ইরানকে যে বার্তা দিল যুক্তরাষ্ট্র

চলমান সংঘাতের মাত্রা বৃদ্ধি করতে পারে, এ ধরনের কর্মকাণ্ডের বিরুদ্ধে ইরানকে সতর্ক করেছে ব্লিঙ্কেন। তিনি সিবিএস নিউজকে বলেছেন, ‘আমাদের কর্মী, আমাদের জনগণের বিরুদ্ধে ইরানের প্রক্সি ওয়ারের মাত্রা বৃদ্ধির সম্ভাবনার বিষয়ে আমরা উদ্বিগ্ন।’
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ছবি: রয়টার্স

ফিলিস্তিনের গাজায় টানা দুই সপ্তাহ ধরে ইসরায়েলি বাহিনীর বিমান হামলার ঘটনায় নিহত ফিলিস্তিনির সংখ্যা এরই মধ্যে সাড়ে ৪ হাজার ছড়িয়েছে। ইসরায়েল অবিলম্বে সামরিক অভিযান বন্ধ না করলে পুরো মধ্যপ্রাচ্য নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলে সতর্ক করেছে ইরান। এর জবাবে পাল্টা সতর্কবার্তা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

চলমান সংঘাতের মাত্রা বৃদ্ধি করতে পারে, এ ধরনের কর্মকাণ্ডের বিরুদ্ধে ইরানকে সতর্ক করেছে ব্লিঙ্কেন। তিনি সিবিএস নিউজকে বলেছেন, 'আমাদের কর্মী, আমাদের জনগণের বিরুদ্ধে ইরানের প্রক্সি ওয়ারের মাত্রা বৃদ্ধির সম্ভাবনার বিষয়ে আমরা উদ্বিগ্ন।'
  
তিনি আরও বলেন, 'এটি আরও বৃদ্ধির সম্ভাবনা রয়েছে বলে আমরা মনে করছি।'

যুদ্ধের সুদূরপ্রসারী পরিণতির বিষয়ে এটা আরেকটি সতর্কবার্তা।

এর আগে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু লেবাননের সবচেয়ে শক্তিশালী সামরিক শক্তি হিজবুল্লাহকে ইসরায়েলের সঙ্গে যুদ্ধের বিষয়ে সতর্ক করেছিলেন।

ইরান সমর্থিত হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের সঙ্গে ইসরায়েলের উত্তর সীমান্তে উত্তেজনা বাড়ছে। এ ঘটনায় ইসরায়েল সেখান থেকে তাদের জনগণকে সরিয়ে নিচ্ছে।

গাজার সঙ্গে ইসরায়েলের যুদ্ধকে 'ডু অর ডাই' বলেও অভিহিত করেছেন নেতানিয়াহু।

Comments