কাসেম সোলাইমানি ইরাকে মার্কিন আগ্রাসন সমর্থন করেছিলেন: মাসুদ বারজানি

কুর্দিস্তান ডেমোক্রেটিক পার্টির (কেডিপি) প্রধান ও ২০০৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ইরাকি কুর্দিস্তানের প্রেসিডেন্ট বারজানি বলেন, ‘সোলাইমানির সঙ্গে যখন আমার বৈঠক হয় তখন তিনি ইরান সরকারের “ইরাক বিভাগের” দায়িত্বে ছিলেন।’
কাসেম সোলাইমানি
কাসেম সোলাইমানি। ছবি: রয়টার্স ফাইল ফটো

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড করপোরেশনের (আইআরজিসি) সাবেক শীর্ষ কমান্ডার কাসেম সোলাইমানি প্রতিবেশী ইরাকে মার্কিন আগ্রাসনকে সমর্থন দিয়েছেন বলে মন্তব্য করেছেন ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলের সাবেক প্রেসিডেন্ট মাসুদ বারজানি।

গতকাল সোমবার দুবাইভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল আরাবিয়া এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত রোববার লন্ডনভিত্তিক আরবি দৈনিক আশারক আল-আওসাতকে দেওয়া সাক্ষাৎকারে মাসুদ বারজানি বলেন যে, ২০০৩ সালে ইরাকে মার্কিন আগ্রাসনের আগে তিনি সোলাইমানির সঙ্গে দেখা করেছিলেন।

কুর্দিস্তান ডেমোক্রেটিক পার্টির (কেডিপি) প্রধান ও ২০০৫ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ইরাকি কুর্দিস্তানের প্রেসিডেন্ট বারজানি বলেন, 'সোলাইমানির সঙ্গে যখন আমার বৈঠক হয় তখন তিনি ইরান সরকারের "ইরাক বিভাগের" দায়িত্বে ছিলেন।'

সোলাইমানি কি ইরাকে মার্কিন আগ্রাসন ও প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের ক্ষমতাচ্যুতিকে সমর্থন করেছিলেন?—এ প্রশ্নের জবাবে বারজানি বলেন, 'হ্যাঁ'।

বিষয়টি ব্যাখ্যা দিয়ে তিনি আরও বলেন, ইরান আনুষ্ঠানিকভাবে ইরাকে মার্কিন আগ্রাসনকে সমর্থন দেয়নি। তবে সাদ্দামের ক্ষমতাচ্যুতিকে তারা 'বিশাল বিজয়' হিসেবে দেখেছে।

সাদ্দাম হোসেনের শাসনামলে প্রতিবেশী এই ২ দেশ ১৯৮০ সাল থেকে ১৯৮৮ সাল পর্যন্ত যুদ্ধে লিপ্ত ছিল।

২০২০ সালের ৩ জানুয়ারি তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে বিমান হামলা চালিয়ে ইরাকের রাজধানী বাগদাদে ইরানের আইআরজিসির বৈদেশিক শাখা কুদস ফোর্সের প্রধান কাসেম সোলেইমানিকে হত্যা করা হয়।

Comments