অস্ত্র পাওয়ার আশ্বাসে বাখমুত ছাড়ার সিদ্ধান্ত প্রত্যাহার ভাগনার প্রধানের

মস্কো থেকে আরও অস্ত্র পাওয়ার প্রতিশ্রুতি পেয়ে রোববার তিনি দনবাস প্রদেশের গুরুত্বপূর্ণ শহর বাখমুতে যুদ্ধ চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন।
ইয়েভগেনি প্রিগোঝিন
রাশিয়ার ভাড়াটে সেনা ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন। ছবি: সংগৃহীত

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন রাশিয়ার ভাড়াটে সেনা ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, মস্কো থেকে আরও অস্ত্র পাওয়ার প্রতিশ্রুতি পেয়ে রোববার তিনি দনবাস প্রদেশের গুরুত্বপূর্ণ শহর বাখমুতে যুদ্ধ চালিয়ে যাওয়ার কথা জানিয়েছেন।

প্রিগোঝিনের গত সপ্তাহে রুশ প্রেসিডেন্ট, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও রুশ জনগণের উদ্দেশে খোলা চিঠিতে গোলাবারুদের স্বল্পতার অভিযোগ করেন এবং বাখমুত থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেন।

তবে রোববার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা একটি অডিও বার্তায় তিনি বলেন, 'আমাদের যুদ্ধ চালিয়ে যেতে যত গোলাবারুদ ও অস্ত্র প্রয়োজন হবে তা সরবরাহের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। আমাদের আরও প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে শত্রুরা যেন আমাদের (সরবরাহ ব্যবস্থা) আটকে না দেয় তার জন্য প্রয়োজনীয় সবকিছু করা হবে।'

যদিও প্রিগোঝিনের এ বিবৃতির পর রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে কোনো  মন্তব্য পাওয়া যায়নি।

অস্ত্র সরবরাহের বিষয়ে অবশ্য রুশ কর্মকর্তারা বারবার উদ্বেগ দূর করার চেষ্টা করেছেন। প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু গত মঙ্গলবার সামগ্রিকভাবে রাশিয়ান সেনাবাহিনীর কথা উল্লেখ করে বলেছিলেন যে তারা শত্রুকে ধ্বংস করতে 'পর্যাপ্ত পরিমাণে গোলাবারুদ' পেয়েছে।

ইউক্রেন বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের মুখপাত্র সের্হি চেরেভাতি অবশ্য প্রিগোঝিনের মন্তব্য সম্পর্কে রয়টার্সের প্রশ্নের জবাবে বলেছেন, রুশ বাহিনীর কাছে 'পর্যাপ্ত পরিমাণের চেয়ে বেশি' গোলাবারুদ আছে।

এদিকে, রাশিয়া-অধিকৃত ক্রিমিয়ায় রোববার বিস্ফোরণের খবর জানিয়েছে ইউক্রেন ও রাশিয়ার গণমাধ্যম। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, আগের রাতে তারা কৃষ্ণ সাগরে ২২টি ইউক্রেনীয় ড্রোন শনাক্ত করে ধ্বংস করেছে।

 

Comments