‘রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান কিনছে ইরান’

ইরান রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এসইউ-৩৫ যুদ্ধবিমান কেনার চুক্তি করেছে বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম আইআরআইবি।
ছবি: রয়টার্স

ইরান রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এসইউ-৩৫ যুদ্ধবিমান কেনার চুক্তি করেছে বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম আইআরআইবি।

আজ রোববার বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, এ চুক্তি রাশিয়া-ইরানের সম্পর্ক আরও জোরদার হওয়ার ইঙ্গিত দিচ্ছে।  

নিউইয়র্কে জাতিসংঘে ইরানের মিশনকে উদ্ধৃত করে আইআরআইবি জানিয়েছে, 'সুখোই-৩৫ যুদ্ধবিমান ইরানের কাছে প্রযুক্তিগতভাবে গ্রহণযোগ্য মনে হয়েছে। ইরান এগুলো কেনার চুক্তি চূড়ান্ত করেছে।'

তবে আইআরআইবির প্রতিবেদনে চুক্তির বিষয়ে রাশিয়ার কোনো বক্তব্য নেই। রাশিয়ার পক্ষ থেকে এ চুক্তির বিষয়টি নিশ্চিত করা হয়নি। এ ছাড়া প্রতিবেদনে এ বিষয়ে বিস্তারিত তথ্যও উল্লেখ করা হয়নি।

জাতিসংঘে ইরানের মিশনের বরাত দিয়ে আইআরআইবি আরও জানিয়েছে, ইরান আরও কয়েকটি দেশ থেকে সামরিক বিমান কেনার বিষয়ে খোঁজখবর নিয়েছে। তবে এসব দেশের নাম প্রকাশ করা হয়নি।

এর আগে গত বৃহস্পতিবার প্রথম ইরানের রুশ যুদ্ধবিমান কেনার খবর দেয় সংবাদ ওয়েবসাইট সেমাফোর।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বছরের জুলাইয়ে তেহরানে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে বৈঠক করেন। এ সময় ২ দেশের সম্পর্ক আরও জোরদার করার ওপর জোর দেন তিনি।

সম্প্রতি ইউক্রেন যুদ্ধে রাশিয়া ইরানের তৈরি ড্রোন ব্যবহার করছে বলে অভিযোগ উঠে। ইরান ড্রোন পাঠানোর কথা স্বীকার করলেও জানিয়েছে, ড্রোন রাশিয়া-ইউক্রেনে যুদ্ধ শুরুর আগেই পাঠিয়েছিল তারা। তবে ইউক্রেনে ইরানের তৈরি ড্রোন ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে মস্কো।

ইরানের বিমান বাহিনীর এখন অল্প কয়েক ডজন যুদ্ধবিমান আছে। এরমধ্যে রাশিয়ার বিমান ও পুরনো কিছু মার্কিন বিমান রয়েছে। ১৯৭৯ সালে ইসলামী বিপ্লবের আগে ইরান এসব যুদ্ধবিমান সংগ্রহ করে। ২০১৮ সালে ইরান জানায়, তারা বিমান বাহিনীর ব্যবহারের জন্য দেশেই 'কাউসার ফাইটার' উৎপাদন শুরু করেছে।

Comments