আন্তর্জাতিক

তাইওয়ানে প্রেসিডেন্ট নির্বাচন কাল

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ তাইওয়ানকে নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যে আগামীকাল দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।
নির্বাচনের দৌড়ে আছেন দেশটির তিন রাজনৈতিক দলের তিন প্রার্থী। ছবি: রয়টার্স

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ তাইওয়ানকে নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের উত্তেজনার মধ্যে আগামীকাল দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের স্থলাভিষিক্ত হবেন নতুন কেউ। নির্বাচনের দৌড়ে আছেন দেশটির তিন রাজনৈতিক দলের তিন প্রার্থী। 

ক্ষমতাসীন ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) সদস্য সাই ২০১৬ ও ২০২০ সালের নির্বাচনে জয়লাভ করার পর তার দ্বিতীয় মেয়াদ শেষ করছেন।

পার্শ্ববর্তী দেশ চীন তাইওয়ানকে নিজেদের অংশ মনে করলেও, ডিপিপি আদর্শগতভাবে তাইওয়ানকে সার্বভৌম জাতি হিসেবে দেখে। দেশটির বর্তমান ভাইস প্রেসিডেন্ট ডিপিপির লাই চিং তে আছেন নির্বাচনের দৌড়ে।

অপরদিকে, বিরোধী দল কুয়োমিনতাং তাইওয়ানকে চীনের অংশই মনে করে। এ দলের সদস্য এবং রাজধানী তাইপের মেয়র হো ইয়ু ইহ এবারের প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিচ্ছেন।

এ ছাড়া, ২০১৯ সালে গঠিত মধ্যপন্থী বিকল্প দল তাইওয়ান পিপলস পার্টির (টিপিপি) সদস্য এবং তাইপের সাবেক মেয়র কো ওয়েন–জে প্রেসিডেন্ট পদপ্রার্থী।

কয়েক দশকের সামরিক শাসনের পর তাইওয়ানে ১৯৯৬ সালে প্রথম সরাসরি প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। তখন থেকে কুয়োমিনতাং ও ডিপিপি থেকেই দেশটির প্রেসিডেন্ট হয়েছে।

এটি তাইওয়ানের অষ্টম প্রেসিডেন্ট নির্বাচন। প্রতি চার বছর পর পর অনুষ্ঠিত হয় এ নির্বাচন। একজন সর্বোচ্চ দুই মেয়াদে প্রেসিডেন্ট থাকতে পারেন।

দেশটির দুই কোটি ভোটার এই তিন প্রার্থীর মধ্য থেকে তাদের প্রেসিডেন্ট নির্বাচন করবেন। 

স্ব-শাসিত তাইওয়ানকে চীন নিজেদের অংশ মনে করে। ২০২২ সালে চীনের আপত্তি অগ্রাহ্য করে যুক্তরাষ্ট্রের তৎকালীন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে উত্তেজনা বাড়ে চীন ও যুক্তরাষ্ট্রের। 

সম্প্রতি তাইওয়ান প্রণালী এবং দক্ষিণ চীন সাগরে সামরিক উপস্থিতি বাড়িয়েছে চীন।

Comments