ইসরায়েলের প্রতি লৌহদৃঢ় সমর্থন রয়েছে যুক্তরাষ্ট্রের: বাইডেন

বাইডেন বলেন, ‘ইরানের এই নির্লজ্জ আক্রমণের জন্য আগামীকাল আমি সমন্বিত কূটনৈতিক প্রতিক্রিয়ার জন্য জি-৭ নেতাদের আহ্বান জানাবো।’
হোয়াইট হাউসে এক বৈঠকে জো বাইডেন। ছবি: রয়টার্স
জো বাইডেন। ছবি: রয়টার্স

ইসরায়েলে ইরানের শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা জানিয়ে সমন্বিত জি-৭ কূটনৈতিক প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আজ রোববার রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলকে ইরানের নিক্ষেপ করা 'প্রায় সব' ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরায়েলি ভূখণ্ডের বাইরেই গুলি করে নামাতে সহায়তা করেছে।

প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছেন, ইসরায়েলে মার্কিন বাহিনী ও স্থাপনার ওপর হামলা হয়নি।

গাজায় ইসরায়েলি হামলার বিষয় নিয়ে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বাইডেনের কিছুটা মতানৈক্য তৈরি হলেও ইরানের হামলার পর তারা টেলিফোনে কথা বলেছেন এবং ইসরায়েলের প্রতি 'লৌহদৃঢ়' মার্কিন সমর্থন রয়েছে বলে জানিয়েছেন বাইডেন।

হোয়াইট হাউস থেকে প্রকাশিত এক বিবৃতিতে বাইডেন বলেন, 'ইরানের এই নির্লজ্জ আক্রমণের জন্য আগামীকাল আমি সমন্বিত কূটনৈতিক প্রতিক্রিয়ার জন্য জি-৭ নেতাদের আহ্বান জানাবো।'

শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে ইসরায়েলে হামলা চালিয়েছে ইরান। শনিবার রাতে এই হামলা চালানো হয়। এই প্রথম তেহরান সরাসরি ইরায়েলের ভূখণ্ডে হামলা চালালো।

বিবিসি জানায়, ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেছেন, ইরান ২০০টিরও বেশি ড্রোন, ক্রুজ মিসাইল এবং ব্যালিস্টিক মিসাইল ছুড়েছে।

গত সপ্তাহে সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের দূতাবাস প্রাঙ্গণে হামলা চালায় ইসরায়েল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড কর্পসের একজন সিনিয়র কমান্ডার এবং ছয় কর্মকর্তা নিহত হন।

ইসরায়েলের এই হামলার প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল তেহরান।

ইরানের এই প্রতিশোধমূলক হামলায় একটি বিস্তৃত আঞ্চলিক সংঘাতের হুমকি তৈরি হলো।

Comments