদেশে বলা হয়, বিদ্যমান হুমকির কারণে জননিরাপত্তা, নিরাপত্তা, শান্তি ও স্থিতিশীলতার বৃহত্তর স্বার্থে সম্ভাব্য অপ্রীতিকর ঘটনা এড়াতে ও জনগণ এবং স্থাপনা/ভবনের নিরাপত্তা নিশ্চিত করা অপরিহার্য।

পিটিআই নেতা হাম্মাদ আজহার সাংবাদিকদের বলেন, আজকের সমাবেশে বিপুল সংখ্যক মানুষ অংশ নেওয়ার কথা। অথচ, ৩০ এপ্রিল নির্বাচনের আগে কিভাবে জনসমাগম নিষিদ্ধ করা হয়?

দলীয় কর্মীদের শান্ত থাকার আহ্বান জানিয়ে আজহার বলেন, আমরা আইন নিজের হাতে তুলে নেব না। কিছুক্ষণের মধ্যে সমাবেশ শুরু হওয়ার কথা ছিল, কিন্তু এখন রাস্তা অবরোধ করা হচ্ছে। তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী গণতান্ত্রিক প্রক্রিয়ায় বাধা দিচ্ছেন। তার কাজ শুধু নির্বাচন করা। নির্বাচনের ঠিক আগে মানবাধিকার লঙ্ঘন করা নয়।

তিনি বলেন, সরকার জামান পার্কে মডেল টাউনের মতো পরিস্থিতি তৈরি করতে চায়। এসএসপি গত রাতে নিরাপত্তা পরিস্থিতি ঠিক করেছিলেন, কিন্তু এখন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, ইমরান খানের নেতৃত্বে জামান পার্ক থেকে পিটিআইয়ের নির্বাচনী জনসভা শুরু হওয়ার কথা ছিল। তিনি সমাবেশে ভাষণ দেবেন এবং তার ভবিষ্যৎ কর্মপন্থা ঘোষণা করবেন বলে আশা করা হয়েছিল।

Comments