সমঝোতার পর রাশিয়া ছেড়ে বেলারুশের পথে ভাগনার বাহিনী

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় চুক্তির ফলে ভাগনার প্রধান তার সেনাদের নিয়ে বেলারুশ যাচ্ছেন।
ভাগনার গ্রুপ
সেনাদের নিয়ে রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় শহর রসতোভ-অন-ডন ছাড়ছেন ভাগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন। ২৪ জুন ২০২৩। ছবি: রয়টার্স

রাশিয়ার ভাড়াটে সেনার দল ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন তার বাহিনী নিয়ে দেশটির দক্ষিণাঞ্চলীয় শহর রসতোভ-অন-ডন ছেড়েছেন।

আজ রোববার সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় চুক্তির ফলে ভাগনার প্রধান তার সেনাদের নিয়ে বেলারুশ যাচ্ছেন।

এতে আরও বলা হয়, বিদ্রোহের কারণে ইয়েভগেনি প্রিগোঝিন ও তার সেনাদের যাতে বিচারের মুখোমুখি হতে না হয় সেজন্য তারা বেলারুশে নির্বাসনে থাকবেন।

তবে বিদ্রোহ ব্যর্থ হওয়া সত্ত্বেও ভাগনার গ্রুপের সেনারা উৎসবের মেজাজে আছেন বলে সংবাদ প্রতিবেদনে জানানো হয়।

ভাগনার সেনার সঙ্গে হাত মেলাচ্ছেন রসতোভ-অন-ডন শহরের এক তরুণ। ছবি: রয়টার্স

ছবিতে দেখা যায়, ভাগনার সদস্যরা রসতোভ-অন-ডন শহরের রাস্তায় উল্লাস করছেন। শহরের অনেকে তাদের দেখতে রাস্তার পাশে জড়ো হয়েছেন।

তাদের কেউ কেউ সেনাদের দেখে উল্লাস-ধ্বনি দিচ্ছেন, কেউ বা তাদের সঙ্গে হাত মেলানোর চেষ্টা করছেন।

গতকাল রুশ বার্তা সংস্থা আরটি ক্রেমলিন সূত্রের বরাত দিয়ে জানায়, ভাগনার প্রধান প্রিগোঝিনের বিরুদ্ধে আনা ফৌজদারি মামলা তুলে নেওয়ার পাশাপাশি তাকে রাশিয়া ছাড়তে বলা হয়েছে।

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছেন, সেন্ট পিটার্সবার্গের ধনকুবের প্রিগোঝিন 'বেলারুশে যাবেন'।

তিনি আরও জানান, ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে অবদানের কথা বিবেচনায় রেখে ভাগনার গ্রুপের সেনাদের বিচার করা হচ্ছে না।

Comments

The Daily Star  | English

Quota system in govt jobs: Reforms must be well thought out

Any disproportionate quota system usually hurts a merit-based civil service, and any kind of decision to reform the system, in place since independence, should be well thought out, experts say.

10h ago