গাজায় গণহত্যার প্রতিবাদে পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ পদত্যাগের ঘোষণা দিয়েছেন। সোমবার ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি।
মোহাম্মদ এশতায়েহ। ছবি: রয়টার্স

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ এশতায়েহ পদত্যাগের ঘোষণা দিয়েছেন। সোমবার ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি।

ইসরায়েলের দখলে থাকা পশ্চিমতীরে বিভিন্ন এলাকায় সংঘাত বৃদ্ধি ও গাজায় যুদ্ধের প্রেক্ষাপটে পদত্যাগের ঘোষণা দেন মোহাম্মদ এশতায়েহ। তার নেতৃত্বাধীন সরকার পশ্চিম তীরের কিছু অংশ শাসন করত।

তিনি বলেন, পশ্চিম তীর ও জেরুজালেমে অভূতপূর্ব সংঘাত বৃদ্ধি এবং গাজায় যুদ্ধ, গণহত্যা ও খাদ্যাভাবের প্রেক্ষাপটে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

তিনি আরও বলেন, গাজায় উদ্ভূত পরিস্থিতিতে পরবর্তী ধাপে চ্যালেঞ্জগুলো মোকাবিলার জন্য নতুন সরকার ও নতুন রাজনৈতিক ব্যবস্থার প্রয়োজন।

আল জাজিরার খবরে বলা হয়, ফিলিস্তিনি কর্তৃপক্ষে রদবদল এবং গাজায় যুদ্ধ–পরবর্তী ফিলিস্তিনকে পরিচালনায় একটি রাজনৈতিক কাঠামোর ব্যাপারে কাজ শুরু করতে মাহমুদ আব্বাসের ওপর যুক্তরাষ্ট্রের চাপ জোরালো হচ্ছে।

তবে মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিনি কর্তৃপক্ষের হাতে গাজাসহ পুরো ফিলিস্তিনের কর্তৃত্ব দেওয়ার বিরোধিতা করছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। গত সপ্তাহেও ফিলিস্তিন রাষ্ট্রের একতরফা স্বীকৃতির বিরোধিতা করে নেতানিয়াহুর প্রত্যাখ্যান প্রস্তাবে সমর্থন দেন ইসরায়েলের পার্লামেন্ট সদস্যরা।

Comments